মিডল অর্ডারেই ব্যাটিং করতে স্বাচ্ছন্দ শুভাগতের

  • ক্রীড়া প্রতিবেদক | সোনালী নিউজ
  • প্রকাশিত: আগস্ট ১২, ২০১৬, ০৩:২৬ পিএম

টপ অর্ডার কিংবা লোয়ার অর্ডারে নয়। ব্যাট হাতে দেশের হয়ে রঙিন কিংবা সাদা পোশাকে মিডল অর্ডারে খেলতেই স্বাচ্ছন্দ বোধ করবেন টাইগার অফস্পিন অলরাউন্ডার শুভাগত হোম।

বৃহস্পতিবার দুপরে আসন্ন ইংল্যান্ড সিরিজ এবং তৎপরবর্তী সময়ে লাল-সবুজের হয়ে ব্যাটিংয়ে নিজের স্বাচ্ছন্দের জায়গার কথা জানাতে গিয়ে গণমাধ্যমের সামনে এভাবেই নিজের অভিপ্রায় ব্যক্ত করেন শুভাগত। কখনও আমি লোয়ার অর্ডার ব্যাটসম্যান, কখনও মিডল অর্ডার, কখনওবা স্পিনার। আসলে আমি নিজেকে ফিরে পেতে চেষ্টা করছি। ব্যাটিংয়ে আমি স্বাচ্ছন্দ বোধ করি মিডল অর্ডার ব্যাটিং। দলের কম্বিনেশন অনুযায়ী এখন আমাকে নিচে ব্যাটিং করতে হচ্ছে এবং স্পিনার হিসেবে খেলতে হচ্ছে। তবে এ সবই হচ্ছে ম্যানেজমেন্টের সিদ্ধান্ত।

২০১১ সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ওয়ানডে সিরিজের পর শুভাগতর আর টাইগারদের হয়ে রঙিন পোশাকে ওডিআই ক্রিকেটে মাঠে নামা হয়নি। শুধু ওয়ানডেই নয়, টেস্টে ক্রিকেটেও নিজেরে জায়গাটি এখনও শক্ত করতে পারনেনি এই টাইগার অফস্পিনার। ২০১৫ সালের জুনে ফতুল্লায় ভারতের বিপক্ষে সিরিজের একমাত্র টেস্টে খেললেও পরের মাসেই দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সিরিজে দলের বাইরে থাকেন।

আশার কথা হলো নিজের এই অবস্থার পুনরাবৃত্তি আর দেখতে চাচ্ছেন না শুভাগত। আসন্ন ইংল্যান্ড সিরিজে দলে সুযোগ পেলে স্বামর্থের সেরাটুকু দিয়েই সফরকারী ইংলিশদের মোকাবেলা করবেন বলে একরকম প্রতিজ্ঞাই করেছেন, ইংল্যান্ডের বিপক্ষে ব্যাটিং, বোলিং, ফিল্ডিং তিন বিভাগেই ভালো করতে চেষ্টা করবো। আর ইংল্যান্ডের বিপক্ষে শতভাগ ফিটনেস নিয়ে খেলতে গেল ২০ জুলাই থেকে শুরু হওয়া কন্ডিশনিং ক্যাম্পে কঠোর পরিশ্রমে প্রতিদিনই ঘাম ঝড়াচ্ছেন বলেও জানান তিনি। ব্যাট হাতে টেস্টে এই পর্যন্ত শুভাগত হোম ম্যাচ খেলেছেন ৭টি। যেখানে তার ব্যক্তিগত সর্বোচ্চ সংগ্রহ ৫০ রান। এই ফরমেটে তার মোট সংগ্রহ ২১৩ রান।  

এদিকে ৪ ওয়ানডেতে মোট রান ৭০ আর সর্বোচ্চ অপরাজিত ৩৫। আর ৫ টি-টোয়েন্টিতে তার মোট রান ৩৫। অন্যদিকে, বল হাতে ৭ টেস্টে পেয়েছেন ৮ উইকেট, ৪ ওয়ানেডতে এখনও কোন উইকেটের দেখা পাননি। তবে ৫ টি-টোয়েন্টিতে তুলে নিয়েছেন মাত্র ২টি উইকেট।

সোনালীনিউজ/ঢাকা/এমটিআই