হোয়াইটওয়াশের লজ্জা এড়াতে পারবে বাংলাদেশ?

  • ক্রীড়া প্রতিবেদক | সোনালী নিউজ
  • প্রকাশিত: ফেব্রুয়ারি ১৯, ২০১৯, ০৪:২৪ পিএম
ছবি: সংগৃহীত

ঢাকা: নিউজিল্যান্ডের মাটি এখনো অবধি বাংলাদেশের জন্য সুখবর দিতে পারেনি। সেই ২০০১ থেকে শুরু। এরপর যতবারই বাংলাদেশ দল সেখানে গিয়েছে ততবারই হেরেছে। টেস্ট কিংবা ওয়ানডে সব সিরিজেই হোয়াইটওয়াশের লজ্জায় পুড়তে হয়েছে। এবার বাংলাদেশ গিয়েছে একটু উন্নতির আশায়। কিন্তু পরপর দুই ম্যাচ হেরে আগেই ওয়ানডে সিরিজ হেরে বসে আছে মাশরাফি বিন মুর্তজার বাংলাদেশ। বুধবার ভোর ৪টায় শুরু হবে সিরিজের তৃতীয় তথা শেষ ওয়ানডেটি। বাংলাদেশ কী পারবেন শেষ ম্যাচটি জিতে হোয়াইটওয়াশের লজ্জা এড়াতে? এই প্রশ্নের উত্তর পেতে খানিকটা অপেক্ষা করতেই হবে।

নিউজিল্যান্ডের উদ্দেশে দেশ ছাড়ার আগে কোচ স্টিভ রোডসও বলেছিলেন, ‘বিশ্ব ক্রিকেটে আমরা কোথায় আছি এই সিরিজ দিয়ে সেটা দেখা যাবে।’ নিশ্চয়ই স্টিভ সেটা খুব কাছ থেকে দেখেছেন। কিন্তু এই ধারা বজায় থাকলে বিশ্বকাপে বাংলাদেশের আত্মবিশ্বাস পড়তির দিকেই থাকবে। আর এ জন্য অন্তত শেষ ম্যাচে জয় চাই বাংলাদেশের। সেটি হলে অন্তত সান্ত্বনা খুঁজে পাওয়া যাবে।

সামনেই বিশ্বকাপের মতো আসর সমাগত। অবশ্য তার আগে আরেকটি টুর্নামেন্ট খেলে প্রস্তুতি নেওয়ার সুযোগ পাবে বাংলাদেশ। আয়ারল্যান্ডে ত্রিদেশীয় টুর্নামেন্ট খেলবে মাশরাফির দল। যেখানে স্বাগতিকরা ছাড়াও খেলবে ওয়েস্ট ইন্ডিজ। কিন্তু নিউজিল্যান্ড সফরে ভালো খেলার আত্মবিশ্বাস যে টনিক হিসেবে কাজ করবে সেটি সবার জানা। কিন্তু পরপর দুই ম্যাচে বিশ্রি হারে সেই আশা আর কেউ করতে পারছেন না। দুটি ম্যাচেই ৮ উইকেটের বিশাল ব্যবধানে হেরেছে বাংলাদেশ।

সবচেয়ে বড় কথা, এক বারের জন্যও মনে হয়নি বাংলাদেশ ম্যাচ জিততে পারে। অথচ এর আগের সফরেই বেশ কয়েকবার বাংলাদেশ ম্যাচে জয়ের মতো পরিস্থিতি তৈরি করতে পেরেছিল। এবার সেটি এখনো পর্যন্ত দেখা যায়নি। দুটি ম্যাচেই ব্যাটসম্যানরা নিদারুন ব্যর্থতার পরিচয় দিয়েছেন। এক মোহাম্মদ মিঠুন ছাড়া কেউই সুবিধা করতে পারছেন না। দুটি ম্যাচেই এই মিডল অর্ডার ব্যাটসম্যান ফিফটি করেছেন। অথচ চোটে পড়ে শেষ ম্যাচ তিনি খেলতে পারছেন না।

হোয়াইটওয়াশের লজ্জা এড়াতে টপ অর্ডার ব্যাটসম্যানদের দায়িত্ব নিতে হবে। তামিম ইকবাল, সৌম্য সরকার, মুশফিকুর রহিমদের কেউই দায়িত্বশীল ইনিংস খেলতে পারেননি। স্কোরবোর্ড স্বাস্থবান না হলে বোলারদের পক্ষে লড়াই করা সহজ হবে না। তাই ভালো কিছু করতে হলে ব্যাটসম্যানদের লম্বা ইনিংস খেলা জরুরি হয়ে পড়েছে। বাংলাদেশ পারবে তো?

সোনালীনিউজ/আরআইবি/জেডআই