‘অস্ট্রেলিয়ার সমান রাজস্ব পাবে বাংলাদেশ’

  • ক্রীড়া ডেস্ক | সোনালী নিউজ
  • প্রকাশিত: এপ্রিল ২৭, ২০১৭, ০৬:১৪ পিএম

ঢাকা: ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) স্বাধীন চেয়ারম্যান হিসেবে দায়িত্ব নিয়েই জানিয়েছিলেন, শ্রীনিবাসন ২০১৪-এর সংশোধনীর মাধ্যমে ভারত, ইংল্যান্ড ও অস্ট্রেলিয়ার আধিপত্য বিস্তারের যে সুযোগ করে নিয়েছি‌‌‌ল তা খর্ব করতে চান তিনি। প্রতিশ্রুতি অক্ষরে অক্ষরে পালন করলেন শশাঙ্ক মনোহর। তার আন্তরিক প্রচেষ্টায় বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থার অর্থ বন্টন নীতিমালা ও গঠনতন্ত্রে পরিবর্তন এসেছে।

বুধবার (২৬ এপ্রিল) দুবাইয়ে আইসিসির সদর দপ্তরে অনুষ্ঠিত নির্বাহী কমিটির সভায় উত্থাপন করা হয় প্রস্তাব দু'টি। নতুন অর্থ বন্টন নীতিমালা পাশ হয়েছে ৯-১ ভোটের ব্যবধানে। সুবিধাভোগী ভারতই শুধু এই নীতির বিরোধিতা করেছে। অপরদিকে গঠনতন্ত্র সংস্কার প্রস্তাব পাশ হয় ৮-২ ভোটে। এর ফলে লাভবান হয়েছে বাংলাদেশ। আইসিসির সভা শেষে নিজ দেশের একটি বেসরকারি টেলিভিশন চ্যানেলকে সে কথাই জানিয়েছেন বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন।

তিনি জানান, অর্থবন্টনের নতুন এই নিতিমালা পাশ হওয়ার কারণে ভারতের বার্ষিক আয় ৪৫০ মিলিয়ন ডলার থেকে কমে ২৯০ মিলিয়ন ডলারে নেমে এসেছে। আর বিপুল পরিমাণে লাভবান হয়েছে বাংলাদেশ। এখন থেকে অস্ট্রেলিয়ার সমান রাজস্ব পাবে বাংলাদেশ।

নাজমুল হাসান বলেন, ক্রিকেটের বিশ্বায়নে শশাঙ্ক মনোহরের প্রস্তাবিত কাঠামোতে এক ভারত ছাড়া সমর্থন দিয়েছে বাকী ৯ দেশ।  যেখানে সুষম বন্টনে অস্ট্রেলিয়ার সমান আয় করবে বাংলাদেশ।  

এদিকে গঠন তন্ত্র ইস্যুতে ভারত শ্রীলঙ্কার সাপোর্ট পেলেও হেরে গিয়েছে ৮-২ ভোটে। যার ফলে পাশ হয়ে গিয়েছে আইসিসির প্রস্তাবনা। তাই ২০১৯ সাল থেকে শুরু হতে যাচ্ছে আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপ। আর তিন বছরের জন্য ১৩ দল নিয়ে হবে ওয়ানডে লীগ। যেখান থেকে সেরা আট দল সরাসরি খেলবে ২০২৩ বিশ্বকাপে। আর এশিয়া কাপের মতো আঞ্চলিক টুর্নামেন্ট অনুষ্ঠিত হবে টি-টুয়েন্টিতে। আর এখান থেকে চ্যাম্পিয়ন দলগুলি সরাসরি খেলবে টি-টুয়েন্টি বিশ্বকাপে। তবে ক্রিকেট কাঠামোর এই চুড়ান্ত সিদ্ধান্তের জন্য অপেক্ষা করতে হবে জুনে আইসিসির বোর্ড সভা পর্যন্ত।

অন্যদিকে বাজে পারফর্ম করলে আইসিসির সদস্যপদ বাতিল হয়ে যাবে আইসিসির এমন প্রস্তাবে আপত্তি জানিয়েছিল বিসিবি। আর বিসিবির এই আপত্তি জানানোর বিষয়ে বোর্ড প্রধান আরও বলেন, আমরা আপত্তি জানিয়েছিলাম যে পূর্ণ সদস্যকে কখনও বাদ দেয়া যাবেনা। পরে তারা এটা মেনে নিয়েছে।

সোনালীনিউজ/ঢাকা/জেডআই