রাব্বির ওভারে আম্পায়ারের এ কেমন ভুল!

  • ক্রীড়া প্রতিবেদক | সোনালী নিউজ
  • প্রকাশিত: নভেম্বর ২৮, ২০১৭, ০৮:৩১ পিএম

ঢাকা: ক্রিকেটে আধুনিত তথ্যপ্রযুক্তির ছোঁয়া লেগেছে অনেক আগে থেকেই। একজন বোলার এক ওভারে ছয় বল করার পরও যদি আম্পায়ার তাঁকে আরও একটি বল করার নির্দেশ দেন সেটি বিস্ময়কর। সিলেট সিক্সার্স ও রংপুর রাইডার্সের ম্যাচে এরকম ঘটনাই ঘটেছে। আর যাকে বাড়তি একটি বল অর্থাৎ ওভারে সাত বল করতে হয়েছে তিনি কামরুল ইসলাম রাব্বি।

রংপুর ইনিংসের ১৬ তম ওভারের ঘটনা এটি। কোনো ওয়াইড-নো বল ছাড়াই  রাব্বিকে বল করতে হয়েছে সাতটি। অথচ ছয় বল করার পরই তিনি আম্পায়ার মাহফুজুর রহমানকে জানিয়েছিলেন তাঁর ওভার শেষ। আম্পায়ার সিদ্ধান্তহীনতায় ভুগে তৃতীয় আম্পায়ারের সিদ্ধান্ত নিলেন। বিস্ময়করভাবে থার্ড আম্পায়ার মাঠের আম্পায়ারের সিদ্ধান্তই বহাল রাখলেন। বিষয়টি নিয়ে সিলেট অধিনায়ক নাসির হোসেন আপত্তি জানানোর পরও সেটি গ্রাহ্য করেননি আম্পায়ার মাহফুজুর রহমান।

আম্পায়ারের ভুল সিদ্ধান্ত নিয়ে রাব্বির সঙ্গে যোগাযোগ করা হলে তিনি বলেন, ‘আমি ছয় বল শেষ করেই আম্পায়ারকে জানিয়েছি। আমার অধিনায়কও জানিয়েছেন। তবুও তারা আমাদের কথা শুনতে চাননি। একজন আম্পায়ারের কাছে বল হিসাব করার যন্ত্র রয়েছে। সন্দেহ হলে স্কোরার কাছেও সহায়তা নিতে পারতেন। একটা বলের জন্য দেরি হলে তো  স্লো ওভাররেটের জরিমানা হতো! বিষয়টি আমরা ম্যাচ রেফারিকে লিখিতভাবে জানিয়েছি।’

অবশ্য রাব্বির ওভারের সাত নম্বর বলটিতে ১ রানের বেশি নিতে পারেননি রবি বোপারা। কিন্তু বিপিএলের মতো টুর্নামেন্টে আম্পায়ারের এ ধরণের ভুল কী বার্তা দেয়? স্বাভাবিকভাবেই আম্পায়ারের মান নিয়ে প্রশ্ন উঠছে! সবচেয়ে বড় কথা, বোলার-অধিনায়ক বারবার বলার পরও কেন কর্ণপাত করলেন না আম্পায়ার? তথ্যপ্রযুক্তির এই যুগে তো সবকিছুই হাতের নাগালে। তারপরও এমন ভুল দূর্ভাগ্যজনক!

সোনালীনিউজ/ঢাকা/আরআইবি/জেডআই