বিশ্বধনীদের তালিকায় বাংলাদেশের সালমান এফ রহমান

  • আন্তর্জাতিক ডেস্ক | সোনালী নিউজ
  • প্রকাশিত: মার্চ ৯, ২০১৭, ০৬:৫৬ পিএম

ঢাকা: বাংলাদেশে ধনকুবের হিসেবে তিনি পরিচিত। ব্যবসায়ী মহলের পাশাপাশি তিনি রাজনৈতিক মহলেও সুপরিচিত। বাংলাদেশ এক্সপোর্ট-ইমপোর্ট কোম্পানি (বেক্সিমকো) গ্রুপের মালিক সালমান এফ রহমান। এবার তিনি বিশ্বের শীর্ষ ধনকুবেরদের তালিকায় স্থান পেয়েছেন। প্রথম বাংলাদেশি হিসেবেও জায়গা করে নিলেন।

চীনভিত্তিক গবেষণা প্রতিষ্ঠান হুরুন গ্লোবাল-এর ওই তালিকার ২ হাজার ২৫৭ জন ধনকুবেরের মধ্যে ১ হাজার ৬৮৫ নম্বরে রয়েছেন সালমান এফ রহমান। গবেষণা প্রতিষ্ঠানটির মতে সালমান এফ রহমানের সম্পদের পরিমাণ ১৩০ কোটি ডলার। যা স্থানীয় মুদ্রায় ১০ হাজার ৪০০ কোটি টাকা।

গবেষণা প্রতিষ্ঠানটি প্রতিবেদনে উল্লেখ করেছে, বিশ্বের দুই-তৃতীয়াংশ ব্যক্তিই নিজের চেষ্টায় অগাধ সম্পদের মালিক হয়েছেন। অপরদিকে মাত্র এক-তৃতীংশ ধনকুবের পারিবারিক সূত্রে সম্পদ লাভ করেছেন।
 
সালমান এফ রহমনের বেক্সিমকো গ্রুপের পথ চলা শুরু হয় স্বাধীনতার পরপরই ১৯৭২ সালে। গ্রুপের প্রতিষ্ঠাতা হলেও বর্তমানে সালমান এফ রহমান বেক্সিমকো গ্রুপের ভাইস চেয়ারম্যানের দায়িত্ব পালন করছেন। আশির দশকে ঔষধ শিল্পে বেসরকারি বিনিয়োগের সুযোগ সৃষ্টির পর বেক্সিমকো ফার্মাসিউটিক্যালসে বিনিয়োগ শুরু করেন। পরে টেক্সটাইলস খাতেও আসে সাফল্য। দেশের আর্থিক খাতের সঙ্গে তার নাম জড়িয়ে আছে। বিশেষ করে শেয়ারবাজার কেলেঙ্কারীতে ইব্রাহীম খালেদ কমিশনের তদন্তে তার নাম উঠে আসে। ১৯৯৬ সালের কৃত্রিমভাবে শেয়ারের দাম বাড়িয়ে বিনিয়োগকারীদের কাছ থেকে শত শত কোটি টাকা হাতিয়ে নেয়ার অভিযোগে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন যেসব মামলা করেছিল, তাতে সালমানকেও আসামি করা হয়। সেই মামলা হাই কোর্টের স্থগিতাদেশে আটকে যায়।

জাতীয় সংসদে পর্যন্ত আর্থিক কেলেঙ্কারীর বিষয় নিয়ে বক্তব্য দেন বাংলাদেশ জাতীয় পার্টির চেয়ারম্যান ব্যারিস্টার আন্দালিব রহমান পার্থ। পুঁজিবাজারে তালিকাভুক্ত তার প্রতিষ্ঠান জিএমজি এয়ারলাইনসের বিরুদ্ধেও রয়েছে আর্থিক অনিয়মের অভিযোগ। ঋণ খেলাপীর মামলায় তার ধানমন্ডির বাড়ি নিলাম ডাকে রাষ্ট্রায়ত্ত্ব সোনালী ব্যাংক। ২২৮ কোটি ১৯ লাখ টাকা আদায় করতে বাড়ি বিক্রির উদ্যোগ নেয় ব্যাংক। পত্রিকায় বিজ্ঞাপন দেয়া হয় নিলামে অংশগ্রহণের জন্য। পরে হাইকোর্টের স্থগিতাদেশে শেষ মুহূর্তে আটকে যায় নিলাম।

ব্যবসা-বাণিজ্য সম্প্রসারণের পাশাপাশি পরবর্তী সময়ে সালমান এফ রহমান রাজনীতিতে সক্রিয় হন। তিনি বর্তমানে আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনার বেসরকারি খাত উন্নয়ন বিষয়ক উপদেষ্টা। হুরুন গ্লোবাল-এর ওই তালিকায় স্থান পেয়েছেন ৬৮টি দেশের শীর্ষ ধনী ব্যক্তি। তালিকার শীর্ষ তিনজনই যুক্তরাষ্ট্রের। মাইক্রোসফটের প্রধান বিল গেটস এ বছরও বিশ্বের সবচেয়ে ধনী হিসেবে তালিকার শীর্ষে জায়গা করে নিয়েছেন। তার সম্পদের পরিমাণ আট হাজার ১০০ কোটি ডলার বলে তালিকায় উল্লেখ করা হয়েছে।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পও রয়েছেন ওই তালিকায়। তার অবস্থান ৩৯৫ নম্বরে। ট্রাম্পের সম্পদের পরিমাণ ৪৫০ কোটি ডলার বলে ওই তালিকায় উল্লেখ করা হয়েছে।  

উল্লেখ্য, গত ছয় বছর ধরে হুরুন গ্লোবাল বিশ্বের ধনকুবেরদের তালিকা প্রকাশ করে আসছে।

সোনালীনিউজ/আতা