দ্বিতীয় ধাপে ১১৭ উপজেলায় ভোট সোমবার

  • নিজস্ব প্রতিবেদক | সোনালী নিউজ
  • প্রকাশিত: মার্চ ১৭, ২০১৯, ০১:২৭ পিএম

ঢাকা : দ্বিতীয় ধাপে ১১৭ উপজেলায় ভোটগ্রহণ হবে সোমবার (১৮ মার্চ)। এসব উপজেলায় ভোটগ্রহণে যাবতীয় প্রস্তুতি নিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। ভোটগ্রহণ উপলক্ষে এসব উপজেলায় ভোটের দিন সাধারণ ছুটি ঘোষণা করা হয়েছে।

শনিবার (১৬ মার্চ) মধ্যরাতে এসব উপজেলায় শেষ হয়েছে প্রচারণা। এ ধাপে চট্টগ্রাম, পাবনা, কক্সবাজার, রাঙামাটি, খাগড়াছড়ি, বান্দরবান, সিলেট ও মৌলভীবাজারের বিভিন্ন উপজেলায় ভোটগ্রহণ হবে।

দ্বিতীয় ধাপে ১২৯ উপজেলায় ভোট হওয়ার কথা ছিল। এ ধাপে তিনটি পদে ইতোমধ্যে ৪৬ জন বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হওয়ায় ছয় উপজেলায় ভোট হচ্ছে না। আর ছয় উপজেলার ভোটের তারিখ পেছানো হয়েছে। সে হিসেবে দ্বিতীয় ধাপে ১১৭ উপজেলায় ভোট হবে। এ ধাপে ২৩ জন চেয়ারম্যান, ১২ জন ভাইস চেয়ারম্যান এবং ১১ জন সংরক্ষিত পদে ভাইস চেয়ারম্যান বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন।

ইসি সূত্র জানায়, দ্বিতীয় ধাপের সব উপজেলায় ভোটগ্রহণের সব প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। দ্বিতীয় ধাপের ভোটকে সামনে রেখে গতকাল মধ্যরাত থেকে সোমবার মধ্যরাত পর্যন্ত নির্বাচনী এলাকায় কিছু যানবাহন চলাচলে নিষেধাজ্ঞা রয়েছে। ভোটের দু’দিন আগে থেকে ভোটের দিন মধ্যরাত পর্যন্ত মোটরসাইকেল চলাচলে নিষেধাজ্ঞা রয়েছে। তাই ভোটের দিন ওইসব এলাকা এড়িয়ে যাওয়ার পরামর্শ দিয়েছে নির্বাচন কমিশন। তবে জরুরি ও অনুমোদিত বাহনের ক্ষেত্রে এ নিষেধাজ্ঞা প্রযোজ্য হবে না। একই সঙ্গে জাতীয় মহাসড়কে এ নিষেধাজ্ঞা শিথিল থাকবে।

রিটার্নিং অফিসারের নেতৃত্বে জেলা পর্যায়ে তিন দিনের জন্য মনিটরিং সেল এবং নির্বাচন কমিশনের জাতীয় পরিচয়পত্র নিবন্ধন অনুবিভাগের মহাপরিচালকের নেতৃত্বে ইসি সচিবালয়ে মনিটরিং সেল গঠন করা হয়েছে। আজ রোববার ভোটকেন্দ্রে ব্যালট পেপারসহ নির্বাচনী মালামাল পাঠানো হবে। নির্বাচনকে সুষ্ঠু-শান্তিপূর্ণ করতে সব ধরনের ব্যবস্থা নেওয়া হয়েছে। রিটার্নিং ও সহকারী রিটার্নিং অফিসারদের দেওয়া হয়েছে কঠোর নির্দেশনা। ভোটে অনিয়ম হলে সেই দায় রিটার্নিং ও সহকারী রিটার্নিং কর্মকর্তাকে নিতে হবে।

নির্বাচন কমিশন থেকে পাঠানো এক বার্তায় জানানো হয়, ১৫ থেকে ১৭ মার্চ সরকারি ছুটি থাকায় চট্টগ্রাম, পাবনা, কক্সবাজার, রাঙামাটি, খাগড়াছড়ি, বান্দরবান, সিলেট ও মৌলভীবাজারের পর্যটন এলাকাগুলোতে বেশিসংখ্যক পর্যটক সমাগমের সম্ভাবনা রয়েছে। যানবাহন ও অন্যসব কারণে পর্যটকরা যাতে কোনো সমস্যায় না পড়েন সেজন্য আগে থেকে এসব এলাকায় যেতে আগ্রহী পর্যটকদের নিরুৎসাহিত করতে স্থানীয় পর্যটক সংস্থা, হোটেল, রেস্ট হাউজ ও সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে অবহিত করা হয়েছে।

নির্বাচন কমিশনের যুগ্ম সচিব ফরহাদ আহম্মদ খান বলেন, নির্বাচন সুষ্ঠু-শান্তিপূর্ণ করতে সব ধরনের ব্যবস্থা নিয়েছে কমিশন। রিটার্নিং ও সহকারী রিটার্নিং অফিসারদের কঠোর নির্দেশনা দেওয়া হয়েছে। ইসির নির্দেশনার ব্যত্যয় ঘটলে তার দায়ভার রিটার্নিং ও সহকারী রিটার্নিং কর্মকর্তাকে নিতে হবে।

গত ৭ ফেব্রুয়ারি উপজেলা পরিষদের দ্বিতীয় ধাপের ভোটগ্রহণের তফসিল ঘোষণা করা হয়। তফসিল অনুযায়ী মনোনয়ন জমা দেওয়ার শেষ দিন ছিল ১৮ ফেব্রুয়ারি। আর যাচাই-বাছাই ২০ ফেব্রুয়ারি এবং ২৭ ফেব্রুয়ারি পর্যন্ত প্রার্থিতা প্রত্যাহারের সময় ছিল।

সোনালীনিউজ/এমটিআই