এমবাপ্পে ব্যালন ডি’অর পাবেই বললেন বুফন

  • ক্রীড়া ডেস্ক | সোনালী নিউজ
  • প্রকাশিত: আগস্ট ৮, ২০১৮, ০৫:৩৬ পিএম

ঢাকা: বিশ্বকাপে ফ্রান্সকে শিরোপা উপহার দেয়া তারকা স্ট্রাইকার কিলিয়ান এমবাপ্পে গতকাল ছুটি কাটিয়ে প্যারিস সেইন্ট-জার্মেই’র অনুশীলনে যোগ দিয়েছেন। সতীর্থকে দলে পেয়ে এবারের মৌসুমে পিএসজিতে যোগ দেয়া অভিজ্ঞ গোলরক্ষক জিয়ানলুইজি বুফন এমবাপ্পে ভূয়সী প্রশংসা করেছেন।

১৯ বছর বয়সী এমবাপে এবারের বিশ্বকাপে চার গোল করে টুর্নামেন্টের সেরা তরুন খেলোয়াড়ের পুরস্কার অর্জন করেছেন। মস্কোর ফাইনালে ক্রোয়েশিয়াকে ৪-২ গোলে হারিয়ে ফ্রান্সের শিরোপা জয়ে তারও অবদান ছিল। সাবেক এই মোনাকো তারকা যেভাবে নিজেকে প্রমান করে চলেছেন তাতে অচিরেই কিংবদন্তীর তকমাটা তার নামের পাশে জুড়ে যাবে বলেই বিশ্বাস করেন বুফন। পিএসজি’র অফিসিয়াল ক্লাব ম্যাগাজিনে ইতালিয়ান এই অভিজ্ঞ তারকা বলেছেন, ‘অন্যদের থেকে অবশ্যই এমবাপ্পের মধ্যে বিশেষ কিছু রয়েছে।

আশা করছি সকলের প্রত্যাশানুযায়ী তিনি নিজেকে এগিয়ে নিতে পারবেন। আর এটা যদি সে করতে পারে তবে ফুটবল ইতিহাসে নতুন এক মাত্রা যোগ হবে। ফুটবলের ইতিহাসে তাকে নিয়ে দুর্দান্ত কিছু অধ্যায় লেখা থাকবে।’

২০১৭ সালে চ্যাম্পিয়নস লিগের সেমিফাইনালে মোনাকোর বিপক্ষে জুভেন্টাসের ম্যাচটি স্মরণ করে বুফন বলেছেন, ঐ ম্যাচটির পরে আমি আন্দেস বারজাগলির সাথে কথা বলেছিলাম। সে আমার কাছে স্বীকার করেছে ২০ বছরের ক্যারিয়ারে এমবাপ্পের মত এত দ্রুতগতির খেলোয়াড় সে কখনই দেখেনি। এমনকি বল নিয়েও সে যতটা দ্রুততার সাথে দৌড়াতে পারে তাতে ডিফেন্ডারদের সমস্যায় পড়তে হয়। তার জন্য আমার বেশ সমস্যা হয়েছিল।

একমাত্র বুফনই এমবাপ্পেকে নিয়ে এই মন্তব্যগুলো করেননি, পিএসজি চেয়ারম্যান ও প্রধান নির্বাহী নাসের আল-খেলাফি বলেছেন ভবিষ্যতে ব্যালন ডি’অরের অন্যতম দাবীদার হবেন এমবাপ্পে। কাতারি প্রধান বলেন, ‘এমবাপ্পে শুধুমাত্র ফ্রান্সের নয়, পুরো বিশ্বের অন্যতম সেরা প্রতিভা। তাকে দেখে অনেক কিছু শেখার আছে। দারুন পরিশ্রমী একজন খেলোয়াড় হিসেবে একদিন সে ব্যালন ডি’অর পাবেই।’

রোববার ঘরের মাঠ পার্ক ডি প্রিন্সেসে কায়েনের বিপক্ষে ম্যাচ দিয়ে লিগ ওয়ানের মৌসুম শুরু করবে পিএসজি। ধারণা করা হচ্ছে সদ্য ছুটি কাটিয়ে অনুশীলনে ফেরা এমবাপ্পে এই ম্যাচে মাঠে নামবেন।

সোনালীনিউজ/ঢাকা/জেডআই