পুরো নিউজিল্যান্ড আপনাদের সঙ্গে রয়েছেন, আমরা সবাই এক

  • আন্তর্জাতিক ডেস্ক | সোনালী নিউজ
  • প্রকাশিত: মার্চ ২২, ২০১৯, ১২:০০ পিএম

ঢাকা : নিউজিল্যান্ডে শুক্রবার যখন আজানের ধ্বনিতে মুখরিত হচ্ছিল, তখন ক্রাইস্টচার্চের আল নুর মসজিদের বিপরীতি পাশের হ্যাগলি পার্কে জড়ো হন কয়েক হাজার মানুষ। গত সপ্তাহে এখানকার দুটি মসজিদে খ্রিস্টান বর্ণবাদীর হামলায় অর্ধশত মুসল্লি নিহত হওয়ার ঘটনায় সংহতি প্রকাশ করতে তারা দুই মিনিট নিরবতা পালন করেন।

নিরবতা পালন কর্মসূচির নেতৃত্ব দেন নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জাসিন্দা আরডান।

নিরবতা ভাঙার পর তিনি বলেন, পুরো নিউজিল্যান্ড আপনাদের সঙ্গে রয়েছেন, আপনাদের সঙ্গে শোক প্রকাশ করছেন। আমরা সবাই এক।

সন্ত্রাসী হামলায় হতাহতদের অধিকাংশ অভিবাসী। পাকিস্তান, ভারত, মালয়েশিয়া, ইন্দোনেশিয়া, তুরস্ক, সোমালিয়া, আফগানিস্তান ও বাংলাদেশের থেকে যারা শান্তির খোঁজে দেশটিতে পারি জমিয়েছিলেন।

মন্ত্রী ও নিরাপত্তা বাহিনীর বেষ্টনীর ভেতরে অবস্থান করা আরডানের পরণে ছিল কালো পোশাক। তিনি মাথায় হিজাব পরে ছিলেন। এমনকি হ্যাগলি পার্কের নারী পুলিশেরাও কালো হিজাব পরেছিলেন।

আল নুর মসজিদের ইমাম জামাল ফাওয়াদ ২০ মিনিটের মতো খুতবা দেন আজকের জুমার নামাজে। সহানুভূতি প্রকাশের জন্য তিনি আরডানকে ধন্যবাদ দেন। তার খুতবা দেশটিতে জাতীয়ভাবে সম্প্রচার করা হয়েছে।

কিউ প্রধানমন্ত্রীকে নিয়ে তিনি বলেন, এটা বিশ্বনেতাদের জন্য একটা শিক্ষা। হিজাব পরে আমাদের সঙ্গে সংহতি প্রকাশ ও পরিবারগুলোর প্রতি আপনার সহানুভূতির জন্য ধন্যবাদ।

তিনি বলেন, ইসলামবিদ্বেষের মাধ্যমে মুসলমানদের মানবিক অধিকার কেড়ে নেয়া হচ্ছে। কাজেই ঘৃণা প্রচার ও ভয়ের রাজনীতি বন্ধের আহ্বান জানিয়েছেন তিনি।

ওয়েলিংটন, অকল্যান্ড ও অন্যান্য শহরগুলোর মসজিদে হাজার হাজার লোক জমায়েত হয়েছেন। এছাড়া দেশটির অমুসলিম নারীরা সংহতি প্রকাশ করতে আজ হিজাব পরেছেন।

সোনালীনিউজ/এমটিআই