সারা দেশে ২৫ প্রতিষ্ঠানকে জরিমানা

  • নিজস্ব প্রতিবেদক | সোনালী নিউজ
  • প্রকাশিত: জুন ৬, ২০১৮, ১২:৫৩ পিএম

ঢাকা : জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর মঙ্গলবার (৫ জুন) অভিযান চালিয়ে সারা দেশে ২৫ প্রতিষ্ঠানকে জরিমানা করেছে। এর মধ্যে রাজধানীতে ভ্রাম্যমাণ আদালতের একটি দল নিউ এলিফ্যান্ট রোডের ইস্টার্ন মলি­কা শপিং কমপ্লেক্সে ‘মনে রেখ’ শাড়িঘরের প্রধান বিক্রয়কেন্দ্রে অভিযান চালিয়ে প্রতারণার দায়ে আড়াই লাখ টাকা জরিমানা করেন।  

ঢাকা বিভাগীয় কার্যালয়ের উপপরিচালক মনজুর মোহাম্মদ শাহরিয়ার এবং ঢাকা জেলা কার্যালয়ের সহকারী পরিচালক আবদুল জব্বার মণ্ডলের নেতৃত্বে ইস্টার্ন মল্লিকা মার্কেটে বাজার তদারকি পরিচালনা করা হয়।

অভিযান শেষে মনজুর শাহরিয়ার বলেন, ‘মনে রেখ’ শাড়িঘরের রাজধানীতে বেশ কয়েকটি শোরুম রয়েছে। বিভিন্ন সময় প্রতিষ্ঠানটি দেশি শাড়ি বিদেশি বা ভারতীয় বলে বিক্রি করত। আমরাও গিয়ে দেখেছি ঈদ উপলক্ষে অধিকাংশ শাড়ি বিক্রি হচ্ছে ভারতীয় বলে। তবে সেগুলোর বৈধ কাগজ দেখাতে বললে তারা তা দেখাতে পারেনি।

এদিকে একই ধরনের অপরাধ, প্রতিশ্রুত পণ্য বা সেবা যথাযথভাবে বিক্রি বা সরবরাহ না করার অপরাধে কাজল কসমেটিকসকে ১০ হাজার টাকা এবং অস্বাস্থ্যকর পরিবেশে খাদ্যপণ্য তৈরির অপরাধে ওই এলাকায় গাউছেপাক রেস্টুরেন্ট ও ক্যাফে শাহজালালকে ৫০ হাজার টাকা করে জরিমানা করা হয়। এ ছাড়া একই অপরাধে নিউ পপুলার হোটেলকে ৬০ হাজার টাকা জরিমানা আরোপ ও আদায় করা হয়।

এছাড়া দেশব্যাপী ৬টি জেলায় অস্বাস্থ্যকর পরিবেশে খাদ্যপণ্য তৈরি, পণ্যের মোড়কে এমআরপি (পণ্যের সর্বোচ্চ খুচরা মূল্য) লেখা না থাকা, মেয়াদ উত্তীর্ণ পণ্য বা ওষুধ বিক্রি, মিথ্যা বিজ্ঞাপন দ্বারা ক্রেতাসাধারণকে প্রতারিত করা ও পণ্যের মূল্যের তালিকা প্রদর্শন না করার অপরাধে ২০টি প্রতিষ্ঠানকে এক লাখ ১৫ হাজার টাকা জরিমানা করা হয়।

সোনালীনিউজ/এমটিআই