ব্রাজিলে বাঁধ ধসে নিহত ৭, নিখোঁজ ২০০

  • আন্তর্জাতিক ডেস্ক | সোনালী নিউজ
  • প্রকাশিত: জানুয়ারি ২৬, ২০১৯, ১০:৫০ এএম

ঢাকা: ব্রাজিলের দক্ষিণাঞ্চলে একটি বাঁধ ধসে পড়ার ঘটনায় কমপক্ষে ৭ জন নিহত হয়েছে। স্থানীয় কর্মকর্তারা জানিয়েছেন, বাঁধ ধসে পড়ার পর থেকে এখন পর্যন্ত নিখোঁজ রয়েছে আরও প্রায় ২০০ জন।

মাইনাস গেরাইস রাজ্যের ব্রুমানদিনহোর এলাকায় বাঁধ ভেঙে প্রত্যন্ত এলাকায়জুড়ে কাঁদা-মাটি ছড়িয়ে পড়েছে। এতে অনেক ভবন এবং যানবাহন কাঁদা-মাটির নিচে চাপা পড়েছে।

হেলিকপ্টারে করে আটকে পড়া লোকজনকে উদ্ধার করেছে জরুরি বিভাগের কর্মীরা। বাঁধ ধসে পড়ায় নিখোঁজ হওয়া ব্যক্তিদের মধ্যে অধিকাংশই শ্রমিক। তারা বাঁধের কাছে একটি ক্যাফেটেরিয়াতে দুপুরের খাবার খাচ্ছিলেন। ওই ক্যাফেটেরিয়াও কাঁদা-মাটির নিচে চাপা পড়েছে।

ফায়ার ব্রিগেডের সদর দপ্তরের এক বিবৃতিতে বলা হয়েছে, ৩৯ হাজার মানুষের শহর ব্রুমাদিনহোর আশেপাশের এলাকায় পরিস্থিতি মোকাবিলায় জরুরি সেবা সংস্থাগুলো উদ্ধার কাজ চালাচ্ছে।

ব্রাজিলের একটি বৃহত্তম খনি কোম্পানির ওই বাঁধটি কিভাবে ধসে পড়ল তা এখনও পরিস্কার নয়। ১৯৭৬ সালে নির্মিত বাঁধটি শুক্রবার স্থানীয় সময় দুপুরে ধসে পড়ে। এটি ফেইজাও লোহার আকরিক খনির কাছে অবস্থিত।

ব্রাজিলের খনি কোম্পানি ভ্যালের তরফ থেকে বাঁধ ধসের কারণ না জানালেও কোম্পানিটির তরফে বলা হয়েছে, কর্মী ও বাসিন্দাদের জীবনের সুরক্ষাকেই সর্বোচ্চ গুরুত্ব দিচ্ছে তারা। শনিবার ওই এলাকা পরিদর্শনের ঘোষণা দিয়েছেন প্রেসিডেন্ট জইর বলসোনারো। সরকারের এক মুখপাত্র জানিয়েছেন, ব্রাজিলের পরিবেশমন্ত্রী রিকার্ডো স্যালেস এরই মধ্যে ঘটনাস্থলের পথে রয়েছেন।

এদিকে প্রায় ৩ বছরেরও বেশি সময় আগে মাইনাস গেরাইস রাজ্যের অন্য একটি শহরে বাঁধ ধসে পড়ায় প্রায় ১৯ জনের প্রাণহানি ঘটে।


সোনালীনিউজ/ঢাকা/আকন