পাক-ভারত ফাইনালের আগে এত উত্তেজনা কেন?

  • ক্রীড়া ডেস্ক | সোনালী নিউজ
  • প্রকাশিত: জুন ১৭, ২০১৭, ০৭:৩৬ পিএম

ঢাকা: ভারত-পাকিস্তান ম্যাচ হলেই রক্তে চোরাস্রোত বয়ে যায় দু’দেশের ক্রিকেট সমর্থকদের মাঝে। খেলা আর খেলা থাকে না। মনে হয়, ভারত-পাকিস্তান যুদ্ধে নেমেছে! কোনও দলই এই ম্যাচে হার দেখতে চায় না। কিন্তু কেন এই উত্তেজনা?

১৯৪৭ সালে ভারত-পাকিস্তান দুই রাষ্ট্রের জন্মের পর থেকেই সীমান্তে দুই দেশের সংঘর্ষ লেগে আছে। যেটা আজ অবধি চলছে।কাশ্মির ইস্যুর এখনও কোনও সুরাহা হয়নি। ভারত-পাকিস্তান সীমান্তে প্রতিনিয়ত চলছে গোলাগুলি। আর এর মধ্যেই ইংল্যান্ডের দ্য ওভালে শুরু হচ্ছে চ্যাম্পিয়ন্স ট্রফির ফাইনাল। এরআগে আইসিসির আসরে একবারই ফাইনালে মুখোমুখি হয়েছিল ভারত-পাকিস্তান, ২০০৭ সালে টি-টোয়েন্টি বিশ্বকাপে।

তারপর ১০ বছর পর আইসিসির আরেকটি টুর্নামেন্টের ফাইনালে দেখা হচ্ছে চিরপ্রতিদ্বন্দ্বী দু’দেশের। কাশ্মীর সীমান্তে গোলাবর্ষণে উত্তপ্ত ভারত-পাকিস্তানের রাজনীতি। এরমধ্যে দু’দেশের ক্রিকেট মাঠের লড়াই অন্য মাত্রা পাচ্ছে। ভারত-পাকিস্তানের সৈন্যদের মধ্যেও রয়েছে এই ম্যাচ নিয়ে তুমুল আগ্রহ।শুধু দু’দেশের সেনা জওয়ানরা নয় গোটা উপমহাদেশ এই ফাইনালের দিকে তাকিয়ে রয়েছে। কে জিতবে কে হারবে তা নিয়ে এরই মাঝে জল্পনা শুরু হয়েছে।

পাকিস্তান সমর্থকরা কোনওভাবেই এই ম্যাচ হারতে চায় না। ইংল্যান্ডে সাবেক ভারত অধিনায়ক সৌরভ গাঙ্গুলীর গাড়ি ঘিরে ধরেছিল উল্লসিত পাক সমর্থকরা। সৌরভ হাত নেড়ে অভিবাদন জানিয়ে তাদের বাধা পেরিয়ে গেছেন। একইভাবে ভারতীয়রাও এই ম্যাচ হারাটা পছন্দ করে না। তারা হারটাকে অপমান হিসেবেই দেখেন। পাকিস্তান সমর্থকদের ক্ষেত্রেও একই কথা প্রযোজ্য। দু’দলের কেউই পরাজয় মানতে পারেন না!

সোনালীনিউজ/ঢাকা/আরআইবি/জেডআই