পাকিস্তানের জয়ে ভারতে উল্লাস, ১৫ মুসলিম গ্রেপ্তার

  • ক্রীড়া ডেস্ক | সোনালী নিউজ
  • প্রকাশিত: জুন ২০, ২০১৭, ০৯:২৪ পিএম

ঢাকা: পৃথিবীর যে প্রান্তেই ভারত-পাকিস্তান খেলা হোক তার আবেদন থাকবেই। এই ম্যাচের প্রভাব শুধু ভারত এবং পাকিস্তানের দর্শকদের ওপরই পড়ে না, দক্ষিণ এশিয়ার বেশির ভাগ দেশের দর্শকরা বিভক্ত হয়ে যান দুই শিবিরে। প্রতিবেশি দেশ দু’টির ক্রিকেট খেলা কার্গিল যুদ্ধের চেয়েও আলোরণ সৃষ্টি করে। সদ্য সমাপ্ত চ্যাম্পিয়ন্স ট্রফির ফাইনাল ঠিক তেমনি একটি ম্যাচ। তবে ব্যাতিক্রম স্বয়ং ভারতে বসে পাকিস্তানের জয়ে উল্লাস। এতে অবশ্য মূল্যও দিতে হয়েছে।

ভারতের মধ্যপ্রদেশে পাকিস্তানের বিজয় উদযাপন করতে গিয়ে ফেঁসে গেছেন ১৫ মুসলিম। তাদের বিরুদ্ধে ‘রাষ্ট্রদ্রোহিতা’র অভিযোগ এনেছে পুলিশ। ভারতীয় সংবাদ সাময়িকী ইন্ডিয়া টুডে তাদের রিপোর্টে বলছে, ঘটনাটি ঘটেছে মধ্যপ্রদেশের বুরহানপুর জেলার মোহাদ গ্রামে। গ্রামের কিছু মানুষ থানায় গিয়ে এই বলে অভিযোগ করেন যে, রোববারের খেলার সময় অনেক মুসলিম তরুণ পাকিস্তানের পক্ষে শ্লোগান দিচ্ছিলেন এবং পাকিস্তানের বিজয় উদযাপন করছিলেন। এই অভিযোগের পর পুলিশ ভারতীয় রাষ্ট্রদ্রোহ আইনের আওতায় পনের জনকে গ্রেপ্তার করে।

পুলিশ বলছে, সেখানে এই ঘটনাকে কেন্দ্র করে সাম্প্রদায়িক উত্তেজনা দেখা দিতে পারে বলে তারা আশংকা করছিল। পুলিশ বলছে, যেহেতু ভারত ঐ ম্যাচে হেরেছিল তাই সেখানে পরিস্থিতি ছিল খুবই নাজুক। এর আগেও ভারত-পাকিস্তান ক্রিকেট ম্যাচের সময় এই গ্রাম থেকে একই ধরণের অভিযোগ পাওয়া গেছে।

একজন পুলিশ কর্মকর্তা ইন্ডিয়া টুডে’কে জানিয়েছেন, এদের ধরা হয়েছে পাকিস্তান ক্রিকেট দলকে সমর্থন করার কারণে নয়। এদের ধরা হয় পাকিস্তানের পক্ষে এবং ভারতের বিপক্ষে শ্লোগান দেয়ার কারণে।

ভারতের রাষ্ট্রদ্রোহের সর্বোচ্চ সাজা হচ্ছে যাবজ্জীবন কারাদন্ড। ভারতের মানবাধিকার সংস্থাগুলো অভিযোগ করছে ভারতের কর্তৃপক্ষ ভিন্নমত এবং প্রতিবাদ দমনের জন্য অনেক বেশি করে রাষ্ট্রদ্রোহ আইন ব্যবহার করছে। এই আইনে রাষ্ট্রদ্রোহিতার সংজ্ঞা খুব স্পষ্ট নয়।

এর আগ পাকিস্তানের বিরুদ্ধে ভারতের লজ্জাজনক হারের পর সরফরাজদের সমর্থনে কাশ্মীরের বিচ্ছিন্নতাবাদী হুরিয়ত নেতা মিরওয়াইজ উমর ফারুক টুইট করে শুভেচ্ছা জানান পাকিস্তানকে। ফারুকের এই মন্তব্যের তীব্র বিরোধিতা করে গম্ভীর বলেন, ‘আপনি কেন পাকিস্তানে চলে যাচ্ছেন না? ওখানে আরও ভাল আতশবাজির প্রদর্শনী হয়। আমি আপনাকে প্যাকিংয়ে সাহায্য করতে পারি।

সোনালীনিউজ/ঢাকা/জেডআই