মার্শ-স্মিথের শতকের পর হেরাথের ছয় উইকেট

  • ক্রীড়া ডেস্ক | সোনালী নিউজ
  • প্রকাশিত: আগস্ট ১৬, ২০১৬, ১০:৩২ এএম

শন মার্শ ও স্টিভেনের স্মিথের শতকের পরও তৃতীয় টেস্টের প্রথম ইনিংসে অস্ট্রেলিয়া বড় লিড নিতে পারেনি রঙ্গনা হেরাথের নৈপুণ্যে। ২৪ রানে পিছিয়ে থেকে দ্বিতীয় ইনিংস শুরু করা শ্রীলঙ্কা কলম্বো টেস্টের তৃতীয় দিন শেষ বেলায় ২২ রান তুলতেই হারিয়েছে দিলরুয়ান পেরেরার উইকেট। দিমুথ করুনারত্নে ৮ ও কৌশল সিলভা ৬ রানে ব্যাট করছেন।

প্রথম ওভারেই আঘাত হানেন মিচল স্টার্ক। তার বল ছেড়ে দিয়ে এলবিডব্লিউ হন সিলভার জায়গায় ইনিংস উদ্বোধন করতে নামা দিলরুয়ান। এর আগে সোমবার সিংহলিজ স্পোর্টস ক্লাব গ্রাউন্ডে ১ উইকেটে ১৪১ রান নিয়ে খেলতে নেমে দিনের প্রথম সেশন নিরাপদেই কাটিয়ে দেয় অস্ট্রেলিয়া। এই সেশনে শতক তুলে নেন আগের দিনের দুই অপরাজিত ব্যাটসম্যান শন মার্শ ও স্মিথ।

শ্রীলঙ্কার স্পিনারদের এত সহজেই খেলছিলেন অস্ট্রেলিয়ার দুই ব্যাটসম্যান যে দ্বিতীয় নতুন বল নিতে কোনো দেরি করেননি অধিনায়ক অ্যাঞ্জেলো ম্যাথিউস। সুফল পেতে বেশিক্ষণ অপেক্ষা করতে হয়নি। দ্বিতীয় নতুন বলের তৃতীয় বলেই ভাঙে ২৪৬ রানের দ্বিতীয় উইকেট জুটি। সুরঙ্গা লাকমলের বল ছেড়ে দিতে গিয়ে ব্যাটের কানায় লেগে বোল্ড হন মার্শ। চতুর্থ শতক পাওয়া এই বাঁহাতি ২৮১ বলে ১৯টি চারে করেন ১৩০ রান।

আগের দিন ব্যাট করার সময় চোট পাওয়া হেরাথ প্রথম সেশনে মাঠ ছেড়েছিলেন। দ্বিতীয় সেশনে ফিরে অস্ট্রেলিয়াকে চেপে ধরেন এই অভিজ্ঞ বাঁহাতি স্পিনার। তার দারুণ বোলিংয়ে ১১২ রানে শেষ ৯ উইকেট হারায় অতিথিরা। হেরাথের বলে কুসল পেরেরার অসাধারণ কিপিংয়ে স্টাম্পড হয়ে শেষ হয় পঞ্চদশ শতক পাওয়া স্মিথের ১১৯ রানের ইনিংস। ২১৮ বলে ১০টি চার ও একটি ছক্কায় এই রান করেন তিনি। তিন বছরের বেশি সময় পরে টেস্ট খেলতে নেমে স্টাম্পড হয়ে ফিরেন ময়জেস হেনরিকেস। তার বিদায়েও দারুণ অবদান কুসল পেরেরার।  

টপ অর্ডারের ভালো ভিতের সুবিধা কাজে লাগাতে পারেননি মিচেল মার্শ ছাড়া অস্ট্রেলিয়ার আর কোনো ব্যাটসম্যান। শেষের দিকে নিয়মিত বিরতিতে উইকেট হারানো অতিথিদের এনে দিতে মিচেল মার্শ ৯২ বলে খেলেন ৫৩ রানের কার্যকর এক ইনিংস। অ্যাডাম ভোজেস ও প্রতিরোধ গড়া মিচেলও হেরাথের শিকার। যার বলে চোট পেয়েছিলেন সেই জশ হেইজেলউডকে বোল্ড করে ক্যারিয়ারে ২৫তম বারের মতো পাঁচ উইকেট পান হেরাথ। তার বলে ১১ নম্বর ব্যাটসম্যান জন হল্যান্ড স্লিপে ক্যাচ দিলে ৩৭৯ রানে শেষ হয় অস্ট্রেলিয়ার প্রথম ইনিংস।

৮১ রানে ৬ উইকেট নিয়ে শ্রীলঙ্কার সেরা বোলার হেরাথ। দিলরুয়ান পেরেরা দুই উইকেট নেন ১২৯ রান দিয়ে।

সংক্ষিপ্ত স্কোর:

শ্রীলঙ্কা ১ম ইনিংস: ৩৫৫

অস্ট্রেলিয়া ১ম ইনিংস: (দ্বিতীয় দিন শেষে ১৪১/১) ১২৫.১ ওভারে ৩৭৯ (ওয়ার্নার ১১, শন মার্শ ১৩০, স্মিথ ১১৯. ভোজেস ২২, হেনরিকেস ৪, মিচেল মার্শ ৫৩, নেভিল ১৪, স্টার্ক ৯*, লায়ন ৩, হেইজেলউড ০, হল্যান্ড ১; দিলরুয়ান ২/১২৯, ডি সিলভা ১/২৭, হেরাথ ৬/৮১, সান্দাকান ০/৭০, লাকমল ১/৫৪,ম্যাথিউস ০/৫)

শ্রীলঙ্কা ২য় ইনিংস: ৫ ওভারে ২২/১ (দিলরুয়ান ৮, করুনারত্নে ৮*, সিলভা ৬*; স্টার্ক ১/১৯, লায়ন ০/৩)

সোনালীনিউজ/ঢাকা/এমটিআই