জেএফএ অনূর্ধ্ব-১৪ নারী ফুটবল শুরু মঙ্গলবার

  • ক্রীড়া প্রতিবেদক | সোনালী নিউজ
  • প্রকাশিত: এপ্রিল ২২, ২০১৮, ০৬:৫০ পিএম

ঢাকা: তৃণমুল থেকে প্রতিভাবান নারী ফুটবলার খুঁজে বের করার লক্ষ্যে ফের শুরু হতে যাচ্ছে ‘জেএফএ অনূর্ধ্ব-১৪ মহিলা জাতীয় ফুটবল চ্যাম্পিয়নশিপ-২০১৮’। জাপান ফুটবল অ্যাসোসিয়েশনের (জেএফএ) পৃষ্ঠপোষকতায় মঙ্গলবার (২৪ এপ্রিল) থেকে শুরু হতে যাচ্ছে মেয়েদের এই টুর্নামেন্টের আঞ্চলিক পর্ব। ৩৫ জেলা দলের অংশগ্রহণে দেশের ছয়টি ভেন্যুতে শুরু হবে এই টুর্নামেন্টের প্রাথমিক পর্বের খেলা।

ছয় ভেন্যুর ছয় চ্যাম্পিয়ন এবং তাদের সঙ্গে সেরা দুই রানার্স-আপসহ মোট ৮টি দল ঢাকায় আয়োজিতব্য চূড়ান্ত পর্বে খেলবে। প্রাথমিক পর্ব নকআউট ভিত্তিতে হলেও চূড়ান্ত পর্ব হবে লিগ পদ্ধতিতে। আঞ্চলিক পর্বে অংশ নেয়া প্রতিটি দল ১৫ হাজার টাকা করে অংশগ্রহণ ফি পাবে। আর মূলপর্বে অংশ নেয়া দলগুলো ২০ হাজার টাকা করে অংশগ্রহণ ফি পাবে। এ ছাড়া আঞ্চলিক পর্বে ৫ হাজার টাকা করে উইনিং মানি দেয়া হবে। চূড়ান্তপর্বের চ্যাম্পিয়ন দল ৫০ হাজার ও রানার্স-আপ দল ২৫ হাজার টাকা প্রাইজমানি পাবে।

ভেন্যুগুলো হলো: গাজীপুরের শহীদ বরকতউল্লাহ স্টেডিয়াম, গোপালগঞ্জের শেখ মনি স্টেডিয়াম, নীলফামারী জেলা স্টেডিয়াম, রাজশাহীর মুক্তিযোদ্ধা স্মৃতি জেলা স্টেডিয়াম, লক্ষ্মীপুর জেলা স্টেডিয়াম এবং খুলনার মেট্রোপলিটন পুলিশ লাইন মাঠ।

পাঁচ ভেন্যুতে মঙ্গলবার থেকে খেলা শুরু হলেও গাজীপুর স্টেডিয়ামে সংস্কার কাজ চলায় দু’দিন পর থেকে খেলা গড়াবে। ৩০ এপ্রিল থেকে চূড়ান্ত পর্বের খেলা শুরু হবে। প্রাথমিক পর্বে নকআউট পর্বে এবং চূড়ান্ত পর্বে লীগ পদ্ধতিতে খেলাগুলো অনুষ্ঠিত হবে।

প্রত্যেকটি ম্যাচ দুই অর্ধে ৩৫ মিনিট করে ৭০ মিনিট ব্যপ্তির। নির্ধারিত সময়ে মীমাংসিত না হলে খেলা সরাসরি টাইব্রেকারের মাধ্যমে ফল নির্ধারিত হবে। ছয় ভেন্যুর চ্যাম্পিয়ন ছয়টি দল এবং সেরা দুই রানার্সআপ চূড়ান্ত পর্বে খেলার সুযোগ পাবে। এই টুর্নামেন্টের কো-স্পন্সর হিসেবে রয়েছে ওয়ালটন গ্রুপ। এ নিয়ে চতুর্থবারের মতো এই টুর্নামেন্টের সঙ্গে সম্পৃক্ত হলো ওয়ালটন।

রোববার (২২ এপ্রিল) বাংলাদেশ ফুটবল ফেডারেশনে (বাফুফে) সভাকক্ষে অনুষ্ঠিত এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান বাফুফের মহিলা উইংয়ের চেয়ারম্যান মাহফুজা আক্তার কিরন। তিনি বলেন, ‘২৪ এপ্রিল থেকে ছয়টি ভেন্যুতে শুরু হবে জেএফএ কাপের এবারের আসর। যেখানে ৩৫টি দল অংশ নিবে। মূলপর্ব হবে ঢাকায়। মাঠ এখনো প্রস্তুত না হওয়ায় গাজীপুর ভেন্যুর খেলা শুরু হবে ২৫ এপ্রিল থেকে।’

ওয়ালটন গ্রুপের অপারেটিভ ডিরেক্টর (হেড অব স্পোর্টস এন্ড ওয়েলফেয়ার) এফএম ইকবাল বিন আনোয়ার (ডন) বলেন, ‘আমরা বরাবরই মেয়েদের ফুটবল নিয়ে কাজ করছি। আমরা জেএফএ কাপের গেল তিন আসরেও ছিলাম। এবারও এর সঙ্গে সম্পৃক্ত হয়েছি। বাংলাদেশের ফুটবলের মহিলা উইংকে আমরা শক্তিশালী করতে চাই। আমরা বিশ্বাস করি এই টুর্নামেন্টের মাধ্যমে ভালো কিছু খেলোয়াড় উঠে আসবে।’  

এ সময় আরও উপস্থিত ছিলেন বাংলাদেশ ফুটবল ফেডারেশনের (বাফুফে) সাধারণ সম্পাদক আবু নাঈম সোহাগ, সদস্য অমিত খান শুভ্র, ওয়ালটন গ্রুপের সিনিয়র অপারেটিভ ডিরেক্টর (গেমস এন্ড স্পোর্টস) এফএম ইকবাল বিন আনোয়ার (ডন) ও বাফুফে মহিলা কমিটির অন্যান্য সদস্যগণ।

সোনালীনিউজ/ঢাকা/জেডআই