অলিম্পিকের স্বর্ণ জয়ে ব্রাজিলের সামনে জার্মানি

  • ক্রীড়া ডেস্ক | সোনালী নিউজ
  • প্রকাশিত: আগস্ট ১৮, ২০১৬, ১০:৩৪ এএম

রিও গেমসের দ্বিতীয় সেমিফাইনালে নাইজেরিয়াকে ২ গোল দিয়ে ফাইনালে উঠে গেছে জার্মানি। এর আগে হন্ডুরাসকে ৬ গোল দিয়ে ফাইনালে ওঠে ব্রাজিল। ২০ আগস্ট ফাইনালে স্বাগতিক ব্রাজিল ও জার্মানি মুখোমুখি মারাকানায় স্টেডিয়ামে।

এদিন প্রথমার্ধের ৯ মিনিটের মাথায় লুকাস গোল করে জার্মানিকে এগিয়ে দেন। এরপর ম্যাচের নিয়ন্ত্রণ নিতে দুই দলই মরিয়া হয়ে ওঠে। জার্মানি নিজেদের ঘর গুছিয়ে আক্রমণে জোর দেয়। কিন্তু প্রথমার্ধে গোলের দেখা আর পায়নি। ১-০তে এগিয়ে থেকে টানেলে যায় জার্মানি।

দ্বিতীয়ার্ধের শুরুর দিকে নাইজেরিয়া আক্রমণে শক্তি বাড়িয়ে মাঠে নামে। প্রথম দিকে কয়েকটি সুযোগও তৈরি করে তারা। কিন্তু কাজের কাজ হয়নি। উল্টো শেষ দিকে আরেকটি গোল হজম করে পিছিয়ে পড়ে তারা। ৮৯তম মিনিটে জার্মান ফরোয়ার্ড শেলকের ক্রসে ছোট্ট ছোঁয়ায় দারুণভাবে বল জালে জড়ান নেল পিটারসেন। ব্রাজিল কখনো অলিম্পিকে চ্যাম্পিয়ন হতে পারেনি। ১৯৮৪, ১৯৮৮ এবং ২০১২ সালের ফাইনালে হেরে যায় পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়নরা।

অন্যদিকে  ১৯৭৬ সালের মন্ট্রিল অলিম্পিকের ফুটবলে স্বর্ণ জিতেছিল সাবেক পূর্ব জার্মানি। এর আগে ও পরে অলিম্পিক ফুটবলে কখনোই সোনার মুখ দেখেনি জার্মানরা। ১৯৬৪ সালে টোকিও আর ১৯৮৮ সালে সিউল অলিম্পিকে ব্রোঞ্জ নিয়েই সন্তুষ্ট থাকতে হয় তাদের। ফুটবলে চারবারের বিশ্বজয়ী জার্মানি কি এবার পারবে একীভূত হওয়ার পর প্রথমবারের মতো অলিম্পিক ফুটবলের সোনা ঘরে তুলতে?

সোনালীনিউজ/ঢাকা/এমটিআই