আর্চারের আগুনে পুড়ে ১৭৯ রানে গুটিয়ে গেল অস্ট্রেলিয়া

  • ক্রীড়া ডেস্ক | সোনালী নিউজ
  • প্রকাশিত: আগস্ট ২৩, ২০১৯, ০৮:১০ পিএম

ঢাকা : স্টিভ স্মিথকে ছাড়া তৃতীয় টেস্টের প্রথম দিনে অস্ট্রেলিয়ার কঙ্কালসার ব্যাটিং বেরিয়ে পড়ল। যে জোফরা আর্চারের বলে মাথায় আঘাত পেয়ে তৃতীয় টেস্ট খেলতে পারলেন না স্মিথ সেই তিনিই এদিন আরও ভয়ঙ্কর রুপ ধারণ করলেন। একাই তুলে নিলেন ৬ উইকেট। আর অস্ট্রেলিয়া গুটিয়ে গেল ১৭৯ রানে।

দ্বিতীয় ম্যাচেই টেস্ট ক্যারিয়ারের প্রথম ৫ উইকেট তুলে নিলেন আর্চার। ম্যাচ শেষে তিনি বলেছেন, ‘লর্ডসের চেয়ে বিশেষ আলাদা কিছুই করিনি। কিন্তু হেডিংলির পিচ কিছুটা বোলারদের সহায়ক হওয়ায় তার সুবিধা পেয়েছি।’

বৃষ্টিবিঘ্নিত প্রথমদিনের প্রথম সেশনে এদিন মাত্র ৪ ওভার খেলা সম্ভব হয়। যদিও এরমধ্যেই পিটার হ্যান্ডসকম্বের বদলি হিসেবে হেডিংলে টেস্টে সুযোগ পাওয়া মার্কাস হ্যারিসকে ফেরৎ পাঠান আর্চার। মধ্যাহ্নভোজের বিরতির সামান্য পরে আর্চারের দ্বিতীয় শিকার হন উসমান খাজা। ২৫ রানে ২ উইকেট হারানোর পর তৃতীয় উইকেটে দলের হাল ধরেন আরেক ওপেনার ডেভিড ওয়ার্নার ও মার্নাস ল্যাবুশেন।

প্রথম দুই টেস্টের ব্যর্থতা কাটিয়ে সিরিজে প্রথমবার দুই অঙ্কের ঘরে পৌঁছান ওয়ার্নার। চলতি আশেজে প্রথম ফিফটি (৬১) করে দলের ব্যাটিংকে দারুণভাবে ভরসা দেন তিনি। বিশ্বস্ত সঙ্গী হিসেবে ওয়ার্নারকে দুরন্ত সঙ্গ দেন ল্যাবুশেন। তৃতীয় উইকেটে এই দুই ব্যাটসম্যানের জুটিতে ১১১ রানে সাময়িক ব্যাকফুটে চলে যায় ইংল্যান্ড।

কিন্তু তিন রানে অস্ট্রেলিয়ার তিন উইকেট তুলে নিয়ে আবার ম্যাচে ফেরে ইংল্যান্ড। এরপর আর ব্যাটিং অর্ডারে ধস সামলে ওঠা সম্ভব হয়নি অস্ট্রেলিয়া ব্যাটসম্যানদের। দফায়-দফায় বৃষ্টিবিঘ্নিত দিনের বাকি সময়টাও আর্চারের নেতৃত্বে দাপট দেখিয়ে যান বোলাররা। ফলে হুড়মুড়িয়ে ভেঙে পড়ে অস্ট্রেলিয়ার লোয়ার ব্যাটিং অর্ডার। সর্বোচ্চ ৭৪ রান করে আউট হন ল্যাবুশেন। ট্রেভিস হেড, ম্যাথু ওয়েড ও প্যাট কামিন্স ফেরেন শুন্য রানে।

১৭.১ ওভার হাত ঘুরিয়ে ৪৫ রান দিয়ে ৬ উইকেট দখল করেন আর্চার। ২ উইকেট নেন স্টুয়ার্ট ব্রড। একটি করে উইকেট ক্রিস ওকস ও বেন স্টোকসের। ৫২.১ ওভারে অস্ট্রেলিয়া ১৭৯ রানে গুটিয়ে যাওয়ার পরপরই প্রথম দিনের খেলা শেষ হয়।

সোনালীনিউজ/আরআইবি/এমটিআই