পৌর কর্মচারিদের বিক্ষোভ মিছিল, সচিবালয় ঘেরাওয়ের হুমকি (ভিডিও)

  • নিজস্ব প্রতিবেদক | সোনালী নিউজ
  • প্রকাশিত: জুলাই ২২, ২০১৯, ০৮:৪২ পিএম

ঢাকা: রাষ্ট্রীয় কোষাগার থেকে বেতন-ভাতার এক দফা দাবিতে গত ১৪ জুলাই থেকে প্রেসক্লাব চত্ত্বরে অবস্থান কর্মসূচি পালন করে আসছে সারাদেশের ৩২৮টি পৌরসভার কর্মকর্তা-কর্মচারিরা। সোমবার (২২ জুলাই) টানা নবম দিনেও কর্মসূচি অব্যাহত রয়েছে। এদিন সন্ধ্যা ৬টার দিকে বাংলাদেশ পৌরসভা সার্ভিস অ্যাসোসিয়েশনের (বিএপিএস) সভাপতি আব্দুল আলিম মোল্যার নেতৃত্বে বিশাল মিছিল করেছে পৌরসভার কর্মকর্তা-কর্মচারিরা। মিছিলটি প্রেসক্লাব থেকে শুরু হয়ে সচিবালয়ের সামনে দিয়ে প্রধান ডাকঘর ও পল্টন মোড় হয়ে আবার প্রেসক্লাবে গিয়ে শেষ হয়।

মিছিলে পৌরসভার কয়েক হাজার কর্মকর্তা-কর্মচারি অংশ নেয়। পরে প্রেসক্লাবের সামনে পৌর মঞ্চে সংক্ষিপ্ত সমাবেশে আব্দুল আলিম মোল্যা বলেন,‘ আজ সারাদিন ব্যস্ত সময় পার করেছি। সকালের দিকে প্রধানমন্ত্রীর রাজনৈতিক উপদেষ্টা এইচ টি ইমামের সঙ্গে সাক্ষাৎ করেছি। উনি আমাদের কেন্দ্রীয় নেতৃবৃন্দের সামনেই ফোনে স্থানীয় সরকার মন্ত্রী মহোদয়ের সঙ্গে কথা বলে আমাদের বিষয়টি সুরাহা করতে বলেছেন। বিকালে আমরা স্থানীয় সরকার মন্ত্রণালয়ের মন্ত্রী মহোদয়ের সঙ্গেও বৈঠক করেছি।’

বিএপিএস সভাপতি আরও বলেন,‘ বিজয় আমাদের হাতছানি দিয়ে ডাকছে। এর জন্য কিছুদিন অপেক্ষা করতে হবে। আমি মন্ত্রী মহোদয়কে সাফ বলে এসেছি, আমাদের দাবি পূরণ না হলে কাফনের কাপড় পড়ে সচিবালয় ঘেরাও করা হবে। আপনারা সুশৃঙ্খলভাবে অবস্থান কর্মসূচি পালন করুন। বিজয় আমাদের সুনিশ্চিত।’ তিনি মঙ্গলবার (২৩ জুলাই) সকাল ৯টায় পৌরসভার কর্মচারিদের আরেকটি বিশাল মিছিলে অংশ নেওয়ার আহবান জানান।

আগেই জানানো হয়েছে, পৌরসভার আন্দোলনে এসে এরই মাঝে দুজনের মৃত্যু হয়েছে। এদের একজন হবিগঞ্জের চুনারুঘাট পৌরসভার সচিব মোবারক হোসেন। গত শনিবার রাতে মারা গেছেন কুমিল্লার লাকসাম পৌরসভার পাম্প চালক আব্দুল মজিদ। 

এদিকে, টানা নবম দিনের মতো পৌর কর্মচারিরা আন্দোলন কর্মসূচিতে থাকায় নাগরিকদের দূর্ভোগ চরমে পৌঁছেছে। অনেক স্থানেই পৌরসভায় সেবা না পেয়ে সাধারণ মানুষ মানবন্ধনও করেছে। পৌর শহরগুলোতে নয় দিন ধরে ময়লা-আবর্জনা পরিষ্কার না করায় শহরের অলিগলিতে জমেছে ময়লার স্তূপ। সড়কবাতি না জ্বলায় অন্ধকার হয়ে আছে পৌর এলাকা। টিকাদান কর্মসূচি বন্ধ রয়েছে। কর সংগ্রহ, নাগরিক সনদ প্রদান, ট্রেড লাইসেন্স, জন্ম-মৃত্যু নিবন্ধনসহ দৈনন্দিন কার্যক্রম বন্ধ থাকায় সেবাগ্রহীতারা পৌরসভায় এসে ফিরে যাচ্ছেন। পৌরসভার সব সেবা বন্ধ করে গত রোববার (১৪ জুলাই) রমনার ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনে মহাসমাবেশ করে পৌরসভার কর্মকর্তা-কর্মচারিরা। সেখান থেকে সিদ্ধান্ত হয় রাষ্ট্রীয় কোষাগার থেকে বেতন-ভাতার এক দফা দাবি আদায় না হওয়া অবধি জাতীয় প্রেসক্লাবের সামনে অবস্থান কর্মসূচি চলবে।

দেখুন  মিছিলের ভিডিও 

সোনালীনিউজ/আরআইবি/এমএএইচ