ইতিহাসের পুনরাবৃত্তি এড়ানোর লক্ষ্য বার্সার

  • স্পোর্টস ডেস্ক | সোনালী নিউজ
  • প্রকাশিত: মে ৮, ২০১৬, ০৯:১৫ এএম

এসপানিওলের সঙ্গে হোঁচট খেয়ে একবার শিরোপা স্বপ্ন ভেঙেছিল বার্সেলানার। আবার লা লিগার শিরোপা জযের খুব কাছে এসে ইতিহাসের পুনরাবৃত্তি এড়াতে চায় লুইস এনরিকের দল। নিজেদের মাঠ কাম্প নউয়ে বার্সেলোনার ম্যাচটি শুরু হবে আগামী রোববার বাংলাদেশ সময় রাত ৯টায়। রোববার একই সময়ে মাঠে নামবে শিরোপা লড়াইয়ে বার্সেলোনার দুই প্রতিদ্বন্দ্বী আতলেতিকো মাদ্রিদ ও রিয়াল মাদ্রিদ।

মুখোমুখি লড়াইয়ে পিছিয়ে থাকায় বার্সেলোনার সমান ৮৫ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে থাকা আতলেতিকো খেলবে লেভান্তের মাঠে। আর সান্তিয়াগো বের্নাবেউয়ে ১ পয়েন্ট কম নিয়ে তৃতীয় স্থানে থাকা রিয়ালের প্রতিপক্ষ ভালেন্সিয়া।

গুরুত্বপূর্ণ এই দিনের আগে কাম্প নউয়ের ফিরে আসছে ‘তামুদাসো’ শব্দটি। ২০০৬-০৭ মৌসুমে এসপানিওলের বিপক্ষে ২-১ গোলে এগিয়ে থেকে শিরোপার আশা বাঁচিয়ে রেখে মৌসুমের শেষ ম্যাচের দিকে যাচ্ছিল কাতালান ক্লাবটি। কিন্তু রাউল তামুদোর ৯০তম মিনিটের গোলে ম্যাচ হয়ে যায় ড্র। শেষ রাউন্ডে রিয়াল আর বার্সেলোনা নিজেদের ম্যাচে জিতে পয়েন্ট সমান ৭৬ করলেও মুখোমুখি লড়াইয়ে এগিয়ে থেকে শিরোপা জেতে রিয়াল। আগের ম্যাচে তামুদো শেষ মুহূর্তে গোলটা করে বার্সেলোনাকে একরকম শিরোপা বঞ্চিত করে, যা পরে পরিচিতি পায় ‘তামুদাসো’ নামে।

২০০৬-০৭ মৌসুমের মতো সেই একই রাউন্ডে এসে এস্পানিওলকে প্রতিপক্ষ পেল বার্সেলোনা। এবারও শিরোপা লড়াইয়ে বলতে গেলে সেই একই রকমের রোমাঞ্চ বিরাজ করছে। তবে এবার বিষয়টি অন্যরকম হবে বলেই বিশ্বাস বার্সেলোনার ডিফেন্ডার জর্দি আলবার। আমরা আরেকটা তামুদাসোর ভয় পাই না। আমরা কখনোই ভাবিনি লিগ জয় হয়ে গেছে। এটা খুব আঁটসাঁট, কিন্তু আমরা আমাদের উপরই নির্ভর করব। মৌসুমের শেষ ছাড়া এটা নির্ধারণ হবে না।

বার্সেলোনা কোচ এনরিকে বলেন, আমি আপনাকে বলতে পারব না কখন তামুদাসো ছিল এবং এতে বিন্দুমাত্র আগ্রহ নেই আমার। এস্পানিওলের বিপক্ষে বার্সেলোনার পরিসংখ্যানও বেশ সমৃদ্ধ। লিগে সবশেষ ১৩ ম্যাচের একটিতেও এস্পানিওলের বিপক্ষে হারেনি তারা। এই সময়ে ১০ ম্যাচে কোনো গোল খায়নি কাতালান ক্লাবটি। অন্যদিকে কাম্প নউতে টানা ৬টি ম্যাচ হারে এস্পানিওল, আর এই ছয় ম্যাচে কেবল একটি গোল করতে পারে তারা।

এক সময়ে আতলেতিকোর চেয়ে ৯ পয়েন্ট এগিয়ে থাকা বার্সেলোনা সহজেই শিরোপা জিতবে বলে মনে হচ্ছিল। কিন্তু এনরিকের দল গত মাসে টানা তিনটি ম্যাচ হেরে যাওয়ায় পয়েন্ট সমান করে ফেলে আতলেতিকো। এক সময়ে ১২ পয়েন্ট নিয়ে পিছিয়ে থাকা রিয়ালও বার্সেলোনার সঙ্গে পয়েন্টের ব্যবধান কমিয়ে এক করে ফেলে। তবে লিওনেল মেসি, লুইস সুয়ারেস ও নেইমারের সমন্বয়ে গড়া আক্রমণত্রয়ীর দুর্দান্ত পারফরম্যান্সে এর পর টানা তিন ম্যাচ জিতে শিরোপা ধরে রাখার পথেই আছে বার্সেলোনা।

সবশেষ তিন ম্যাচে ৯ গোল করেন ৩৫ গোল নিয়ে চলতি মৌসুমে এখন পর্যন্ত সর্বোচ্চ গোলদাতা সুয়ারেস। মেসি আর নেইমারও গোলের মধ্যেই আছেন। আর এস্পানিওলের বিপক্ষে নিজেদের মাঠে সবশেষ চার ম্যাচে ৮ গোল করেন মেসি। তবে এস্পানিওলের বিপক্ষে চলতি মৌসুমে লিগের প্রথম পর্বের ম্যাচটি বার্সেলোনার জন্য আনন্দময় ছিল না। ৩৬ রাউন্ড শেষে ৪০ পয়েন্ট নিয়ে চতুর্দশ স্থানে থাকা দলটির মাঠে তখন গোলশূন্য ড্র করে ফিরেছিল তারা।

আলবা বলেন, এস্পানিওল হয়ত সেই একই ইচ্ছা নিয়ে খেলবে। আমরা জিততে এবং নিজেদের সেরাটা দিতে চেষ্টা করব। লিগ জয়ের জন্য আমাদের শেষ দুটি ম্যাচ জিততে হবে। পরের মৌসুমে স্পেনের শীর্ষ লিগে খেলার আশা বাঁচিয়ে রাখতে কাম্প নউতে ভালো ফল পেতে এস্পানিওল প্রত্যয়ী বলে জানান দলটির মিডফিল্ডার ভিক্তর সানচেস। আমাদের একটি পয়েন্ট প্রয়োজন এবং আমরা এটা বার্সেলোনার বিপক্ষে চাই। আমি মনে করি, লিগ আর কোপা দেল রেতে সবশেষ দুটি ডার্বিতে আমরা ভালো করেছি।

গুরুত্বপূর্ণ এই ম্যাচে বার্সেলোনা দলে পাচ্ছে না চোটে পড়া গোলরক্ষক ক্লাওদিও ব্রাভোকে। এনরিকে তার দলের গোলবার আগলানোর জন্য পাচ্ছেন আরেকজন তারকা গোলরক্ষক মার্ক-আন্ড্রে টের স্টেগেনকে।

সোনালীনিউজ/ঢাকা/এমটিআই