রানের জন্য লড়ছেন সাকিব-তামিম

  • ক্রীড়া প্রতিবেদক | সোনালী নিউজ
  • প্রকাশিত: জুলাই ২২, ২০১৮, ০৯:২৪ পিএম
ফাইল ছবি

ঢাকা: স্বাগতিক ওয়স্ট ইন্ডিজের বিপক্ষে তিন ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচে ব্যাট করতে নেমে রানের খাতা খোলার আগেই আউট হয়ে ফিরেছেন এনামুল হক বিজয়। সেই ধাক্কা সামলে একটি সম্মানজনক স্কোরের জন্য লড়াই করে যাচ্ছেন ওপেনার তামিম ইকবাল আর বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান।

এই প্রতিবেদন লিখা পর্যন্ত ১ উইকেট হারিয়ে ৮২ রান সংগ্রহ করেছে বাংলাদেশ। তামিম ইকবাল ৩৬ এবং সাকিব আল হাসান ৩৮ রান নিয়ে ব্যাট করছেন।

রোববার (২২ জুলাই) সন্ধ্যায় গায়ানার প্রভিডেন্স স্টেডিয়ামে সিরিজের প্রথম ওয়ানডে ম্যাচে টস জিতে আগে ব্যাট করার সিদ্ধান্ত নেন বাংলাদেশ দলের অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা। ব্যাট করতে নেমে ইনিংসের দ্বিতীয় ওভারেই হোঁচট খায় সফরকারি দল। রানের খাতা খোলার আগেই ক্যারিবীয় অধিনায়ক জেসন হোল্ডারের করা অফ স্টাম্পের বাইরের বলে খোঁচা মেরে স্লিপে ক্যাচ দিয়ে ফেরেন এনামুল হক বিজয়।

দলীয় মাত্র ১ রান উইকেট হারিয়ে সতর্ক হয়ে যান তামিম ইকবাল আর সাকিব আল হাসান। দেখে শুনে খুব সতর্কতার সঙ্গে ব্যাট করতে থাকেন তারা। এরমধ্যেই পঞ্চম ওভারে হানা দেয় বৃষ্টি। বৃষ্টির কারণে কিছু সময় খেলা সাময়িক বন্ধ ছিল। বাংলাদেশ তখন ১ উইকেট হারিয়ে ১০ রানে ব্যাট করছিল। বৃষ্টির পরে ব্যাট হাতে আবার মাঠে নেমেছেন সাকিব-তামিম।       

বাংলাদেশ দলে এই ম্যাচে ইনজুরি কাটিয়ে ফিরছেন বাঁ হাতি পেসার মোস্তাফিজুর রহমান। আইপিএল থেকে ইনজুরি নিয়ে ফেরা মোস্তাফিজ আফগানিস্তানের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজ খেলতে পারেননি। এরপর ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টেস্ট সিরিজেও ছিলেন না তিনি।

অপরদিকে ওয়েস্ট ইন্ডিজ দলে ফিরেছেন আন্দে রাসেল। দীর্ঘ প্রায় তিন বছর পরে আবার ওয়েস্ট ইন্ডিজের জার্সি পরে নামছেন তিনি। প্রথম ওয়ানডে ম্যাচে বাংলাদেশ দলে তামিমের ওপেনিং সঙ্গী হিসেবে খেলবেন আনামুল হক। প্রস্তুতি ম্যাচে অর্ধ শতকের দারুণ এক ইনিংস খেললেও দলে জায়গা হয়নি লিটস দাসের। তার বদলে দুইয়ে ব্যাট করতে দেখা যাবে সাব্বির রহমানকে।     

২০১৪ সালে ওয়েস্ট ইন্ডিজের মাটিতে সর্বশেষ ওয়ানডে সিরিজ খেলেছে বাংলাদেশ। তিন ম্যাচের সেই সিরিজে ৩-০ ব্যবধানে হোয়াইটওয়াশ হয়েছিল টাইগাররা। তবে এরপর বদলে গেছে বাংলাদেশের ক্রিকেট। ঘরে বাইরে মিলিয়ে সর্বশেষ ১০টি দ্বিপাক্ষীয় ওয়ানডে সিরিজের মধ্যে ৬টিই জিতেছে তারা। একটি করেছে ড্র, হেরেছে মাত্র ৩টিতে।

বাংলাদেশ একাদশ: মাশরাফি বিন মুর্তজা (অধিনায়ক), তামিম ইকবাল, এনামুল হক বিজয়,সাব্বির রহমান, মুশফিকুর রহীম, মাহমুদউল্লাহ রিয়াদ,সাকিব আল হাসান, মোসাদ্দেক হোসেন সৈকত, মেহেদী হাসান মিরাজ, মোস্তাফিজুর রহমান ও রুবেল হোসেন।

ওয়েস্ট ইন্ডিজ একাদশ: জেসন হোল্ডার (অধিনায়ক), ক্রিস গেইল, ইভান লু্ইস, শাই হোপ (উইকেটরক্ষক), জেসন মোহাম্মদ, সিমরন হেটমায়ার, রোভম্যান পাউয়েল, আন্দ্রে রাসেল, দেবেন্দ্র বিশু, আসলি নার্স, আলজারি জোসেপ।  

সোনালীনিউজ/ঢাকা/জেডআই