অস্ট্রেলিয়াকে গুঁড়িয়ে আগাম উৎসব ভারতের

  • ক্রীড়া ডেস্ক | সোনালী নিউজ
  • প্রকাশিত: মার্চ ২৭, ২০১৭, ০৭:০৯ পিএম

ঢাকা: অস্ট্রেলিয়াকে দ্বিতীয় ইনিংসে ১৩৭ রানে গুঁড়িয়ে চতুর্থ দিনে সিরিজ জয়ের ক্ষণ গুনছে ভারত। চার টেস্টের সিরিজে শেষেরটিতে ছিল ফাইনালের উত্তাপ। কিন্তু ধর্মশালায় তৃতীয় দিনে অস্ট্রেলিয়ার দ্বিতীয় ইনিংসটি হুড়মুড়িয়ে ভেঙে পড়ায় সব উত্তাপ নিমিষেই উধাও। এখন একতরফা ভাবে ফাইনাল টেস্ট জয়ের অপেক্ষায় রয়েছে ভারত। চতুর্থ দিনে আর মাত্র ৮৭ রান তুলতে পারলেই জিতে যাবে আজিঙ্কা রাহানের দল। তাদের হাতে রয়েছে ১০ উইকেট। এই জয় এখন স্রেফ সময়ের ব্যাপার।

দ্বিতীয় ইনিংসে অস্ট্রেলিয়া শুরু থেকেই কাঁপাকাঁপি করেছে। কেউই ফিফটি তুলে নিতে পারেননি। ভারতের এক কুলদিপ যাদব ছাড়া সবাই উইকেট পেয়েছেন। ভারতীয় বোলাররা এদিন যেন ‘দশে মিলে করি কাজ’ করে গিয়েছেন। একসঙ্গে হয়ে স্রেফ অস্ট্রেলিয়ার ব্যাটিংকে ধ্বংস করেছেন তারা। আর সে কারণেই অসিদের পক্ষে ১৩৭ রানের বেশি তোলা সম্ভব হয়নি।

তৃতীয় দিনে ৬ উইকেটে ২৪৮ রান নিয়ে শুরু করেছিল ভারত। আগের দিনের দুই অপরাজিত ব্যাটসম্যান ঋদ্ধিমান সাহা ও রবিন্দ্রা জাদেজা চেষ্টা করেছেন যতটা সম্ভব লড়াই চালিয়ে যেতে। প্যাট কামিন্সের বলে বোল্ড হওয়ার আগে জাদেজার ব্যাট থেকে এসেছে ৬৩ রান। আর সাহা করেছেন ৩১ রান। ফলে ৩৩২ রানে শেষ হয়ে যায় ভারতের প্রথম ইনিংস। তারা ৩২ রানের লিড পেয়ে যায়।

কিন্তু অস্ট্রেলিয়া লাঞ্চের পর দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে কাঁপতে থাকে। নিয়মিত বিরতিতে উইকেট হারিয়ে ১৩৭ রানেই শেষ হয়ে যায় তাদের ইনিংস। সর্বোচ্চ ৪৫ রান করেছেন গ্লেন ম্যাক্সওয়েল। ২৫ রান করে অপরাজিত থাকেন ম্যাথু ওয়েড।  তিনটি করে উইকেট তুলে নিয়েছেন রবিচন্দ্রন অশ্বিন, রবিন্দ্র জাদেজা ও উমেশ যাদব। একটি উইকেট পেয়েছেন ভুবনেশ্বর কুমার।

১৩৭ রানে অস্ট্রেলিয়া অলআউট হওয়ায় ভারতের জয়ের জন্য লক্ষ্য দাঁড়ায় ১০৬ রান। ভারত দ্বিতীয় ইনিংস শুরু করতে নেমে বিনা উইকেটে ১৯ রান তুলেছে। লোকেশ রাহুল ১৩ ও মুরালি বিজয় ৬ রান নিয়ে ক্রিজে আছেন। ভারতের জয়ের জন্য দরকার মাত্র ৮৭ রান। হাতে রয়েছে ১০ উইকেট ও দুই দিন। অলৌকিক কিছু ঘটলেই কেবল এই ম্যাচ হারা সম্ভব, নচেৎ নয়। তাই ভারত সিরিজ জয়ের আগাম উৎসব করতেই পারে।

সোনালীনিউজ/ঢাকা/জেডআই/আরআইবি