ঢাকা-ওয়াশিংটন আলোচনায় নেই জিএসপি

  • নিজস্ব প্রতিবেদক | সোনালী নিউজ
  • প্রকাশিত: মে ১৭, ২০১৭, ০৭:২৬ পিএম

ঢাকা: বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের মধ্যে ‘ট্রেড অ্যান্ড ইনভেস্টমেন্ট কো-অপারেশন ফোরাম এগ্রিমেন্ট (টিকফা)’ কাউন্সিলের তৃতীয় বৈঠক অনুষ্ঠিত হয়েছে। এ বৈঠকে যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে বাংলাদেশ সরকারের ক্রয় পদ্ধতিতে স্বচ্ছতা আনার জন্য তাগিদ দেয়া হয়েছে। দেশি ও আন্তর্জাতিক দরপত্রে স্বচ্ছতার অভাব রয়েছে বলে দেশটির পক্ষ থেকে বাংলাদেশের দৃষ্টি আকর্ষণ করা হয়েছে।

বুধবার (১৭ মে) সকালে ঢাকায় রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় এ বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে বাংলাদেশের ২১ সদস্যের প্রতিনিধি দলের নেতৃত্ব দেন বাণিজ্য মন্ত্রণালয়ের সচিব শুভাশীষ বসু। সদস্য হিসেবে ছিলেন শ্রমসচিব মিকাইল শিপার, পররাষ্ট্র সচিব শহিদুল হকসহ অন্যরা। অপরদিকে, যুক্তরাষ্ট্রের ১৫ সদস্যের প্রতিনিধি দলের নেতৃত্ব দেন, দেশটির সহকারী ট্রেড রিপ্রেজেন্টেটিভ মার্ক লিনসকট।

আজকের বৈঠকের উপস্থিত ছিলেন বাংলাদেশে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত মার্শা বার্নিকাট। বিকেলে বৈঠকের বিষয়ে সাংবাদিকদের ব্রিফ করেন পররাষ্ট্র সচিব শহিদুল হক।

বৈঠকে দ্বি-পাক্ষিক বাণিজ্য নিয়ে কথা হয়েছে। তবে, এবারেও যুক্তরাষ্ট্রের বাজারে বাংলাদেশের পোশাক শিল্পের জিএসপি সুবিধা নিয়ে কোনো প্রকার আলোচন হয়নি বলে জানা গেছে।

সোনালীনিউজ/ঢাকা/তালেব