দুর্দান্ত শুরুর পরও দিন শেষে চাপে বাংলাদেশ

  • ক্রীড়া প্রতিবেদক | সোনালী নিউজ
  • প্রকাশিত: মার্চ ১৬, ২০১৭, ০৬:৩০ পিএম

ঢাকা: প্রথম ইনিংসে স্বাগতিক শ্রীলঙ্কার করা ৩৩৮ রানের  জবাবে ব্যাট করছে বাংলাদেশ। ব্যাট হাতে দারুন শুরু করেন তামিম ইকবাল আর সৌম্য সরকার। মাত্র এক রানের জন্য তামিম মিস করলেও হাফ সেঞ্চুরি করেই বিদায় নেন সৌম্য। তবে হঠাৎ ঝড়ে আরো ইমরুল, সাব্বির আর তাইজুলের উইকেট হারায় সফরকারিরা। ফলে দ্বিতীয় দিন শেষে ১২৪ রানে পিছিয়ে টাইগাররা। তাদের সংগ্রহ ৫ উইকেটে ২১৪ রান। সাকিব আল হাসান ১৮ এবং মুশফিকুর রহীম ২ রান নিয়ে অপরাজিত আছেন।

এদিন ব্যাট হাতে দারুন শুরেু করেছিল সফরকারি বাংলাদেশ। চা পান বিরতির আগে ৯৫ রানের ওপেনিং জুটি ভাঙেন রঙ্গনা হেরাথ। লঙ্কান অধিনায়কের বলে এলবিডব্লিও হয়ে বিদায় নেয়ার আগে ৪৯ রান করেন তিনি। মাত্র এক রানের জন্য হাফ সেঞ্চুরি মিস করেন এই ওপেনার। তবে ক্যারিয়ারের চতুর্থ হাফ সেঞ্চুরি তুলে নেন সৌম্য সরকার। তারপরই বিদায় নেন তিনি। লক্ষণ সান্দাকানের বলে আউট হওয়ার আগে ১২১ বলে ছয়টি চারের মারে ৬১ রান করেন এই ওপেনার। ওপেনিংয়ে নেমে তামিমের সাথে ৯৫ রানের জুটি গড়েন সৌম্য। এরপর ইমরুল কায়েসের সাথে ৩৫ রানের ছোট্ট একটি জুটি গড়েন।

সৌম্য সরকারের বিদায়ের পর ইমরুল কায়েস ও সাব্বির রহমানের মধ্যে আরও একটি জুটি গড়ে উঠছে। ইমরুল সতর্ক ভাবে ব্যাট চালালেও ওয়ানডে স্টাইলে খেলছেন সাব্বির। চার মেরে রানের খাতা খোলেন তিনি। এরপরই হঠাৎ ঝড়ে দুই উইকেট হারায় বাংলাদেশ। লক্ষণ সান্দাকানের জোড়া আঘাতে বিদায় নেন ইমরুল কায়েস আর তাইজুল ইসলাম। এরপর সাব্বিরও বিদায় নেন লাকমলের বলে।

আগের দিনের ৭ উইকেটে ২৩৮ রান নিয়ে বৃহস্পতিবার (১৬ মার্চ) কলোম্বর পি সাড়া ওভালে দ্বিতীয় দিনের খেলা শুরু করে লঙ্কার দুই অপরাজিত ব্যাটসম্যান দীনেশ চান্দিমাল ও রঙ্গনা হেরাথ। এদিন দ্রুত তিন উইকেট তুলে নেয়ার লক্ষ্য নিয়ে মাঠে নামে বাংলাদেশ। এজন্য টাইগারদের অপেক্ষা করতে হয় দিনের অস্টম ওভার পর্যন্ত। কাঙ্ক্ষিত উইকেটটি এনে দেন সাকিব আল হাসান। নিজের ২৫তম ওভারে শ্রীলঙ্কার অধিনায়ক হেরাথকে স্লিপে দাঁড়ানো সৌম্য সরকারের তালুবন্দি করে বিদায় করেন।

তবে আগের দিনের মত এদিনও প্রতিরোধ গড়েন চন্দিমাল। আর তুলে নেন ক্যারিয়ারের অষ্টম টেস্ট সেঞ্চুরি। শেষ পর্যন্ত মেহেদী হাসান মিরাজের বলে মোসাদ্দেক হোসেনের হাতে ধরা পড়ে সাঝঘরে ফেরেন তিনি। শেষ উইকেট জুটিতে লাকমল ও সান্ডাকান খুব বেশিদূর এগোতে পারেননি। শুভাশীষ রায়ের দ্বিতীয় শিকার হয়ে বিদায় নেন সুরঙ্গা লাকমল। ফলে ৩৩৮ রানে থেমে যায় লঙ্কানদের প্রথম ইনিংস।

বাংলাদেশের বোলারদের মধ্যে মেহেদী হাসান মিরাজ শিকার করেছেন তিনটি উইকেট। এছাড়া মোস্তাফিজুর রহমান, সাকিব আল হাসান ও শুভাষীশ রায় ২টি করে উইকেট নিয়েছেন।

বাংলাদেশ দল: মুশফিকুর রহিম (অধিনায়ক), তামিম ইকবাল, সৌম্য সরকার, ইমরুল কায়েস, সাকিব আল হাসান, সাব্বির রহমান, মেহেদী হাসান মিরাজ, মোস্তাফিজুর রহমান, তাইজুল ইসলাম, মোসাদ্দেক হোসেন ও শুভাশীষ রায়।

শ্রীলঙ্কা দল: রঙ্গনা হেরাথ (অধিনায়ক), দীনেশ চান্দিমাল, দিমুথ করুনারত্নে, উপুল থারাঙ্গা, কুশল মেন্ডিস, নিরোশান দিকওয়েলা, আসেলা গুনারত্নে, দিলরুয়ান পেরেরা, সুরঙ্গ লাকমাল, ধনঞ্জয় ডি সিলভা ও লক্ষ্মণ সান্দাকান।

সোনালীনিউজ/ঢাকা/জেডআই