দখলদারদের খপ্পরে রানা প্লাজার জায়গা

  • বিশেষ প্রতিনিধি | সোনালী নিউজ
  • প্রকাশিত: এপ্রিল ২২, ২০১৮, ০৩:০২ পিএম

ঢাকা: সাভারের রানা প্লাজা ভবনের জায়গায় অবৈধ দখলদারদের কবলে চলে গেছে। শুধু দখলই নয়, হাজারো পোশাক শ্রমিকের রক্ত, মাংস, হাড় মিশে থাকা রানা প্লাজা ভাগাড়ে পরিণত হয়েছে।

দখলদারদের খপ্পরে পড়ে দুর্ঘটনার মাত্র পাঁচ বছরেই হারিয়ে যেতে বসেছে রানা প্লাজার জায়গা। অবৈধ স্থাপনায় চোখে পড়ে না শ্রমিকদের স্মরণে নির্মিত একমাত্র ভাস্কর্যটিও। যেন দেখার কেউ নেই। এতে ক্ষোভ জানিয়েছেন হতাহতদের স্বজনরা।

রানা প্লাজার ধ্বংসস্তূপে গিয়ে দেখা যায়, পুরো জায়গা জুড়ে অযত্ন, অবহেলা ও ময়লা-আবর্জনার চিহ্ন। শুধু তাই নয় ওই ভবনের সামনের ভাস্কর্যের পাশ দিয়ে কেউ ময়লা আবর্জনা ফেলছেন, কেউ দোকান ভেঙে স্তূপ করে রেখেছেন। কেউ কেউ আবার অঘোষিত টয়লেট বানিয়ে ফেলেছেন।

সেই জায়গার কোনো উন্নতি তো হয়ই-নি, বরং বেড়েছে অবৈধ দখলদারদের দৌরাত্ম্য। বিভিন্ন ধরনের অবৈধ স্থাপনায় ঢেকে গেছে স্মৃতিস্তম্ভের চারপাশের পুরো জায়গা। আহত নিহত শ্রমিকদের স্বজন দাবি করে অনেকে তুলেছেন ছোট ছোট দোকান।

রানাপ্লাজা ট্র্যাজেডির পর এই জায়গার মালিকানা বাজেয়াপ্ত করে সরকার। কোন স্থাপনা করার বিষয়েও আছে আদালতের নিষেধাজ্ঞা।

হাজার শ্রমিকের স্মৃতি ঘেরা রানা প্লাজার এই জায়গায় কি হবে তা জানে না কেউ। অবৈধ স্থাপনায় দখল হয়ে গেছে এর অনেকটায়। আহত শ্রমিক ও নিহতের স্বজনদের দাবি এই জায়গায় বহুতল ভবন করে তাদের পুনর্বাসনের ব্যবস্থা করা হোক।

নিষ্ঠুর ট্র্যাজেডির সাক্ষী হয়ে দাঁড়িয়ে থাকা এই জায়গার সামনে গড়ে উঠেছে অবৈধ গাড়ির স্ট্যান্ডও। চালুর অপেক্ষায় আরো কিছু অবৈধ দোকান।

নিয়ম বর্হিভুতভাবে নির্মাণ করা রানা প্লাজা ভবন ধসে পড়ে ২০১৩ সালে। এতে নিহত হয় ১১শর বেশী শ্রমিক। আহত হয় আড়াই হাজারের বেশি।


সোনালীনিউজ/জেডআরসি/আকন