যেভাবে পাবেন টেলিটকের অপরাজিতা সিম

  • বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক | সোনালী নিউজ
  • প্রকাশিত: নভেম্বর ২, ২০১৭, ১২:৩১ পিএম

ঢাকা: ইতিমধ্যেই প্রায় সকলেই জানেন যে মোবাইল কোম্পানি টেলিটক নারীদের জন্য নিয়ে এসেছে অপরাজিতা নামে দারুন একটি প্যাকেজ। বিভিন্ন টেলিকম সেবাদাতা প্রতিষ্ঠান বিভিন্ন প্যাকেজ অফার করে থাকে। কিন্তু কেন টেলিটকের অপরাজিতা প্যাকেজ অনন্য? কয়েকটি কারণে।

প্রথম কারণটি হল টেলিটক এই সিমটি নারীদের সম্পূর্ণ বিনামুল্যে দিচ্ছে। আর দ্বিতীয় এবং সবচেয়ে গুরুত্বপূর্ণ কারণ হল, এই প্যাকেজে মাত্র ৮ টাকায় পাওয়া যাবে ১ জিবি ইন্টারনেট এবং ১৪ টাকায় পাওয়া যাবে ২ জিবি ইন্টারনেট।

তাই আশা করা যাচ্ছে বাংলাদেশের নারীরা স্বল্পমুল্যে ইন্টারনেট সুবিধাকে কাজে লাগিয়ে নিজেদেরকে বর্তমান তথ্যপ্রযুক্তির সাথে আরও উন্নত করতে পারবে। চলুন জেনে আসা যাক অপরাজিতা প্যাকেজ সম্পর্কে বিস্তারিত এবং কিভাবে এই সিম পাওয়া যাবে।

কারা পাবে এই সিম?
টেলিটকের অপরাজিতা সিমটি শুধুমাত্র নারীদের জন্য। প্রত্যেক নারী ২টি করে অপরাজিতা সিম সংগ্রহ করতে পারবেন একদম বিনামুল্যে। টেলিটক সর্বমোট ২০ লাখ ফ্রি অপরাজিতা সিম প্রদান করবে। পুরুষরা এই সিম তুলতে পারবেন না। তবে যেহুতু প্রত্যেক নারী ২টি করে সিম তুলতে পারবে, এবং এই প্যাকেজে প্রথম ৩ মাস নামমাত্র মুল্যে মাত্র ৮ এবং ১৪ টাকায় ১ এবং ২ জিবি ইন্টারনেট পাওয়া যাবে, তাই ধারনা করা হচ্ছে, অনেক পুরুষই নারীদের পাওয়া অতিরিক্ত একটি সিমের ভাগিদার হবেন।

আপনি যদি ইতিমধ্যে টেলিটক সিম ব্যবহারকারী হন, তবে যেকোনো কাস্টমার কেয়ারে গিয়ে আপনার নম্বর অপরিবর্তিত রেখেই অপরাজিতা প্যাকেজে মাইগ্রেট করা যাবে।

কিভাবে সিম পাওয়া যাবে
অপরাজিতা সিম পাওয়া যাবে একদম বিনামূল্যে। টেলিটকের যেকোনো কাস্টমার কেয়ার পয়েন্টে যেকোনো নারী তার ২ কপি পাসপোর্ট সাইজ ছবি আর ন্যাশনাল আইডি/স্মার্ট কার্ডের ফটোকপি সাথে নিয়ে গেলেই ২টি অপরাজিতা সিম বিনামূল্যেই তুলতে পারবেন।

প্রথমে আপনাকে কাস্টমার কেয়ারে গিয়ে ২টি ফর্ম নিতে হবে। ফর্ম ২টি আপনার জাতীয় পরিচয়পত্রের সাথে মিলিয়ে পুরন করে কাস্টমার কেয়ার প্রতিনিধির কাছে ২ কপি ছবি আর জাতীয় পরিচয়পত্রের ফটোকপি সহ জমা দিতে হবে। কাস্টমার কেয়ার প্রতিনিধি কম্পিউটারে আপনার ইনফরমেশনগুলো বসাবেন এবং আপনাকে ২টি সিমের জন্য ২ বার আঙুলের ছাপ দিতে হবে। তাহলেই আপনি ২টি অপরাজিতা সিম পেয়ে যাবেন।

সম্পূর্ণ প্রক্রিয়া সম্পন্ন হতে ৫ মিনিট সময়ও লাগবে না এবং সিম সংগ্রহের জন্য আপনাকে কোন টাকা পরিশোধ করতে হবে না। যিনি সিম তুলবেন, অবশ্যই তাকেই যেতে হবে এবং আঙুলের ছাপ প্রদান করতে হবে। একজন নারী ২টির বেশি সিম পাবেন না। যারা জাতীয় পরিচয়পত্রের জন্য নিবন্ধন করেছেন, কিন্তু জাতীয় পরিচয়পত্র পাননি, তারা জাতীয় পরিচয়পত্রের ওয়েবসাইট থেকে তাদের পরিচয়পত্রের কপি ডাউনলোড করতে পারবেন এবং তা ব্যবহার করে সিম তুলতে পারবেন।

স্বল্পমুল্যে ইন্টারনেট
অপরাজিতা সিম চালু করার পর প্রথম ৩ মাস ব্যবহারকারীরা মাত্র ৮ টাকায় ১ জিবি এবং ১৪ টাকায় ২ জিবি ইন্টারনেট পাবেন। প্রতিবার ইন্টারনেট চালু করলে তার মেয়াদ হবে পরবর্তী ৭ দিন। আপনি যত খুশি তত বার ইন্টারনেট প্যাকেজগুলো চালু করতে পারবেন।

এ ব্যাপারে কোন রকম বাধ্য-বাধকতা নেই। আপনি ৮ টাকা রিচার্জ করলেই ১ জিবি এবং ১৪ টাকা রিচার্জ করলেই স্বয়ংক্রিয়ভাবে ২ জিবি ইন্টারনেট প্যাকেজ চালু হয়ে যাবে এবং আপনি এ সম্পর্কিত এসএমএস পাবেন। ইন্টারনেট ব্যালেন্স চেক করতে হবে U লিখে 111 নম্বরে মেসেজ পাঠাতে হবে। তাহলেই ফিরতি ম্যাসেজে আপনি আপনার ইন্টারনেটের ব্যালেন্স জানতে পারবেন।

স্বল্পমুল্যে কথোপকথন
অপরাজিতা সিমে যে শুধু স্বল্পমুল্যে ইন্টারনেট দেয়া হচ্ছে তা নয়, স্বল্পমূল্যে কথা বলার সুবিধাও রয়েছে। সিমটিতে ৯৯টি এফএনএফ সেট করা যাবে। টেলিটক এফএনএফ নম্বরে ৩০ পয়সা প্রতি মিনিট এবং অন্য অপারেটরে এফএনএফ নম্বরে ৬০ পয়সা প্রতি মিনিট রেটে কথা বলা যাবে। পূর্বে এত সংখ্যক এফএনএফ আর কোন অপারেটর দিয়েছে বলে জানা নেই। টেলিটক অপরাজিতায় এবার সবাই হবে এফএনএফ।

এছাড়া অন্য যেকোনো টেলিটক নম্বরে ৬০ পয়সা এবং অন্য অপারেটরে ৯০ পয়সা প্রতি মিনিট রেটে কথা বলা যাবে। তবে রিচার্জে রয়েছে বিশেষ কল রেট। ২৯ টাকা রিচার্জ করলে পরবর্তী ৭ দিন এবং ৯৯ টাকা রিচার্জ করলে পরবর্তী ৩০ দিন টেলিটক নম্বরে ৩০ পয়সা এবং অন্য অপারেটরে ৬০ পয়সা প্রতি মিনিট রেটে কথা বলার সুবিধা পাওয়া যাবে। আর প্রতিটি কলেই ১ সেকেন্ড পালস প্রযোজ্য হবে। তাই যত কথা, ঠিক তত খরচ। প্রতিটি এসএমএস পাঠাতে খরচ হবে ৪০ পয়সা।

সিমের সাথে বোনাস টকটাইম এবং ইন্টারনেট
টেলিটক যে শুধু ফ্রি সিমই দিচ্ছে তা নয়, সিমের সাথে বোনাস ইন্টারনেট এবং টকটাইমও ফ্রি দিচ্ছে। সিম চালু করলেই ১০ টাকা ব্যালেন্স পাবেন, যার মেয়াদ ৯০ দিন। সাথে পাবেন ৭ দিন মেয়াদের ১ জিবি ইন্টারনেট ডাটা। টেলিটক নম্বরে ১০ মিনিট এবং অন্য অপারেটরে ৫ মিনিট বোনাস টকটাইম।

প্রাথমিকভাবে টেলিটক ২০ লাখ অপরাজিতা সিম বিনামূল্যে প্রদান করবে। তবে এরপর কিভাবে অপরাজিতা সিম পাওয়া যাবে সে সম্পর্কে টেলিটক এখন পর্যন্ত কিছু জানায়নি। তাই স্টক ফুরিয়ে যাবার আগেই টেলিটক অপরাজিতা সিম সংগ্রহ করে নিন। দেশীয় কোম্পানি হিসেবে আমরা টেলিটকের ব্যবহারকারী এবং সেবার মান আরও বৃদ্ধি পাক সেই কামনা করি। টেলিটক অপরাজিতা সিমের উপযুক্ত ব্যবহার বাংলাদেশের নারীদের আরও স্বাবলম্বী করে তুলবে এবং বিশ্বের দরবারে এগিয়ে যেতে সাহায্য করবে এই প্রত্যাশা আমাদের। পরবর্তীতে ব্যবহারের জন্য এই গুরুত্বপূর্ণ লেখাটি সেইভ করে রাখুন।


সোনালীনিউজ/ঢাকা/আকন