লেকার-কুম্বলের পর ১০ উইকেট নিয়ে হইচই ফেললেন এই তরুণ

  • ক্রীড়া ডেস্ক | সোনালী নিউজ
  • প্রকাশিত: নভেম্বর ৩, ২০১৮, ০৭:০৮ পিএম
ছবি: সংগৃহীত

ঢাকা: এক ইনিংসে ১০ উইকেট নেওয়ার ঘটনা ক্রিকেটে খুব বেশি নেই। সেটা যে কোনও ক্রিকেটেই হোক না কেন। ইনিংসে ১০ উইকেট নেওয়ার ঘটনা ক্রিকেট ইতিহাসে মাত্র দু’বার হয়েছে। তৃতীয়বার এই ঘটনা ঘটালেন কর্ণেল সিকে নাই়ডু অনূর্ধ্ব-২৩ টুর্নামেন্টে পুডুচেরীর সিডাক সিং। মণিপুরের বিরুদ্ধে ইনিংসে ১০ উইকেট তুলে নিয়ে রেকর্ডবুকে জায়গা করে নিলেন তিনি। সিডাকের বয়স মাত্র ১৯! বাঁ-হাতি স্পিনার সিডাকের বোলিং ছিল এরকম ১৭.৫-৭-৩১-১০।

পুডুচেরীর সিএপি সিয়েচেম মাঠে শনিবার তাঁর দাপটেই মণিপুরের ইনিংস শেষ হয় ৭১ রানে। এদিনই ছিল ম্যাচের প্রথম দিন। টস জিতে ফিল্ডিং নিয়েছিল পুডুচেরী। সিডাকের প্রথম উইকেট আসে ম্যাচের ষষ্ঠ ওভারে। তারপর থেকে নিয়মিত আঘাত হানতে থাকেন তিনি।

সিডাক অবশ্য আসলে মুম্বাইয়ের ক্রিকেটার। মুম্বাইয়ের হয়ে সাতটি টি-টোয়েন্টি ম্যাচও খেলেছেন। পশ্চিমাঞ্চলের টি-টোয়েন্টি ক্রিকেট চ্যাম্পিয়নশিপে ২০১৫ সালে নির্বাচিত হয়েছিলেন সিডাক। তখন তিনি খেলতেন অনূর্ধ্ব-১৫ দলে। শচীন টেন্ডুলকারের পর তিনিই সবচেয়ে কম বয়সে মুম্বাই দলে আসেন। শচীন এসেছিলেন ১৪ বছর বয়সে। সিডাক আসেন ১৫ বছরে। এই মৌসুমে পুডুচেরীর হয়ে খেলছেন তিনি।

১৯৯৯ সালে নতুন দিল্লির ফিরোজ শাহ কোটলায় পাকিস্তানের বিরুদ্ধে টেস্টে এক ইনিংসে ১০ উইকেট নিয়েছিলেন অনিল কুম্বলে। কুম্বলের আগে ইংল্যান্ডের জিম লেকার ১৯৫৬ সালের জুলাইয়ে ম্যানচেস্টারে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে কোনও টেস্টে এক ইনিংসে ১০ উইকেট নিয়েছিলেন। সিডাক এবার লেকার, কুম্বলের সঙ্গে এক সারিতে উঠে এলেন। তবে তিনি সেটা করলেন অনূর্ধ্ব-২৩ ক্রিকেটে। যা প্রথম শ্রেণির ক্রিকেট নয়।

সোনালীনিউজ/আরআইবি/জেডআই