আফগানদের নয় নিজেদেরই এগিয়ে রাখছেন মিরাজ

  • ক্রীড়া প্রতিবেদক | সোনালী নিউজ
  • প্রকাশিত: আগস্ট ২৫, ২০১৯, ০৮:৩৩ পিএম

ঢাকা: খুব অল্প সময়ের মাঝেই ক্রিকেট দুনিয়াকে চিনিয়েছে আফগানিস্তান। কেউ ভাবতেই পারিনি এত স্বল্প সময়ে দলটি এতদূরে চলে যাবে। সীমিত ওভারের ক্রিকেটে তারা ভয়ঙ্কর দল। যেহেতু টেস্ট আফগানরা মাত্রই শুরু করেছে সেখানে তারা পিছিয়ে থাকবে এটাই স্বাভাবিক।

রোববার (২৫ আগস্ট) সেকথাই মনে করিয়ে দিলেন অলরাউন্ডার মেহেদি হাসান মিরাজ।

বিশ্রামে থাকা মিরাজ এদিন অনুশীলন করেননি। তিনি সংবাদমাধ্যমের মুখোমুখি হয়ে জানালেন,‘ আসলে প্রতিটি ম্যাচই চ্যালেঞ্জের। ছোট আর বড় না। কারণ যারাই ভালো খেলবে তারাই কিন্তু জিতবে। কিন্তু তারপরও আমরাও ওদের থেকে অনেক এগিয়ে আছি; অভিজ্ঞতার দিক থেকে পাশাপাশি শেষ যে টেস্টটায় আমরা পারফর্ম করেছি এবং হোম কন্ডিশনে। সব মিলিয়ে ওদের থেকে অনেক দিক থেকেই এগিয়ে আছি।’

ঘরের মাঠে খেলা সর্বশেষ টেস্টে ওয়েস্ট ইন্ডিজকে ইনিংস ও ১৮৪ রানে গুঁড়িয়ে জিতেছিল বাংলাদেশ। সেই টেস্টে দুই ইনিংস মিলিয়ে ১২ উইকেট নিয়ে নায়ক ছিলেন মিরাজ। তবে সেবার ক্যারিবিয়ানদের বিপক্ষে খেলা বলেই উইকেট ছিল টার্নিং।

আফগানদের বিপক্ষে টেস্টে তেমন উইকেট থাকার সম্ভাবনা কম। কারণ টার্নিং উইকেটের সুবিধা তোলার স্পিনার আছে আফগান দলেও। মিরপুরের উইকেটের চেয়ে তুলনামূলক কম টার্ন থাকায় খেলা ফেলা হয়েছে চট্টগ্রামে। ক্রিকেট অপারেশন্স চেয়ারম্যান আকরাম খান জানিয়েছেন, সেখানে ঘাসের উইকেট বানিয়ে ফায়দা তুলতে চায় বাংলাদেশ।
উইকেট কেমন হবে এটা নিয়ে ভাবছেন না মিরাজ, ‘স্পিনার হিসেবে আমরা সব কন্ডিশনেই খেলতে অভ্যস্ত। আমাদের যে উইকেটই দিক না কেন আমরা প্রস্তুত। যেটা আসলে দলের জন্য, আমাদের জন্য ভালো হয়। আসলে টেস্ট ক্রিকেট সবসময় চ্যালেঞ্জ নিয়ে খেলতে হয়। যে ধরনের উইকেটই হোক না কেন চ্যালেঞ্জ নিতে প্রস্তুত।’

সোনালীনিউজ/আরআইবি/এএস