‘ক্রীড়াজগত’র ৪০ বছর পূর্তিতে মিলনমেলা

  • ক্রীড়া প্রতিবেদক | সোনালী নিউজ
  • প্রকাশিত: জুলাই ২০, ২০১৭, ০৮:২১ পিএম

ঢাকা: ১৯৭৭ সালের ২০ জুলাই জাতীয় ক্রীড়া পরিষদের পৃষ্ঠপোষকতায় যাত্রা শুরু করেছিল পাক্ষিক ‘ক্রীড়াজগত’। অনেক চড়াই উৎড়াই পেরিয়ে ৪০ বছরে পদার্পন করেছে দেশের ক্রীড়াপ্রেমীদের কাছে জনপ্রিয় এই ম্যাগাজিনটি। চার দশক উদযাপনের মুহুর্তে যুগের দাবি মিটিয়ে পত্রিকাটির অনলাইন ভার্সন প্রকাশ করার ঘোষণা এসেছে। ৪০ বছর পূর্তি উদযাপন উপলক্ষ্যে বৃহস্পতিবার জাতীয় ক্রীড়া পরিষদ মিলনায়তনে আয়োজিত অনুষ্ঠানে এই ঘোষণা দেন যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী এবং জাতীয় ক্রীড়া পরিষদের চেয়ারম্যান বীরেন শিকদার।

ক্রীড়া প্রতিমন্ত্রী বলেন, ‘অনলাইন ভার্সন প্রকাশের ব্যাপারে যা যা দরকার তাই করা হবে। পাশাপাশি ম্যাগাজিনটি আগামীতে রঙিন পেইজে প্রিন্ট করার আশ্বাস দিয়েছেন তিনি।

ক্রীড়া জগতের ৪০ বছর পূর্তি অনুষ্ঠানে বক্তারা নতুন উদ্যম, নতুন উদ্যোগ ও নতুন দৃষ্টিভঙ্গি নিয়ে ক্রীড়াজগতকে এগিয়ে নেয়ার ব্যাপারে দৃঢ় প্রত্যয় ব্যক্ত করেন। তারা বলেন, ক্রীড়াঙ্গনকে দিক নির্দেশনা দেয়ার পাশাপাশি তরুণ প্রজন্মের মুখপাত্র হয়ে ওঠা ক্রীড়াজগত ম্যাগাজিন এ দেশের ক্রীড়াঙ্গনের ইতিহাস ও ঐতিহ্য তুলে ধরার ক্ষেত্রেও অগ্রণী ভূমিকা পালন করে আসছে।

এদিন চার দশক পূর্তি উদযাপন অনুষ্ঠানটি পরিনত হয়েছিল ক্রীড়ালেখক, ক্রীড়া সংগঠক, ক্রীড়া সাংবাদিক ও ক্রীড়াবিদদের পদচারণায় মুখরিত এক মিলনমেলায়। বিশেষ সংখ্যায় লেখক, বিশ্লেষক, ক্রীড়া সম্পাদক, সম্পাদকরাও উপস্থিত ছিলেন। জাতীয় ক্রীড়া পুরস্কারপ্রাপ্ত নারী ক্রীড়াবিদ ও সংগঠকরাও ছিলেন অনুষ্ঠানে। ‘ক্রীড়াজগত’-এর জন্মলগ্ন থেকে লিখে আসা প্রবীণ ক্রীড়া সাংবাদিক ও ক্রীড়ালেখক মুহম্মদ কামরুজ্জামান, কবি সানাউল হক খান, ইকরামউজ্জামান এবং ইলেক্ট্রা ইন্টারন্যাশনালকে সংবর্ধনা দেয়া হয়। পরে ক্রীড়াজগতের চল্লিশ বছর পূর্তিতে একটি বিশাল আকারের কেক কাটার মাধ্যমে অনুষ্ঠান সমাপ্তি করা হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী এবং জাতীয় ক্রীড়া পরিষদের চেয়ারম্যান বীরেন শিকদার। বিশেষ অতিথি ছিলেন যুব ও ক্রীড়া ভারপ্রাপ্ত সচিব আসাদুল ইসলাম, বাংলাদেশ আওয়ামী লীগের যুব ও ক্রীড়া বিষয়ক সম্পাদক ও বিশিষ্ট ক্রীড়া সংগঠক হারুনুর রশীদ, বাংলাদেশ এ্যাথলেটিক্স ফেডারেশনের সভাপতি এ এস এম আলী কবীর ও বিশিষ্ট ক্রীড়া সংগঠক ও দি ব্লেজার বিডির সিইও কাজী রাজীব উদ্দিন আহমেদ চপল। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন জাতীয় ক্রীড়া পরিষদের সচিব অশোক কুমার বিশ্বাস। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন ক্রীড়াজগতের সম্পাদক মাহমুদ হোসেন খান দুলাল।

সোনালীনিউজ/ঢাকা/জেডআই