মিউনিখ সম্মলনে রোহিঙ্গা ইস্যু তুলবেন প্রধানমন্ত্রী

  • নিজস্ব প্রতিবেদক | সোনালী নিউজ
  • প্রকাশিত: ফেব্রুয়ারি ১৫, ২০১৭, ০৭:৫৪ পিএম

ঢাকা: রোহিঙ্গা ইস্যুতে সারা বিশ্ব বাংলাদেশের সঙ্গে রয়েছে। এরই মধ্যে রোহিঙ্গাদের ওপর নির্যাতনের জন্য জাতিসংঘ মিয়ানমারকে কড়া ভাষায় সমালোচনা করেছে। রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে মিয়ানমারের ওপর চাপ সৃষ্টি করতে জার্মানিতে অনুষ্ঠিতব্য নিরাপত্তা বিষয়ক বিশ্ব সম্মেলনে কথা বলবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা ।

বুধবার(১৫ ফেব্রুয়ারি) পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলী মন্ত্রণালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে একথা বলেছেন। প্রধানমন্ত্রীর জার্মান সফরের বিষয়ে জানাতে বেলা ১১টার সময়ে এ সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, রোহিঙ্গা ইস্যুতে আমরা ইতিমধ্যে ইউরোপিয় কমিশনের সঙ্গে কথা বলেছি। এ ইস্যুতে সারা বিশ্ব বাংলাদেশের সঙ্গে রয়েছে। এরই মধ্যে রোহিঙ্গাদের ওপর নির্যাতনের জন্য জাতিসংঘ মিয়ানমারকে কড়া ভাষায় সমালোচনা করেছে।

মন্ত্রী বলেন, আমরা মনে করি, রোহিঙ্গা ইস্যুতে আমরা সঠিক অবস্থানে রয়েছি। কারণ, সারা বিশ্ব বুঝতে পেরেছে যে রোহিঙ্গারা কতটা দুর্ভোগের মধ্য দিয়ে যাচ্ছে।

রোহিঙ্গাদের ঠেঙ্গারচরে স্থানান্তরের বিষয়ে পররাষ্ট্রমন্ত্রী বলেন, কক্সবাজার দেশের প্রধান পর্যটনকেন্দ্র, এটাকে ধ্বংস হতে দেওয়া যেতে পারে না। পরিবেশ ও স্থানীয় লোকজনের সমস্যার কথাও আমাদের বিবেচনা করতে হবে। ঠেঙ্গারচরে রোহিঙ্গাদের চিরদিনের জন্য থাকতে হবে না, কারণ তাদের নিজেদের দেশে ফেরত পাঠানো হবে। রোহিঙ্গাদের এখনই স্থানান্তর করা হচ্ছে না। তাদের পাঠানোর আগে অবকাঠামো নির্মাণ ও জীবিকার ব্যবস্থা করা হবে।

রোহিঙ্গাদের ক্রমান্বয়ে নোয়াখালীর হাতিয়ার ঠেঙ্গারচরে পাঠানোর প্রাথমিক প্রক্রিয়া শুরু করেছে সরকার বলে জানান মাহমুদ আলী।

জার্মানি যাচ্ছেন প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা নিরাপত্তা সম্মেলনে যোগ দিতে তিনদিনের সরকারি সফরে আগামীকাল জার্মানির উদ্দেশ্যে ঢাকা ত্যাগ করবেন। দেশটির মিউনিখে ১৭ ফেব্রুয়ারি থেকে এ সম্মেলন শুরু হবে। এটি হবে ৫৩তম সম্মেলন। 

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিভিন্ন অধিবেশনের পাশাপাশি জলবায়ুসহ বিশেষ ইভেন্টে যোগ দেবেন বলে জানা গেছে।

অ্যাঙ্গেলা মার্কেলের সঙ্গে বৈঠক করবেন প্রধানমন্ত্রী

জার্মান সফরে দেশটির চ্যান্সেলর আঙ্গেলা ম্যার্কেলের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠকে বসবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আগামী ১৮ ফেব্রুয়ারি জার্মান চ্যান্সেলর আঙ্গেলা ম্যার্কেলের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠকে বসবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। দ্বি-পাক্ষিক এই বৈঠকে স্বাস্থ্য, পরিবেশ, উদ্বাস্তু, অভিবাসন ও বাণিজ্য নিয়ে আলোচনা হবে বলে আশা করা হচ্ছে বলে জানিয়েছেন পররাষ্ট্র মন্ত্রী। রোহিঙ্গা ইস্যু নিয়েও অ্যাঙ্গলা মার্কেলের সঙ্গে আমাদের প্রধানমন্ত্রী কথা বলবেন বালে জানিয়েছেন পররাষ্ট্র মন্ত্রী।

মিউনিখ সম্মেলন
১৯৬৩ সালে মিউনিখ নিরাপত্তা সম্মেলনের যাত্রা শুরু হয়। পাঁচ দশক ধরে এই সম্মেলনে বৈশ্বিক নিরাপত্তা ও শৃঙ্ক্ষলার বিভিন্ন ইস্যু নিয়ে আলোচনা হয়েছে। বর্তমান বিশ্ব পরিস্থিতি এবং আন্তর্জাতিক সম্প্রদায়ের স্বার্থের পরিপ্রেক্ষিতে নিরাপত্তার প্রধান বিষয়গুলোর পাশাপাশি খাদ্য, পানি, স্বাস্থ্য, পরিবেশ, উদ্বাস্তু এবং অভিবাসনের মতো সংশ্লিষ্ট বিষয়ে সম্মেলনে আলোচনা হবে বলে আশা করা হচ্ছে বলে জানিয়েছেন পররাষ্ট্র মন্ত্রী।

বর্তমান বিশ্বের নিরাপত্তা নিয়ে আলোচনায় ‘বেস্ট থিঙ্ক ট্যাঙ্ক কনফারেন্স’ হিসেবে বিবেচিত এই সম্মেলনে এবার বিশ্বের ২০টি দেশের রাষ্ট্র ও সরকার প্রধান যোগ দেবেন। এছাড়াও ন্যাটো, ইইউ, গ্রিনপিচ, ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল(টিআই) ও অন্যান্য আন্তর্জাতিক সংস্থাগুলো যোগ দিবে এতে। মিউনিখ সম্মেলনে শতাধিক দেশের প্রতিনিধি যোগ দেবেন। পোল্যান্ড, ফিনল্যান্ড, নরওয়ে, তুরস্কসহ ২০টি দেশের রাষ্ট্রপ্রধান বা সরকার প্রধান সম্মেলনে অংশগ্রহণ নেবেন। এছাড়াও জাতিসংঘের মহাসচিব, ইউরোপীয় কাউন্সিলের প্রেসিডেন্ট, ন্যাটোর মহাসচিব, ইউক্রেনের প্রেসিডেন্ট, আফগানিস্তানে প্রেসিডেন্ট, নরওয়ের প্রধানমন্ত্রী, হাঙ্গেরির প্রধানমন্ত্রী, ইরাকের প্রধানমন্ত্রীসহ বিশ্ব নেতারা অংশ নেবেন।

সম্মেলন শেষে আগামী ১৯ ফেব্রুয়ারি প্রধানমন্ত্রী দেশে ফিরবেন বলে আশা করা হচ্ছে বলে জানিয়েছে পররাষ্ট্র মন্ত্রণালয়।

সোনালীনিউজ/তালেব