‘হাসপাতালের যন্ত্রপাতি রক্ষণাবেক্ষণে সচেতন হতে হবে’

  • নিজস্ব প্রতিবেদক | সোনালী নিউজ
  • প্রকাশিত: জুলাই ২০, ২০১৬, ০৮:৩৪ পিএম

স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম বলেছেন, সংশ্লিষ্টদের মনে রাখতে হবে হাসপাতালের যন্ত্রপাতি শুধু একটি মেশিন নয়, রোগীর জীবন-মৃত্যুর উপর নির্ভর করে। এজন্য ইতিবাচক মানসিকতার সঙ্গে হাসপাতাল ব্যবস্থাপনার কাজ করতে হবে। যন্ত্রপাতি নষ্ট হয়ে পড়ে থাকা দায়িত্বে অবহেলার সামিল। তাই যন্ত্রপাতি রক্ষণাবেক্ষণে সবাইকে আরো সচেতন হতে হবে।
    
বুধবার (২০ জুলাই) মন্ত্রণালয়ের সভাকক্ষে ‘সরকারি হাসপাতাল ব্যবস্থাপনা’ সংক্রান্ত সভায় সভাপতিত্বকালে মন্ত্রী এসব কথা বলেন।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, সরকার জনগণকে সম্পৃক্ত করে হাসপাতাল পরিচালনার কাজ করে যাচ্ছে। এজন্য স্থানীয় সংসদ সদস্যকে হাসপাতাল ব্যবস্থাপনা কমিটির সভাপতি হিসাবে দায়িত্ব প্রদান করা হয়েছে। তাদেরকে নিজ নিজ হাসপাতালের রক্ষণাবেক্ষণ আরো দায়িত্বশীল হতে হবে।

তিনি বলেন, যন্ত্রপাতি রক্ষণাবেক্ষণে প্রয়োজনে বেসরকারি সংস্থাকে সম্পৃক্ত করা যায় কিনা সরকার সেদিকটি বিবেচনা করছে। এ লক্ষ্যে বিভিন্ন সংস্থার প্রস্তাবনা পরীক্ষা-নিরীক্ষা করে সরকারি বিধি অনুযায়ী সিদ্ধান্ত নেয়া হবে।

সভায় উপস্থিত ছিলেন, স্বাস্থ্য প্রতিমন্ত্রী জাহিদ মালেক, স্বাস্থ্য সচিব সৈয়দ মনজুরুল ইসলামসহ মন্ত্রণালয় ও অধিদফতরের ঊর্ধ্বতন কর্মকর্তারা এবং বিভিন্ন হাসপাতালের পরিচালকরা।

সভায় দেশের বিভিন্ন হাসপাতালে জনগণের জন্য কম খরচে ডায়ালাইসিস সেবা নিশ্চিত করতে ডায়ালাইসিস মেশিন স্থাপনে আগ্রহী বেসরকারি সংস্থা ‘সোনার বাংলা ফাউন্ডেশন’ এর পক্ষে প্রস্তাবনার পাওয়ার কথা উপস্থাপনা করেন সাবেক পররাষ্ট্র সচিব ও ফাউন্ডেশনের প্রধান নির্বাহী তৌহিদ হোসেন। হাসপাতালের যন্ত্রপাতি রক্ষণাবেক্ষণে নীতিগত সিদ্ধান্ত প্রণয়নের প্রস্তাবনা উপস্থাপন করে ‘সুচিন্তা ফাউন্ডেশন’।

এর আগে সভাকক্ষে অনুষ্ঠিত বিদ্যমান ১০ ও ২০ শয্যা বিশিষ্ট হাসপাতালসমূহের সেবার মান বৃদ্ধিকরণ সংক্রান্ত সভায় সভাপতিত্বকালে মন্ত্রী বলেন, দেশের প্রত্যন্ত অঞ্চলে বিদ্যমান ১০ অথবা ২০ শয্যা বিশিষ্ট হাসপাতাল যেন জনগণকে প্রয়োজনীয় সেবা দিতে সক্ষম হয় সে লক্ষ্যে সরকার কাজ শুরু করেছে। প্রয়োজনে পরীক্ষামূলকভাবে কয়েকটি হাসপাতাল পরিচালনায় বেসরকারি সংস্থার সহায়তা নেয়া যায় কিনা তা খতিয়ে দেখা হচ্ছে।


সোনালীনিউজ/ঢাকা/আকন