মাদ্রাসা শিক্ষকের আন্দোলন: দুই মন্ত্রীর বৈঠকেও সমাধান হয়নি

  • নিজস্ব প্রতিবেদক | সোনালী নিউজ
  • প্রকাশিত: জানুয়ারি ১৪, ২০১৮, ০৭:৫৬ পিএম

ঢাকা: শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ এবং প্রতিমন্ত্রী কাজী কেরামত আলীর সঙ্গে বৈঠকেও ইবতেদায়ি মাদ্রাসা শিক্ষকদের দাবির বিষয়ে কোনও সুরাহা হয়নি। দুই মন্ত্রী অনশন ভেঙে আন্দোলন থেকে ফিরে যাওয়ার অনুরোধ করলেও শিক্ষক নেতারা তাতে সম্মত হননি।

রোববার (১৪ জানুয়ারি) দুপুরে শিক্ষা মন্ত্রণালয়ের মাদ্রাসা ও কারিগরি বিভাগে ২৫ জন শিক্ষক নেতার সঙ্গে বৈঠকে বসেন দুই মন্ত্রী। মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, ইবতেদায়ি মদ্রাসা জাতীয়করণের দাবির বিষয়ে প্রধানমন্ত্রী ও অর্থমন্ত্রীকে জানানোর আশ্বাস দিয়েছেন দুই মন্ত্রী। অনশন ভাঙার অনুরোধও করেছেন তারা। কিন্তু শিক্ষকরা তাতে রাজি হননি।

শিক্ষক নেতারা বলছেন, তারা আন্দোলন চালিয়ে যাবেন। মাদ্রাসা জাতীয়করণের দাবিতে জাতীয় প্রেসক্লাবের সামনে ১৫ দিন ধরে আন্দোলন করে যাচ্ছেন ইবতেদায়ি শিক্ষকরা। প্রথমে অবস্থান কর্মসূচির পরও শিক্ষা মন্ত্রণালয়ের কাছ থেকে কোনও আশ্বাস না পেয়ে তারা আমরণ অনশনের ঘোষণা দেন। গত ৯ জানুয়ারি থেকে অনশনে রয়েছেন শিক্ষকরা।

ওই বৈঠকে শিক্ষামন্ত্রী ও প্রতিমন্ত্রী ছাড়াও মন্ত্রণালয়ের মাদ্রাসা ও কারিগরি বিভাগের সচিব আলমগীর হোসেন, অতিরিক্ত সচিব এ কে এম জাকির হোসেন ভূঁইয়া, অশোক কুমার বিশ্বাস ও রওনক মাহমুদ, মাদ্রাসা শিক্ষা অধিদফতরের মহাপরিচালক মো. বিল্লাল হোসেনসহ সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বৈঠকে যোগ দেয়া ইবতেদায়ি শিক্ষক সমিতির সভাপতি রুহুল আমিন বলেন, সারাদেশে ইবতেদায়ি মাদ্রাসার সংখ্যা ১০ হাজার। এতে জড়িত রয়েছেন ৪৪ হাজার শিক্ষক। কেউ এক টাকাও বেতন পায় না। শিক্ষামন্ত্রী-প্রতিমন্ত্রী আমাদের সেই পুরনো কথাই বলেছেন।

তারা বলেছেন, আমাদের বিষয়ে প্রধানমন্ত্রীর সঙ্গে আলাপ করবেন। এই কথা তারা গত কয়েক বছর ধরেই বলেন। কোনও লাভ হয়নি। প্রধানমন্ত্রীর আশ্বাস পেলেই আমরা বিশ্বাস করবো বলে জানান শিক্ষক নেতারা।

সোনালীনিউজ/আতা