আর্জেন্টিনার মতো জয়ের দেখা পেল না ব্রাজিলও

  • ক্রীড়া ডেস্ক | সোনালী নিউজ
  • প্রকাশিত: জুন ১৮, ২০১৮, ০২:২৮ এএম

ঢাকা: এবারের বিশ্বকাপটা অন্যরকম ইঙ্গিত দিচ্ছে। নবাগত আইসল্যান্ডের বিপক্ষে ১-১ গোলে ড্র করেছে লিওনেল মেসির আর্জেন্টিনা। জার্মানি তো মেক্সিকোর কাছে হেরেই গেল। দেখার ছিল, ব্রাজিল কি করে? নেইমারদের ঠেকিয়ে দিয়েছে সুইজারল্যান্ড। দুর্দান্ত ফুটবল খেলে পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়নদের নাভিশ্বাস তুলে ছেড়েছে সুইসরা। তার মানে এবারের বিশ্বকাপে বড় দলগুলো আর বড় থাকছে না। যাদের ছোট ভাবা হচ্ছে, তারা কখন কি করে বসে বলা মুশকিল! সুইজারল্যান্ডের সঙ্গে ১-১ গোলে ড্র করে বিশ্বকাপ শুরু হলো নেইমারদের।

২০ মিনিটে ফিলিপে কুতিনহোর গোলে এগিয়ে গিয়েছিল ব্রাজিল। প্রথমার্ধ সে গোলে এগিয়ে থেকে মাঠ ছেড়েছিল পাঁচবারের বিশ্বজয়ীরা। কিন্তু দ্বিতীয়ার্ধের শুরুতেই সে স্বস্তি উবে গেছে। ৫০ মিনিটে শাকিরির কর্নার থেকে ম্যাচে সমতা ফেরান স্টিভেন জুবের। এরপরও ম্যাচে ৪০ মিনিট সময় পেয়েছে ব্রাজিল। কিন্তু আক্রমণের চতুষ্টয় (নেইমার-জেসুস-কুতিনহো-উইলিয়ান) কিছুই করতে পারেননি। নেইমারকে কড়া পাহারা ও ট্যাকলের মাধ্যমে বোতলবন্দী করে রাখে
সুইজারল্যান্ড।

খেলার ২০ মিনিটে কুতিনহো ডি-বক্সের বাইরে মার্সেলোর কাছ থেকে বল পেয়েই নিলেন আচমকা এক শট। বল বাঁদিকে একটু বাঁক খেয়ে ডান পোস্টে লেগে ঢুকে গেল জালে।
পরের ১০ মিনিটে ব্রাজিল ম্যাচে ছড়ি ঘুরিয়েছে।  ৩৩ মিনিটে ছয় গজ দূর থেকে হেড করার সুযোগ পেয়েছিলেন গ্যাব্রিয়েল জেসুস। কিন্তু সেটা পোস্টে রাখতে পারেননি।
দ্বিতীয়ার্ধের শুরুতেই গোলের সুযোগ পেয়েছিল সুইজারল্যান্ড। কিন্তু জেমাইলি এবারও গোলে বল রাখতে পারেননি। ৫০ মিনিটে সুইজারল্যান্ডকে স্বস্তি এনে দিয়েছেন জুবের। শাকিরির কর্নার থেকে একদম ছোট বক্সের মধ্যে বল পেয়ে গেলেন এই মিডফিল্ডার।  সেটা কাজে লাগিয়ে হেড করে গোল। এই গোলে নিজেদের প্রথম শটেই সমতায় ফিরল সুইজারল্যান্ড।

এরপর ব্রাজিল খেলার ধার বাড়ালেও গোল করতে পারেনি। যদিও বেশ কয়েকবার সুযোগ এসেছিল সেলেসাওদের কিন্তু কাজের কাজ কিছুই হয়নি। ১-১ গোলে ড্রয়ের হতাশা নিয়ে মাঠ ছেড়েছে পাঁচ বারের বিশ্বচ্যাম্পিয়নরা। বিশ্বকাপে ম্যাচ জেতা যে অত সহজ নয় সেটি  বুঝে গেছে নেইমাররা। পরের ম্যাচে নিশ্চয় রণকৌশল পাল্টাতে হবে তিতেকে।

সোনালীনিউজ/আরআইবি/জেডআই