হঠাৎ কোটিপতি পাক ক্রিকেটাররা

  • ক্রীড়া ডেস্ক | সোনালী নিউজ
  • প্রকাশিত: জুন ২১, ২০১৭, ০৪:০৭ পিএম

ঢাকা: একেই বলে ভাগ্য। যাদেরকে কেউ গোনার মধ্যেই ধরা হয়নি। সেই তারাই জিতলেন শিরোপা। তাও আবার একটা অনভিজ্ঞ দল নিয়ে বিশ্বের সবচেয়ে শক্তিশালী ব্যাটিং লাইনআপ সমৃদ্ধ দল ভারতকে হারিয়ে। সেই সুবাদে মাত্র কয়েক দিনের ব্যবধানেই বনে গেছেন কোটিপতি! বলছি আনপেডিক্টেবল পাকিস্তানের কথা। সদ্য আইসিসি চ্যাম্পিয়নস ট্রফি জয়ী পাকিস্তানি দলের প্রত্যেক সদস্যকে ১ কোটি রুপি করে বোনাস দেয়ার ঘোষনা দিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ।

চ্যাম্পিয়ন্স ট্রফির আগে যদি কেউ বলত এবারের সম্ভাব্য চ্যাম্পিয়ন দল পাকিস্তান, তাহলে লোকে হাসত! ফাইনালে পাকিস্তানকে স্রেফ উড়িয়ে দেবে ভারত। ফাইনাল নিয়ে অনেকের ভবিষ্যদ্বাণী এরকমই ছিল। কিন্তু ‘আনপ্রেডিক্টেবল’ পাকিস্তান সব হিসাব-নিকাষ উল্টে দিতে জানে। যেটা এবারের চ্যাম্পিয়ন্স ট্রফিতেই দেখেছে দক্ষিণ আফ্রিকা, শ্রীলঙ্কা ও ইংল্যান্ড। শেষে দেখল ভারত। বিরাট কোহলি দল না বোলিং করতে পারল ভালো না ব্যাটিং। সব বিভাগেই ছিল পাকিস্তানীদের আধিপত্য। তাদের স্কোয়াডে এমন কয়েকজন তরুণ খেলোয়াড় ছিলেন যে, তাদের জন্য এটিই ছিল প্রথম কোন বৈশ্বিক আসরে অংশগ্রহণ। অনেকের আবার অভিষেকও হয়েছে এই টুর্নামেন্ট দিয়েই। মাত্র কয়েক দিনের ব্যবধানেই সেই তারাই একেকজন বনে গেছেন কোটিপতি!

ওপেনার ফাহিম আশরাফ, পেসার রুম্মান রইস ও অলরাউন্ডার ফাহিম আশরাফের একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হয়েছে এই চ্যাম্পিয়নস ট্রফিতেই। অন্যদিকে ১৮ বছর বয়সী শাদাব খানও মাত্র সাতটি ওয়ানডে ম্যাচ খেলেছেন পাকিস্তানের জার্সি গায়ে। এছাড়া অধিনায়ক সরফরাজ আহমেদ, বাবর আজম, হারিস সোহেল, ইমাদ ওয়াসিম, হাসান আলিদের জন্যও ছিল এটাই প্রথম চ্যাম্পিয়নস ট্রফি।

আন্তর্জাতিক অঙ্গনে পা রাখতে না রাখতেই কোটিপতি হয়ে যাওয়ার এই ঘটনাকে অনেকেই তুলনা করছেন অস্কারজয়ী চলচ্চিত্র ‘স্লামডগ মিলিয়নিয়ার’-এর জামাল মালিকের সাথে, যে কিনা রাতারাতি কোটিপতি বনে গিয়েছিল। অনেকে আবার বলছেন পাকিস্তানি ক্রিকেটারদের এই উত্থানকে রূপালি পর্দার কাহিনীর চেয়েও বেশি চমকপ্রদ বলে আখ্যায়িত করছেন।

এদিকে পাকিস্তান ক্রিকেট বোর্ডও পুরো দলকে ২ কোটি ৯০ লক্ষ রুপি এবং প্রতি খেলোয়াড়কে ১০ লক্ষ রূপি করে বোনাস দেয়ার ঘোষনা দিয়েছে। এছাড়া পাকিস্তানের ধনকুবের ও রিয়েল এস্টেট ব্যবসায়ী রিয়াজ মালিকও প্রত্যেক খেলোয়াড়কে ১০ লক্ষ রূপি ও একটি করে প্লট দেয়ার ঘোষনা দিয়েছেন।

সোনালীনিউজ/ঢাকা/জেডআই