তিন কারণে ২ বছর নিষিদ্ধ হলেন সাকিব

  • ক্রীড়া ডেস্ক | সোনালী নিউজ
  • প্রকাশিত: অক্টোবর ২৯, ২০১৯, ০৬:৪৮ পিএম

ঢাকা: বাংলাদেশের ক্রিকেটে বড় দুঃসংবাদ। জাতীয় দলের টেস্ট ও টি-টোয়েন্টি অধিনায়ক সাকিব আল হাসানকে সবধরনের ক্রিকেট থেকে ২ বছরের নিষেধাজ্ঞা দিয়েছে ক্রিকেটের সর্বোচ্চ নিয়ামক সংস্থা আইসিসি। ফলে ভারত সিরিজের আগে সাকিবের নিষেধাজ্ঞার গুঞ্জনই এবার সত্য হল।

সাকিব আল হাসানকে সব ধরনের ক্রিকেট থেকে দুই বছরের জন্য নিষিদ্ধ করেছে আইসিসি। তবে ভুল স্বীকার করায় শাস্তি এক বছর কমানো হয়েছে। এ সংক্রান্ত সকল বিষয় নিয়ে কথা বলতেই বিসিবির উদ্দেশ্যে রওয়ানা দিয়েছেন সাকিব।

সব ধরনের ক্রিকেট থেকে দুই বছরের জন্য নিষিদ্ধ করা হয়েছে বাংলাদেশের টেস্ট ও টি-টোয়েন্টি অধিনায়ক সাকিব আল হাসানকে। তবে, দোষ স্বীকার করার কারণে, ১ বছরের শাস্তি স্থগিত করেছে আইসিসি। ২৯ অক্টোবর ২০২০ সালে তিনি ক্রিকেটে ফিরতে পারবেন। 

মঙ্গলবার (২৯ অক্টোবর) আইসিসির পক্ষ থেকেই এক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে এ তথ্য জানানো হয়েছে।

তিনবার ম্যাচ ফিক্সিংয়ের প্রস্তাব পেয়েও না জানানোয় তার বিরুদ্ধে এ শাস্তির ব্যবস্থা নিল বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রণ সংস্থা। ২০১৮ সালে ঢাকা ত্রিদেশীয় সিরিজ ও আইপিএলে ম্যাচ ফিক্সিংয়ের জন্য জুয়াড়ির কাছ থেকে প্রস্তাব পেয়েছিলেন সাকিব। কিন্তু বিষয়গুলো আইসিসিকে না জানানোয় তাকে এ শাস্তি দেয়া হয়। তবে এই শাস্তির বিরুদ্ধে আপিল করতে পারবেন সাকিব। আপিলে তার বক্তব্য যদি আইসিসি সন্তুষ্ঠ হয় তাহলে তার এ শাস্তির মেয়াদ এক বছর কমতে পারে।

সাকিবের বিরুদ্ধে তিনটি অভিযোগ প্রমাণিত হওয়ায় এই সাজা দেয়া হয়েছে। তিনটি অপরাধেই আইসিসির ২.৪.৪ ভঙ্গ করেছেন সাকিব। তার বিরুদ্ধে প্রমাণিত অভিযোগগুলো হলো: 

১. ২০১৮ সালের আইপিএল কিংবা একই বছরের জানুয়ারিতে বাংলাদেশ, শ্রীলঙ্কা ও জিম্বাবুয়ের মধ্যকার ত্রিদেশীয় সিরিজে ম্যাচ ফিক্সিংয়ের প্রস্তাব পাওয়ার পরও তা আইসিসিকে না জানানো।

২. ওই ত্রিদেশীয় সিরিজে জুয়াড়ির কাছ থেকে দ্বিতীয় একটি অনৈতিক প্রস্তাব পাওয়ার পরও চুপ থাকা এবং সেটা আইসিসির সংশ্লিষ্ট দপ্তরকে না জানানো।

৩. ২০১৮ সালের আইপিএলে সানরাইজার্স হায়দ্রাবাদের বিপক্ষে কিংস এলেভেন পাঞ্চাবের মধ্যকার ম্যাচে ফিক্সারদের কাছ থেকে প্রস্তাব পাওয়ার পরও চুপ থাকা।

আর এসব অভিযোগের পর আকসুর কাছেও স্বীকার করেছেন সাকিব। তাই মঙ্গলবার তার বিরুদ্ধে শাস্তি ঘোষণা করা হয়। সেখানে বলা হয়, সাকিবকে ২০২০ সালের ২৯ অক্টোবর পর্যন্ত সকল ধরনের ক্রিকেট থেকে নিষিদ্ধ করা হয়েছে।

সোনালীনিউজ/এমএএইচ