বিভিন্ন পয়েন্টে শিক্ষার্থীদের অবস্থান-বিক্ষোভ

  • নিজস্ব প্রতিবেদক | সোনালী নিউজ
  • প্রকাশিত: মার্চ ২০, ২০১৯, ১১:৫৭ এএম

রাজধানীর নর্দ্দা এলাকার প্রগতি সরণিতে সু-প্রভাতের বেপোরয়া বাসের চাপায় বিশ্ববিদ্যালয় শিক্ষার্থী আবরার আহমেদ চৌধুরী নিহতের ঘটনায় আবারও ফুঁসে উঠেছে ছাত্র সমাজ। আজও বিক্ষোভে নেমেছে শিক্ষার্থীরা।

বুধবার (২০ মার্চ) সকাল থেকেই রাজধানীর বিভিন্ন গুরুত্বপূর্ণ পয়েন্টে অবস্থান নিয়ে বিক্ষোভ করছে। দাবি আদায়ে বিভিন্ন প্লেকার্ড হাতে নিয়ে শান্তিপূর্ণ ভাবে স্লোগান দিচ্ছেন তারা।

রাজধানীর বসুন্ধরা আবাসিক গেট ও যমুনা ফিউচার পার্কের সামনে রাস্তা অবরোধ করে কর্মসূচি পালন করছেন শিক্ষার্থীরা। সকাল সাড়ে ৯টার দিকে তারা রাস্তা অবরোধ করে। অবরোধকারীরা সকলই বিইউপির ও এআইইউবির শিক্ষার্থী।

ফার্মগেট এলাকায় সকাল সাড়ে ৯টার দিকে বিভিন্ন কলেজ ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা রাস্তা অবরোধ করতে গেলে পুলিশ তাদের প্রথমে সড়িয়ে দেয়। এর কিচ্ছুক্ষণ পরে শিক্ষার্থীরা আবারও রাস্তায় এসে জড়ো হয়ে বিক্ষোভ করছে।

সকাল ১০টার দিকে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) শিক্ষার্থীরা নিরাপদ সড়কের দাবিতে মানববন্ধন করে। পরে জবি ক্যাম্পাসে মিছিল করে এসে পুলিশের বাধা অপেক্ষা করে রায়সাহেব বাজারে অবস্থান নেয়। এতে করে পুরান ঢাকার সকল গুরুত্বপূর্ণ স্থানের সাথে যোগাযোগ বিচ্ছিন্ন র‌য়ে‌ছে। পরে বিশ্ববিদ্যায়ের আশাপাশের স্কুলের শিক্ষার্থীরা এতে তাদের সাথে যোগ দেয়। নিরাপদ সড়কের দাবিতে তারা নানা স্লোগান দিচ্ছেন।

এছাড়াও সকাল থেকেই ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) রাজু ভাস্কর্যের সামনে, ধানমন্ডিসহ রাজধানীর গুরুত্বপূর্ণ বিভিন্ন স্থানে সাধারণ শিক্ষার্থীদের অবস্থান নিয়ে বিক্ষোভের খবর পাওয়া গেছে।

উল্লেখ্য, মঙ্গলবার (১৯ মার্চ) ক্লাসে যাওয়ার জন্য সকাল ৭টার দিকে নর্দ্দায় যমুনা ফিউচার পার্কের সামনে দাঁড়িয়ে থাকা বিইউপির বাসে উঠতে যাচ্ছিলেন তিনি। এ সময় সুপ্রভাত পরিবহনের একটি বাস তাকে চাপা দেয়। দুর্ঘটনার পর যমুনা ফিউচার পার্কের সামনের রাস্তা অবরোধ করেন আবরারের সহপাঠী, বিক্ষুব্ধ শিক্ষার্থী ও এলাকাবাসী। তাঁরা ঘটনার সুষ্ঠু তদন্ত ও দায়ী ব্যক্তিদের বিচার দাবিতে স্লোগান দেন।

এদিকে ৮ দফা দাবিতে অনড় থাকলেও গতকালের মতো সড়ক থেকে উঠে গিয়েছিলেন বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালসের (বিইউপি) বিক্ষুদ্ধ শিক্ষার্থীরা। তবে আজ বুধবার (২০ মার্চ) সকাল থেকে আবারও রাস্তায় নেমেছেন তারা। এছাড়াও আজ থেকে সারা দেশে ক্লাস বর্জন ও সড়ক অবরোধেরও ডাক দিয়েছেন বিক্ষুদ্ধ শিক্ষার্থীরা।


সোনালীনিউজ/ঢাকা/আকন