ব্যালন ডি’অর মঞ্চে ‘যৌন হয়রানি’! ক্ষমা চাইলেন সঞ্চালক

  • ক্রীড়া ডেস্ক | সোনালী নিউজ
  • প্রকাশিত: ডিসেম্বর ৪, ২০১৮, ০৪:১৯ পিএম
ছবি: সংগৃহীত

ঢাকা: ১৯৫৬ সালে ফ্রান্সের ফুটবল সাময়িকী ‘ফ্রান্স ফুটবল’ ব্যালন ডি’অর পুরস্কার প্রচলন করেছিল। তবে সেটি ছিল শুধু ছেলেদের ফুটবলে। ৬২ বছর পর মেয়েদের ব্যালন ডি’অর পুরস্কার দেওয়ার প্রচলন শুরু হলো। কিন্তু ‘যৌন হয়রানি’ কাণ্ডে অভিষেকেই বিতর্কের জন্ম দিলেন অনুষ্ঠানের সঞ্চালক।

প্রথমবার এই পুরস্কার জিতে নিয়েছেন অলিম্পিক লিওঁর নরওয়ের স্ট্রাইকার আডা  হেগেরবার্গ। গত মৌসুমে দুরন্ত ফুটবল খেলেছেন ২৩ বছর বয়সী এই তরুণী। লিঁও-র হয়ে চ্যাম্পিয়ন্স লিগ ফাইনালে গোল করে দলকে জেতান। শুরু তাই নয় ফরাসি লিগ জয়েও বড় ভূমিকা নেন তিনি।

সোমবার প্যারিসে এক জমকালো অনুষ্ঠানে অভিষেক ট্রফিটা তুলে দেওয়া হয় লিঁও-র নরওয়েজিয়ান তারকা আডা হেগেরবার্গের হাতে। এ সময় অনুষ্ঠানের সঞ্চালক ডিজে (ডিস্ক জকি) মার্টিন সলভেইগ হেগেরবার্গের কাছে জানতে চান যে, আপনি কি ‘টুয়ের্ক’ জানেন? যা নিয়ে রীতিমতো বিতর্ক দানা বেঁধেছে। এই কথা বলে হেগেরবার্গকে ‘টুয়ের্ক’ (কোমর দুলিয়ে যৌন উত্তেজনা সৃষ্টিকারী নাচ) করতে বলেন সলভেইগ। হেগেরবার্গ এই প্রস্তাবের জবাবে তাৎক্ষণিকভাবে ‘না’ বলে মঞ্চে ছেড়ে যাচ্ছিলেন। যদিও কিছুক্ষণ নাচতে হয় তাঁকে।

কী এই ‘টুয়ের্ক’? ‘টুয়ের্ক’ হল এক ধরণের হিপ-হপ ডান্স। জনপ্রিয় মিউজিকের সঙ্গে যৌন উত্তেজক ডান্সিং স্টান্ট। পুরস্কার মঞ্চে এমন সঞ্চালকের এমন প্রস্তাবে একটু হলেও হতচকিত হয়ে যান তিনি। যদিও শুধু জানি না বলেই মঞ্চে ক্ষান্ত থাকেন হেগেরবার্গ। পরে হেগেরবার্গ জানান, "তিনি কোনও দিন নিজেকে একজন পুরুষ ফুটবলারের থেকে আলাদা ভাবেননি। নিজের খেলাতেই বেশী মনযোগী। কিন্তু ওই ধরনের প্রশ্নে তিনি রীতিমতো বিব্রত।"

 এই ঘটনা সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়তেই ক্ষমা চেয়ে নেন স্বয়ং মার্টিন সলভেঁ। পাশাপাশি তিনি জানান, যে যাঁরা তাঁকে চেনে গত ২০ বছর ধরে তাঁরা জানেন যে তিনি (মার্টিন সলভেঁ) মহিলাদের কতটা সম্মান করেন।

সোনালীনিউজ/ঢাকা/জেডআই