কেএফসিসহ ৫ খাবারের দোকানকে জরিমানা

  • নিজস্ব প্রতিবেদক | সোনালী নিউজ
  • প্রকাশিত: মে ২৩, ২০১৮, ১০:২৬ পিএম

ঢাকা: রাজধানীর ধানমণ্ডিতে জনপ্রিয় কেএফসিসহ বিভিন্ন রেস্তোরাঁ ও খাবারের দোকানে অভিযান চালিয়ে পচা ও অস্বাস্থ্যকর নানা খাবার উপকরণ পেয়েছে র‌্যাবের ভ্রাম্যমাণ আদালত। এজন্য এসব রেস্তোরা ও খাবার দোকানকে সাত লাখ টাকা জরিমানা করা হয়।

বুধবার (২৩ মে) ধানমণ্ডির সাতমসজিদ রোডে ওই পাঁচ প্রতিষ্ঠানে অভিযান চালানো হয়।

জরিমানাপ্রাপ্ত প্রতিষ্ঠানগুলো হলো- তরুণদের একটি বড় অংশের কাছে জনপ্রিয় কেএফসি, মেজবান রেস্টুরেন্ট, ইউনাইটেড কেটারিং, ডাইনামিক ফুড কোর্ট ও আমেরিকান বার্গার।

এর মধ্যে কেএফসিতে খাবার তৈরিতে বাসি তেলের ব্যবহার এবং আরেক রেস্তোরাঁয় এক ক্রেতার খাবারের উচ্ছিষ্ট সুন্দর করে প্লেটে সাজিয়ে রাখা হয়েছিল নতুন ক্রেতার জন্য।   

ভ্রাম্যমাণ আদালত পরিচালনকারী নির্বাহী ম্যাজিস্ট্রেট সারোয়ার বলেন, খাবার তৈরিতে অপরিশোধিত পানি এবং পুরানো তেল ব্যবহারের কারণে কেএফসিকে এক লাখ টাকা জরিমানা করা হয়।

এছাড়া ওই এলাকায় মেজবান রেস্টুরেন্টে পোলাও ও জর্দায় কাপড়ের রং মেশানোর প্রমাণ পাওয়া যায়। সেখানে প্রচুর পচা ডিমও পাওয়া গেছে। আর রান্নাঘরের পরিবেশ ছিল অস্বাস্থ্যকর। এই প্রতিষ্ঠানকে চার লাখ টাকা জরিমানা করা হয়েছে।

এর পর একই এলাকার ইউনাইটেড কেটারিং নামের একটি প্রতিষ্ঠানে অভিযান চালায় ভ্রাম্যমাণ আদালত। সেখানে কাবাব, হালিমের জন্য যে সব মসলা ব্যবহার করা হয় তা ছিল পঁচা ও দুর্গন্ধযুক্ত। পিঁপড়াসহ বিভিন্ন ধরনের পোকা মাকড় পাওয়া যায়। পরিবেশ একবারেই অস্বাস্থ্যকর। এই প্রতিষ্ঠানকে ৫০ হাজার টাকা জরিমানা করা হয়।

ম্যাজিস্টেট সারোয়ার আরো জানান, ‘ডাইনামিক ফুড কোর্টে’ ঢুকে চমকে যাওয়ার মতো অবস্থা। ওই রেস্টুরেন্ট গ্রাহকদের উচ্ছিষ্ট খাবারগুলো ফেলে না দিয়ে সেগুলো নতুনভাবে আরেকজন গ্রাহককে দেয়ার জন্য প্রস্তুত করার ঘটনা হাতেনাতে ধরা হয়। এমনকি তাদের রান্নাঘরের অবস্থাও খুবই অস্বাস্থ্যকর।

এই প্রতিষ্ঠানকে ৭৫ হাজার টাকা এবং আমেরিকান বার্গার নামের প্রতিষ্ঠানে বার্গারে ব্যবহৃত নষ্ট মাংস ও কিমা ব্যবহার করায় তাদের ৭৫ হাজার টাকা জরিমানা করা হয়েছে বলে জানান তিনি।

সোনালীনিউজ/এমএইচএম