চোট নিয়ে মাঠ ছাড়লেন নেইমার তবুও জিতল ব্রাজিল

  • ক্রীড়া ডেস্ক | সোনালী নিউজ
  • প্রকাশিত: নভেম্বর ২১, ২০১৮, ১১:৫৬ এএম

ঢাকা : ইংল্যান্ডের এমকে স্টেডিয়াম কানায় কানায় পূর্ণ ছিল। সমর্থকদের বেশিরভাগই যে নেইমারের খেলা উপভোগ করতে এসেছিলেন সেটি না বললেও চলে। কিন্তু ম্যাচের শুরুতেই সেইসব দর্শকদের হৃদয় ভেঙে দিয়েছেন ব্রাজিলের ‘পোস্টার বয়’। শুধু স্টেডিয়ামে আসা দর্শকদের নয়, পুরো ব্রাজিলেরই।

মঙ্গলবার রাতে খেলা শুরুর সাত মিনিটের মাথাতেই চোট নিয়ে মাঠ ছাড়েন নেইমার। তাঁর বদলি হিসেবে কোচ তিতে মাঠে নামান রিচার্লিসনকে। কোচের আস্থার প্রতিদান দিতে ভুল করেননি ব্রাজিলের এই উঠতি তারকা। রিচার্লিসনের একমাত্র গোলেই শেষ অবধি আফ্রিকার অন্যতম সেরা দল ক্যামেরুনকে হারিয়েছে ব্রাজিল। বিশ্বকাপের পর এ নিয়ে ছয় ম্যাচ খেলল সেলেসাওরা। এর সবকটিতেই ব্রাজিল জয়ের দেখা পেল।

নেইমারকে হারিয়ে শুরুতেই ধাক্কা খায় ব্রাজিল। তবুও দলটির খেলায় খুব একটা ছন্দপতন হয়নি। আক্রমণ, বল দখল এবং খেলায় ব্রাজিলেরই আধিপত্য ছিল বেশি। তবে নেইমারের অভাব ঠিকই পরিলক্ষিত হয়েছে। গোলমুখে ২৩টি শটের মাত্র ৯টি লক্ষ্যে রাখতে পারাই সেটা পরিষ্কার বলে দিচ্ছে।

ম্যাচের ২১ মিনিটে পাওলিনহোর শট আটকে দিয়ে প্রথমবার দলকে রক্ষা করেন ক্যামেরুনের গোলরক্ষক ওনানা। ম্যাচের ৪৪ মিনিটে ব্রাজিলিয় মিডফিল্ডার অ্যালানের শট থেকে কর্নারের বিনিময়ে দলকে রক্ষা করেন ওনানা। ৪৫ মিনিটে সেই কর্নার থেকে নেওয়া উইলিয়ানের দুর্দান্ত শট থেকে রিচার্লিসনের মাথা ছুঁয়ে বল জালে জড়ালে ১-০ গোলে এগিয়ে যায় ল্যাতিন আমেরিকার দলটি। এর মিনিট দুয়েক আগে অবশ্য গোলের সুযোগ পেয়েও হাতছাড়া করেন ফিরমিনহো।

পুরো খেলায় ব্রাজিলের গোলপোস্ট বরাবর ক্যামেরুনের খেলোয়াড়েরা শট নিয়েছে ৫টি। এর একটি মাত্র শট লক্ষ্য ঠিক রাখতে পেরেছে। দ্বিতীয়ার্ধের শুরুতেই গোলরক্ষক ওনানাকে তুলে নেন ক্যামেরুনের কোচ সেডরফ। খেলার শেষ মুহূর্তে ৮৮মিনিটে পর পর দুবার নিশ্চিত গোলের হাত থেকে দলকে রক্ষা করেন বদলি গোলরক্ষক ওন্দোয়া।

ক্যামেরুনের লক্ষ্যই ছিল ব্রাজিলকে আটকে রাখা। যদিও শেষ রক্ষা হয়নি।

সোনালীনিউজ/আরআইবি/এমটিআই