জুলাই থেকে সংলাপ করবে ইসি

  • নিজস্ব প্রতিবেদক | সোনালী নিউজ
  • প্রকাশিত: মে ২৩, ২০১৭, ১০:১৪ পিএম

ঢাকা: আগামী জাতীয় সংসদ নির্বাচনের বিষয়ে মধ্য জুলাই থেকে সংলাপ করতে যাচ্ছে নির্বাচন কমিশন (ইসি)। রাজনৈতিক দল, সুশীল সমাজ, গণমাধ্যম, পর্যবেক্ষকসহ সংশ্লিষ্টদের সঙ্গে এই সংলাপ চলবে মধ্য নভেম্বর পর্যন্ত।

আজ মঙ্গলবার (২৩ মে) রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন ভবনে নির্বাচনের কর্মপরিকল্পনা বাস্তবায়নে প্রস্তাবিত ‘রোডম্যাপ’ নিয়ে বৈঠকের পর প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নূরুল হুদা একথা জানান। বেলা ১১টা থেকে শুরু হওয়া এ বৈঠকে সভাপতিত্ব করেন সিইসি।

খসড়া রোডম্যাপে ইলেকট্রনিক ভোটিং মেশিন বা ইভিএমের বিষয়টি রাখা হয়নি জানিয়ে তিনি বলেন, রাজনৈতিক দলগুলো না চাইলে ইভিএম ব্যবহার করা হবে না। সংলাপে ইভিএমের বিষয়টি সামনে আনা হবে। তখন যদি রাজনৈতিক দলগুলো মনে করে দরকার, তাহলে তা ব্যবহার করা হবে, নইলে না।

তিনি বলেন, নির্বাচনের আগে নিবন্ধিত দলগুলোসহ সংশ্লিষ্টদের সঙ্গে একবারই সংলাপ করব। সীমানা পুনর্নির্ধারণ, আইন সংস্কার, ভোটার তালিকা হালনাগাদ, নতুন নিবন্ধন, ভোটকেন্দ্র, ইসির সক্ষমতা বাড়ানো ও সবার জন্যে লেভেল প্লেয়িং ফিল্ড তৈরি-এ সাত বিষয় নিয়ে আলোচনা হবে।

যথাসময়ে তফসিল ঘোষণা করা হবে জানিয়ে সিইসি বলেন, ডিসেম্বরের শেষার্ধ্ব থেকে জানুয়ারি পর্যন্ত ভোটের জন্য উপযুক্ত সময়। আমরা নিজেরা (কমিশন) বসে ভোটের তারিখ দেব।

সোনালীনিউজ/ঢাকা/জেএ