ইন্দোনেশিয়ায় ভূমিকম্পে ক্ষতিগ্রস্তদের পাশে বাংলাদেশের ফুটবলাররা

  • ক্রীড়া প্রতিবেদক | সোনালী নিউজ
  • প্রকাশিত: আগস্ট ১৫, ২০১৮, ০৮:৩৬ পিএম

ঢাকা: সম্প্রতি শক্তিশালী এক ভূমিকম্প আঘাত হানে ইন্দোনেশিয়ার বেশ কয়েকটি দ্বীপ। এরমধ্যে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে দেশটির উত্তরাঞ্চলীয় পর্যটন দ্বীপ লম্বক। ৬ দশমিক ৯ মাত্রার ওই ভূমিকম্পে সেখানে কয়েক হাজার ভবন ধসে পড়ে। প্রায় একশ মানুষ প্রাণ হারিয়েছে। প্রায়১৪০০ মানুষ গুরুতরভাবে জখম হয়েছেন ও প্রায় দেড় লক্ষ মানুষ গৃহচ্যুত হয়েছেন।

তাঁদের কেউ কেউ আশ্রয় পেয়েছেন সরকারি ইভাকুয়েশন সেন্টারগুলিতে। কিন্তু বেশিরভাগই ভেঙে পড়া বাড়ির সামনেই তাঁবু খাটিয়ে বা ত্রিপল টাঙিয়ে রয়েছেন। তারা খোলা আকাশের নিচে রাত কাটাতে হচ্ছে, নেই গরম কাপড় বা কম্বল। তারমধ্যেই শুরু হয়েছে পূর্ব নির্ধারিত এশিয়ান গেমস। গেমসে অংশ নিতে সেখানে অবস্থান করছে বাংলাদেশ ফুটবল দল। সেখানকার দুর্দশা দেখে বসে থাকেনি লাল সবুজের দল। ভূমিকম্পের ক্ষতিগ্রস্তদের সাহায্যে এগিয়ে এসেছে বাংলাদেশ ফুটবল দল।

দুর্গতদের সাহায্যে কাজ করছে ইন্দ্রি ফাউন্ডেশন। ইন্দোনেশিয়ায় বাংলাদেশ দল যে হোটেলে উঠেছে, তার পাশেই ভূমিকম্পে ক্ষতিগ্রস্তদের সাহায্যের জন্য তহবিল সংগ্রহ করছে এই স্বেচ্ছাসেবী সংগঠন। সংগঠনটির মাধ্যমে ক্ষতিগ্রস্তদের প্রতি সহযোগিতার হাত বাড়িয়ে দিয়েছে বাংলাদেশের ফুটবলাররা। গেমসে তিনটি ম্যাচ খেলবে লাল সবুজ দল। সেখান থেকে যে অর্থ পাবে, তারই একটা অংশ ভূমিকম্প দুর্গতদের দান করার সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ দল।

এ প্রসঙ্গে বাংলাদেশ দলের ম্যানেজার সত্যজিত দাস রুপু বলেন, ‘ফুটবলারদের জন্য দৈনিক যে ভাতা বরাদ্দ আছে। সেখান থেকে একটি অংশ ভূমিকম্পে ক্ষতিগ্রস্তদের সাহায্যের জন্য দেওয়া হয়েছে।’ বাংলাদেশের ফুটবলারদের এমন মহৎ উদ্যোগের প্রশংসা করেছে ইন্দ্রি ফাউন্ডেশনও।

এশিয়ান গেমসে এরইমধ্যে একটি ম্যাচ খেলেছে জামাল ভুইয়ারা। প্রথম ম্যাচে উজবেকিস্তানের বিপক্ষে ৩-০ গোলে হেরেছে জেমি ডের শিষ্যরা। বৃহস্পতিবার নিজেদের দ্বিতীয় ম্যাচে থাইল্যান্ডের মুখোমুখি হবে বাংলাদেশ।

সোনালীনিউজ/ঢাকা/জেডআই