নওয়াজ শরিফের ১০, মেয়ের সাত বছর কারাদণ্ড

  • আন্তর্জাতিক ডেস্ক | সোনালী নিউজ
  • প্রকাশিত: জুলাই ৬, ২০১৮, ০৬:৫৭ পিএম
ফাইল ফটো

ঢাকা: পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফকে ১০ বছরের কারাদণ্ড দিয়েছেন দেশটির দুর্নীতি বিরোধী আদালত। এছাড়া তার মেয়ে মরিয়ম নওয়াজকে সাত বছরের কারাদণ্ড দিয়েছেনে একই আদালত।

বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে, লন্ডনে চারটি বিলাসবহুল বাড়ি নিয়ে দুর্নীতির অভিযোগে শুক্রবার (৬ জুলাই) নওয়াজকে এ সাজা দেন আদালত।

পাকিস্তানের জিও টিভিসহ আরও কয়েকটি টিভি চ্যানেল জানিয়েছে, কারাদণ্ডর পাশাপাশি নওয়াজকে আট মিলিয়ন পাউন্ড (প্রায় ৯০ কোটি টাকা) ও মেয়ে মরিয়মকে দুই মিলিয়ন পাউন্ড (প্রায় ২৩ কোটি টাকা) জরিমানাও করা হয়েছে। এছাড়া নওয়াজের মেয়ের সঙ্গে জামাতাকেও এক বছরের কারাদণ্ড দিয়েছেন আদালত।

বিচারক মুহাম্মদ বশির এই রায় ঘোষণা করেন। রায়ে তিনি উল্লেখ করেন, বিচারকার্যে কোনো রকম সহায়তা করেননি মরিয়ম নওয়াজ। সে কারণে তাকে বাড়তি এক বছরের কারাদণ্ড দেওয়া হয়। এছাড়া জামাই সফদার আওয়ানকে কারাদণ্ড দেওয়া হয়েছে বিচারকার্যে সহায়তা না করার দায়ে।

তবে নওয়াজ শরিফের দাবি, রাজনৈতিক উদ্দেশ্য প্রণোদিতভাবে এই রায় ঘোষণা করা হয়েছে। মেয়েসহ তিনি এখন লন্ডনে আছেন। নওয়াজের স্ত্রী কুলসুম নওয়াজের ক্যান্সার চিকিৎসার জন্য তারা সেখানে অবস্থান করছেন।

উল্লেখ্য, গত বছর সুপ্রিম কোর্টের রায়ে প্রধানমন্ত্রী হিসেবে অযোগ্য ঘোষণার পর পদত্যাগ করেন নওয়াজ শরীফ।

সোনালীনিউজ/এমএইচএম