বাড়ছে না গ্যাসের দাম

  • নিজস্ব প্রতিবেদক | সোনালী নিউজ
  • প্রকাশিত: অক্টোবর ১৬, ২০১৮, ০৭:০৩ পিএম

ঢাকা: আপাতত গ্যাসের দাম বাড়ানো হচ্ছে না। তরলীকৃত প্রাকৃতিক গ্যাস (এলএনজি) আমদানিতে শুল্ক প্রত্যাহার করায় এ সিদ্ধান্ত নেয়া হয়েছে।

মঙ্গলবার (১৬ অক্টোবর) রাজধানীর কারওয়ান বাজারে টিসিবি ভবনে আয়োজিত এক সংবাদ সম্মেলনে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি) এর পক্ষ থেকে এ তথ্য জানানো হয়।

সংবাদ সম্মেলনে বলা হয়, অভ্যন্তরীণ সম্পদ বিভাগের জারি করা ২৬ সেপ্টেম্বরের এসআরও-এর মাধ্যমে ১৮ সেপ্টেম্বর থেকে এলএনজি আমাদনির শুল্ক প্রত্যাহার করা হয়েছে। এছাড়া ওই বিভাগের জারি করা ৩ অক্টোবরের আলাদা দুটি এসআরও-এর মধ্যেমে ১৮ সেপ্টেম্বর থেকে প্রাকৃতিক গ্যাসের উৎপাদন পর্যায়ে সম্পূরক শুল্ক এবং আমদানি-পর্যায়ে অগ্রিম কর ও অগ্রিম মূসক প্রত্যাহার করা হয়েছে। এরই প্রেক্ষাপটে বিদ্যমান গ্যাস মূল্যহার বণ্টন, বিবরণী সংশোধন করে কমিশন আদেশ জারি করার সিদ্ধান্ত নেয়।

কমিশন নিরাপত্তা জামানত, বিল পরিশোধ, বিল পৌঁছানো বিষয়ে আগের নিয়মের পরিবর্তন করেছে। বিতরণ সিস্টেম লস নিরূপণের প্রচলতি পদ্ধতিতে পরিবর্তন আনা হয়েছে। এছাড়া গ্যাস সঞ্চালন এবং বিতরণ ব্যবস্থায় আরও কিছু সংস্কার বাস্তবায়নের আদেশ দেওয়া হয়েছে। এই আদেশ ১৮ সেপ্টম্বর থেকে কার্যকর হবে।

এর আগে গত সপ্তাহে বিইআরসি গ্যাসের দাম বাড়ানোর বিষয়ে সরকারের সিদ্ধান্ত জানতে চায়।

কিন্তু প্রধানমন্ত্রী শেখ হাসিনা নির্বাচনের আগে কোনো ধরনের গ্যাসের দাম না বাড়ানোর বিষয়ে নির্দেশনা দেন।

মূলত আবাসিক ও বাণিজ্যিক ছাড়া সব ধরনের গ্যাসের দামই বাড়ানোর প্রস্তাব দিয়েছিল বিতরণ কোম্পানিগুলো।

বিইআরসি চেয়ারম্যান মনোয়ার ইসলাম বলেন, জ্বালানি খাতে ভর্তুকি দিচ্ছে সরকার। আর দাম না বাড়ার কারণে পেট্রোবাংলাকে ৩ হাজার ১০০ কোটি টাকা দিয়ে সহায়তা করতে হবে।

এছাড়া বিভিন্ন উদ্যোগের মাধ্যমে গেল কয়েক মাসে গ্যাস বিতরণে সিস্টেম লস কমিয়ে আনতে সরকার সক্ষম হয়েছে বলেও জানান তিনি।

সোনালীনিউজ/এমএইচএম