জাতিসংঘের মিশনে কঙ্গো গেলেন ২০২ শান্তিরক্ষী

  • নিউজ ডেস্ক | সোনালী নিউজ
  • প্রকাশিত: ডিসেম্বর ৩, ২০১৮, ০১:১২ পিএম

ঢাকা : বাংলাদেশ বিমান বাহিনীর ২০২ জন সদস্য শান্তিরক্ষী হিসেবে জাতিসংঘ মিশনে কঙ্গো গেলেন। ৩টি কন্টিনজেন্টের আওতায় মোট ৩৫৮ জন শান্তিরক্ষী সদস্য যেতে পারবেন। এর মধ্যে ১০ জন নারী কর্মকর্তাও রয়েছেন। পর্যায়ক্রমে বাকি সদস্যরা কন্টিনজেন্টের আওতায় অন্তভর্‚ক্ত হবেন। শান্তিরক্ষী বাহিনীর সদস্যরা ডেমোক্রেটিক রিপাবলিক অব কঙ্গোতে জাতিসংঘ শান্তিরক্ষা মিশনের হয়ে কাজ করবেন।

শনিবার (১ ডিসেম্বর) বিকেলে আইএসপিআর থেকে এ তথ্য নিশ্চিত করা হয়েছে। গত  শুক্রবার  দিবাগত মধ্যরাতে তারা জাতিসংঘের একটি ভাড়া করা বিমানে কঙ্গো যান।

কন্টিনজেন্ট তিনটি বাংলাদেশ বিমান বাহিনীর ইউটিলিটি এভিয়েশন ইউনিট-১৬, এয়ার ফিল্ড সার্ভিসেস ইউনিট-১৬ ও এয়ার ট্রান্সপোর্ট ইউনিট-৯ নিয়ে গঠিত। এর নেতৃত্বে থাকবেন যথাক্রমে এয়ার কমডোর এস এম মূয়ীদ হোসেন, গ্রুপ ক্যাপ্টেন মো. রেয়াদাদ হোসেন এবং গ্রুপ ক্যাপ্টেন মাহমুদ মেহেদী হুসেইন।

উল্লেখ্য, কঙ্গোয় বিবাদমান সংঘাত নিরসনে বাংলাদেশ বিমান বাহিনীর সদস্যরা অত্যন্ত দক্ষতা, পেশাদারিত্ব এবং আন্তরিকতার সঙ্গে দায়িত্ব পালন করে সে দেশের সরকার এবং আপামর জনসাধারণের আস্থা অর্জন করতে সক্ষম হয়েছে। তাদের অর্জিত এ সুনাম ও সাফল্য অক্ষুন্ন রেখে শান্তিরক্ষীরা ভবিষ্যৎ দিনগুলোতে যেন আরো উৎকর্ষতা অর্জন করতে পারে, এ কামনা করে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমান বন্দরে এক মোনাজাত অনুষ্ঠানের আয়োজন করা হয়। বিমান বাহিনীর ঊর্ধ্বতন কর্মকর্তারা বিমান বন্দরে উপস্থিত থেকে তাদের বিদায় জানান।

এর আগে, গত ২৯ নভেম্বর ২০১৮ তারিখে বিমান বাহিনী প্রধান এয়ার চিফ মার্শাল মাসিহুজ্জামান সেরনিয়াবাত কঙ্গোগামী বিমান বাহিনী কন্টিনজেন্ট সদস্যদের উদ্দেশে ঘাঁটি বাশার-এ ব্রিফিং প্রদান করেন এবং মিশনের সাফল্য কামনায় বিশেষ মোনাজাতে অংশগ্রহণ করেন। এসময় তিনি জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে তাদেরকে সততা, পেশাদারিত্ব ও আন্তরিকতার সাথে অর্পিত দায়িত্ব পালন করে বাংলাদেশ বিমান বাহিনী তথা দেশের জন্য সুনাম বয়ে আনার আহ্বান জানান।

সোনালীনিউজ/এমটিআই