বার্সার সিদ্ধান্তে খুশি ফিলিস্তিন

  • ক্রীড়া ডেস্ক | সোনালী নিউজ
  • প্রকাশিত: জুলাই ১৯, ২০২১, ০৫:১০ পিএম

ঢাকা: বার্সেলোনার সঙ্গে প্রীতি ম্যাচ খেলার দাবি করেছিল ইসরায়েলের শীর্ষ লিগের ফুটবল ক্লাব বেইতার জেরুজালেম। এই ম্যাচ খেলার ব্যাপারে যদিও শুরুর দিকে ইতিবাচক ছিল বার্সা। জেরুজালেমের টেডি স্টেডিয়ামে ৪ আগস্ট ম্যাচটি অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। 

তবে শেষ মুহূর্তে এসে নিজেদের সিদ্ধান্তে পরিবর্তন এনেছে লিওনেল মেসির দল। বার্সা জেরুজালেমকে স্রেফ জানিয়ে দিয়েছে, এই ম্যাচ খেলতে তারা ইসরায়েল সফর করবে না। শেষ পর্যন্ত ফিলিস্তিনিদের বয়কট আহ্বানে সাড়া দিয়েই বার্সার এই সিদ্ধান্ত।  

২০১৮ বিশ্বকাপের আগে আর্জেন্টিনার এক প্রীতি ম্যাচ নিয়ে কত নাটকই না হয়েছিল! সেবার ইসরায়েলের বিপক্ষে আর্জেন্টিনার একটি প্রস্তুতি ম্যাচ খেলার কথা ছিল, কিন্তু শেষ পর্যন্ত ফিলিস্তিনসহ চারদিক থেকে আসা প্রতিবাদ আর মেসিসহ খেলোয়াড়দের অনিচ্ছার কারণে আর্জেন্টিনা ম্যাচটা বাতিল করে। বার্সেলোনারও হলো একই পরিণতি।

ম্যাচটা তাই বাতিল হয়ে গেছে দুদিন আগে। এতে ইসরায়েলের মনঃক্ষুণ্ন হওয়ারই কথা, তবে খুব খুশি হয়েছে ফিলিস্তিন। দেশটির ফুটবল ফেডারেশন ধন্যবাদ দিয়েছে বার্সেলোনাকে। ইসরায়েলের ক্লাবগুলোর মধ্যে এই বেইতার জেরুজালেমের বিরুদ্ধে অভিযোগ আছে, তারা কখনো কোনো আরব খেলোয়াড়কে তাদের দলে নেয়নি। ক্লাবটির সমর্থকদেরও সব সময় ‘আরবরা নিপাত যাক’ স্লোগান দিতে শোনা যায় বলে অভিযোগ আছে।

সে কারণেই চারদিক থেকে প্রতিবাদ এসেছে। স্বাভাবিকভাবেই, সবচেয়ে বেশি প্রতিবাদ হয়েছে ফিলিস্তিন থেকেই। ফিলিস্তিনের কয়েকটি ফুটবল ক্লাব মিলে ৯ জুলাই বার্সেলোনার উদ্দেশে খোলা চিঠিতে লিখেছে, ‘একই খেলায় আপনাদের সহযাত্রী হিসেবে, খেলা ও ন্যায্য ব্যবস্থার প্রতি আবেগ নিয়ে বেড়ে ওঠা অ্যাথলেট হিসেবে আমরা দেখতে চাই না যে আপনার নাম, আপনাদের প্যাশন কেউ উল্টোপাল্টা কাজে লাগাচ্ছে। 

বিশেষ করে ইসরায়েলের প্রপাগান্ডা এবং আন্তর্জাতিক আইনকে অবজ্ঞা করে আমাদের ফিলিস্তিনি মানুষের ওপর দেশটির আগ্রাসনকে খেলাধুলার নাম দিয়ে মাটিচাপা দেওয়ার চেষ্টায় তো নয়ই!’ ফিলিস্তিন ছাড়াও মুসলিম এবং মানবতাবাদী অনেক মানুষ বার্সাকে এই ম্যাচ খেলতে নিরুৎসাহিত করেছেন। সেটিরই ফল হয়ে এল বার্সার এই ম্যাচ বাতিল করা। 

সোনালীনিউজ/এআর