এই সমীকরণ মিললেই দ্বিতীয় রাউন্ডে উঠবে আর্জেন্টিনা

  • ক্রীড়া ডেস্ক | সোনালী নিউজ
  • প্রকাশিত: জুন ২২, ২০১৮, ০৯:২৪ এএম

ঢাকা: আর্জেন্টিনাকে এমন অবস্থায় পড়তে হবে তা হয়তো কেউ স্বপ্নেও ভাবেনি। আইসল্যান্ডের বিপক্ষে ১-১ এ ড্র করার পর ক্রোয়েশিয়ার কাছে খড়কুটোর মতো উড়ে গেল লিওনেল মেসির দল। যে ঝড়ে এলোমেলো হয়ে গেল আর্জেন্টিনার বিশ্বকাপ। তাহলে কি মেসিদের বিশ্বকাপ শেষ? উত্তরে হ্যাঁ-না কোনওটাই জোর দিয়ে বলা যাচ্ছে না।

আর্জেন্টিনার নক আউট পর্বে যাওয়াটা আর তাদের নিজেদের হাতে নেই। অন্য দলগুলোর ওপর ফলাফলের ওপর নির্ভর করবে তারা পরের রাউন্ডে যেতে পারবে কি না। সমীকরণে থাকছে অনেক যদি, কিন্তু। তবে শেষ ম্যাচ নাইজেরিয়ার সঙ্গে জিততেই হবে। মেসিদের ডিফেন্স, গোলরক্ষক এবং ফরোয়ার্ডরা যে খেলা দেখিয়েছে তাতে নাইজেরিয়ার বিপক্ষে আর্জেন্টিনা জিতবে কি না বলা মুশকিল! নাইজেরিয়া কিছুদিন আগে প্রস্তুতি ম্যাচে আর্জেন্টিনাকে পাত্তাই দেয়নি। যদিও বিশ্বকাপে আফ্রিকার দেশটিকে তেমন দুর্ধর্ষ মনে হয়নি।

নাইজেরিয়া-আইসল্যান্ড ম্যাচ:
আর্জেন্টিনার জন্য আশার কথা হলো, আইসল্যান্ড-নাইজেরিয়া ম্যাচে যে দলই জিতুক বা ড্র হোক; তবু তারা পরের রাউন্ডে যাওয়ার লড়াইয়ে থাকবে। যদি নাইজেরিয়া জেতে, তাদের পয়েন্ট হবে ৩। শেষ ম্যাচে তখন নাইজেরিয়াকে হারালে আর আইসল্যান্ড ক্রোয়েশিয়ার কাছে হারলে আর্জেন্টিনা চলে যাবে পরের রাউন্ডে। এটাই এখন পর্যন্ত আর্জেন্টিনার তুলনামূলক সহজ পথ।

যদি আইসল্যান্ড  জেতে:
আইসল্যান্ড জিতলে তাদের পয়েন্ট হবে ৪। শেষ ম্যাচে ক্রোয়েশিয়ার বিপক্ষে তারা হারলে আর নাইজেরিয়াকে আর্জেন্টিনা হারিয়ে দিলে মেসিদের পয়েন্টও হবে ৪। তখন গোল ব্যবধানের প্রশ্ন আসবে। আপাতত মনে হচ্ছে, ৩ গোল খাওয়াটা সর্বনাশ করেছে মেসিদের। আইসল্যান্ড বড় ব্যবধানে জিতলে তখন মেসিদের সামনে শেষ ম্যাচে লক্ষ্য দাঁড়াবে নাইজেরিয়াকে হারালেই হবে না, আইসল্যান্ডের চেয়ে বেশি গোল ব্যবধান থাকতে হবে।

যদি ম্যাচ ড্র হয়:
আইসল্যান্ড-নাইজেরিয়া ম্যাচ ড্র হলেও আশা থাকবে আর্জেন্টিনার। তখন শেষ ম্যাচে নাইজেরিয়াকে হারাতে হবে আর্জেন্টিনাকে। আর আইসল্যান্ডকে হারতে হবে ক্রোয়েশিয়ার কাছে।

তিনটি সমীকরণ বিবেচনায় আর্জেন্টিনা সমর্থকেরা প্রথমত চাইবেন আইসল্যান্ড-নাইজেরিয়া ম্যাচটা যেন ড্র হয়। আর জিতলেও যেন নাইজেরিয়া জেতে। সেক্ষেত্রে কিছুটা সুবিধা হবে আর্জেন্টিনার।


সোনালীনিউজ/আরআইবি/আকন