নির্বাচনে নির্বাহী ম্যাজিস্ট্রেট নিয়োগের নির্দেশ

  • নিজস্ব প্রতিবেদক | সোনালী নিউজ
  • প্রকাশিত: নভেম্বর ১২, ২০১৮, ০৭:১৬ পিএম

ঢাকা: আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনের আচরণ বিধি প্রতিপালনে মাঠ পর্যায়ে পর্যাপ্ত সংখ্যক নির্বাহী ম্যাজিস্ট্রেট নিয়োগের জন্য জনপ্রশাসন মন্ত্রণালয়কে নির্দেশনা দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)।

সোমবার (১২ নভেম্বর) ইসির যুগ্ম সচিব ফরহাদ আহাম্মদ খান স্বাক্ষরিত নির্দেশনায় ভোটগ্রহণের পরদিন অর্থাৎ ৩১ ডিসেম্বর পর্যন্ত ম্যাজিস্ট্রেট নিয়োজিত রাখার কথাও বলা হয়েছে।

নির্দেশনায় বলা হয়, প্রতিটি উপজেলায় ১ জন, সিটি করপোরেশন এলাকায় ভৌগলিকভাবে পাশাপাশি অবস্থিত প্রতি ৩ থেকে ৪টি ওয়ার্ডের জন্য ১ জন ম্যাজিস্ট্রেট নিয়োগের কথা বলা হয়েছে।

এছাড়া সিটি করপোরেশন ছাড়া জেলা সদরে প্রতি পৌর এলাকায় ১ থেকে ২ জন করে ম্যাজিস্ট্রেট নিয়োগের কথা বলা হয়েছে।

পাবর্ত্য এলাকায় ভৌগোলিকভাবে পাশাপাশি অবস্থিত ৩ থেকে ৪টি উপজেলার জন্য ১ জন করে নির্বাহী ম্যাজিস্ট্রেট নিয়োগ করার নির্দেশনাও দেয়া হয়েছে।

নির্দেশনায় আরো উল্লেখ করা হয়, সহকারী রিটার্নিং কর্মকর্তা ছাড়া সহকারী কমিশনারকে (ভূমি) সংশ্লিষ্ট উপজেলায় নির্বাহী ম্যাজিস্ট্রেট হিসেবে নিয়োগ করা যাবে। যেসব উপজেলায় সহকারী কমিশনার (ভূমি) কর্মরত নেই সেসব উপজেলায় জেলা পর্যায়ে কর্মরত প্রশাসন ক্যাডারের কর্মকর্তাদের মধ্য থেকে বিভাগীয় বা অন্য কোনো কার্যালয়ে কর্মরত প্রশাসন ক্যাডার কর্মকর্তাদের মধ্য থেকে নিয়োগ দেয়ার কথা জানানো হয়।

ম্যাজিস্ট্রেটরা আচরণ বিধি লঙ্ঘণের দায়ে প্রার্থী বা সমর্থকদের জরিমানা ও কারাদণ্ডে দণ্ডিত করতে পারবেন বলেও নির্দেশনায় বলা হয়।

সোনালীনিউজ/এমএইচএম