কুকের জায়গায় রুট

  • ক্রীড়া ডেস্ক | সোনালী নিউজ
  • প্রকাশিত: ফেব্রুয়ারি ১৩, ২০১৭, ০৪:৫০ পিএম

ঢাকা: অ্যালিস্টার কুক নেতৃত্ব থেকে প্রস্থানের পর থেকে তার স্থলাভিষিক্ত কে হবেন এ নিয়ে জোরেশোরে নাম শোনা যাচ্ছিল জো রুটেরই। ইংল্যান্ড অ্যান্ড ওয়েলস ক্রিকেট বোর্ডের (ইসিবি) পরিচালক অ্যান্ড্রু স্ট্রাউস রুটকে তখনই নেতৃত্ব নেয়ার প্রস্তাব দিয়ে রেখেছিলেন।

সোমবার (১৩ ফেব্রুয়ারি) ইংল্যান্ডের প্রভাবশালী দৈনিক দ্য টেলিগ্রাফ জানিয়েছে, রুট সেই প্রস্তাবে রাজিও হয়েছেন।

ইসিবি খুব তাড়াতাড়ি পরবর্তী অধিনায়ক হিসেবে রুটের নাম ঘোষণা করবে। রুটকে প্রস্তাব দেয়ার আগে স্ট্রাউস দলের সিনিয়র ক্রিকেটার স্টুয়ার্ট ব্রড, জেমস অ্যান্ডারসন, মঈন আলী ও জস বাটলারের সঙ্গে আলোচনা করেন। ধারণা করা হচ্ছে, পরশু অধিনায়ক হিসেবে প্রথম সংবাদ সম্মেলনে আসবেন রুট।

লর্ডসে ৬ জুলাই দক্ষিণ আফ্রিকার বিপক্ষে টেস্ট দিয়ে রুটের নেতৃত্বের অভিষেক হবে। গত ডিসেম্বরে ২৬-এ পা দেয়া এই ইংলিশ ক্রিকেটারের নেতৃত্ব দেয়ার খুব বেশি অভিজ্ঞতা নেই। ইয়র্কশায়ারের হয়ে কয়েকটি ম্যাচে নেতৃত্ব দিয়েছেন রুট।

তবে নেতৃত্ব দেয়ার অভিজ্ঞতা না থাকলেও বিগত দুবছর ধরে ইংল্যান্ডের শীর্ষ দুই ক্রিকেটারের একজন তিনি। ৫৩ টেস্ট খেলা রুটকে ২০১৫ সালে কুকের ডেপুটি নির্বাচিত করা হয়।

বাংলাদেশ সফরে ২০১০ সালে কুকের নেতৃত্বের অভিষেক হলেও আনুষ্ঠানিকভাবে সেটা পেয়েছিলেন ২০১২ সালে ভারত সফরে। সেবার তার নেতৃত্বেই ২৮ বছর পর ভারতের মাটিতে সিরিজ জিতেছিল ইংল্যান্ড। কুকও সেঞ্চুরি করেছিলেন তিনটি।

২০১৬ সালে সেই ভারত সফরে গিয়ে মুদ্রার উল্টো পিঠও দেখেছেন তিনি। ০-৪ ব্যবধানে হেরে সিরিজ খোয়ানোর পাশাপাশি নেতৃত্বও ছেড়ে দিতে হয়েছে।

সোনালীনিউজ/ঢাকা/এমএইচএম/আরআইবি