পেরেরা-হেরাথ ঝড়ে দিশেহারা টাইগাররা

  • ক্রীড়া প্রতিবেদক | সোনালী নিউজ
  • প্রকাশিত: মার্চ ১১, ২০১৭, ১১:৩৫ এএম

ঢাকা: গল টেস্ট জিততে হলে নতুন রেকর্ড গড়তে হবে বাংলাদেশকে। পঞ্চম ও শেষ দিনে টাইগারদের করতে হবে ৩৯০ রান। হাতে আছে পুরো ১০ উইকেট। সমর্থকদের প্রত্যাশার বেলুন ফুলছে। কিন্তু দিনের শুরুতেই সেই আশায় খানিকটা পানি ঢেলে দিলেন সৌম্য সরকার আর মমিনুল হক। দুজনেই ফিরে গেলেন সাঝঘরে। শেষ খবর পাওয়া পর্যন্ত ৫ উইকেট হারিয়ে ১১৩ রান সংগ্রহ করেছে সফরকারিরা। মুশফিকুর রহিম ২১ এবং লিটন দাস ২ রানে ব্যাট করছেন।

শ্রীলঙ্কার ছুঁড়ে দেয়া ৪৫৭ রানের জবাবে চতুর্থ দিন শেষে বিনা উইকেটে ৬৭ রান সংগ্রহ করেছিল টাইগাররা। মাত্র ৪৪ বলে হাফ সেঞ্চুরি করে কিছু একটা করার ইঙ্গিত দিয়েছিলেন তিনি। কিন্তু পঞ্চম দিনের শুরুতেই গুনারত্নের বলে বোল্ড হয়ে আশার বেলুন চুপসে দিয়েছেন তিনি। এরপর পেরেরার জোড়া আঘাতে ফিরে গেছেন মমিনুল আর তামিম।

পেরারার পর জোড়া আঘাত হানেন লঙ্কান অধিনায়ক রঙ্গনা হেরাথ। পরপর সাকিব আল হাসান আর মাহমুদুল্লাহর উইকেট তুলে নেন তিনি। ফলে জয় তো দুরে থাক ড্রয়ের স্বপ্ন দেখাও দুরাশায় পরিনত হয়েছে টাইগারদের জন্য।

এর আগে চতুর্থ দিন তৃতীয় সেশনের আগে ৬ উইকেটে ২৭৪ রান তুলে দ্বিতীয় ইনিংস ঘোষণা করে শ্রীলঙ্কা। ফলে প্রথম ইনিংসের ১৮২ রানের সাথে যোগ হয় ২৭৪। তাতে বাংলাদেশের চূড়ান্ত লক্ষ্য দাঁড়ায় ৪৫৭ রান।

প্রথম ইনিংসে শ্রীলঙ্কার  ৪৯৪ রানের জবাবে (৯ মার্চ) তৃতীয় দিনে ৩১২ রানে অলআউট হয় বাংলাদেশ। অধিনায়ক মুশফিকুর রহিম সর্বোচ্চ ৮৫ রান করেন। এ ছাড়া সৌম্য সরকার ৭১, তামিম ইকবাল ৫৭ ও মেহেদী হাসান মিরাজ ৪১ রান করেন। লঙ্কােনদের পক্ষে রঙ্গনা হেরাথ ও দিলুয়ানা পেরেরা ৩টি করে উইকেট নেন।

মঙ্গলবার গল স্টেডিয়ামে (৭ মার্চ) টস জিতে ব্যাট করতে নেমে নিজেদের প্রথম ইনিংসে ৪৯৪ রানে অল আউট হয় শ্রীলঙ্কা। লঙ্কানদের পক্ষে কুশল মেন্ডিস সর্বোচ্চ ১৯৪ রান করেন। এছাড়া এসেলা গুরুরত্নে ৮৫, নিরসেন ডিকভেল ৭৫ ও দিলুয়ান পেরেরা করেন ৫১ রান। বাংলাদেশের পক্ষে মেহেদি হাসান মিরাজ নেন ৪টি উইকেট। মোস্তাফিজুর রহমান ২টি এবং সাকিব, তাসকিন ও শুভাশীষ নেন একটি করে উইকেট।

সোনালীনিউজ/ঢাকা/জেডআই