‘নেলসন কলামে’ থেকে বিশ্বকাপের ক্ষণ গননা শুরু

  • ক্রীড়া ডেস্ক | সোনালী নিউজ
  • প্রকাশিত: ফেব্রুয়ারি ১৯, ২০১৯, ০৬:১৬ পিএম
ছবি: সংগৃহীত

ঢাকা: দীর্ঘ চার বছরের অপেক্ষা কমতে কমতে ১০০ দিনে এসে পৌঁছেছে। আগামী ৩০ মে ইংল্যান্ড এন্ড ওয়েলসে বসতে যাচ্ছে আইসিসি ওয়ানডে বিশ্বকাপের ১২তম আসর। সেই লক্ষ্য সামনে রেখে মঙ্গলবার (১৯ ফেব্রুয়ারি) থেকে শুরু হলো ক্ষণ গননা। এদিন লন্ডন শহরের ট্রাফালগার স্কয়ারে ‘নেলসন কলামে’ থেকে আনুষ্ঠানিকভাবে ১০০ দিনের কাউন্টডাউন শুরু হয়েছে।  

স্মৃতিস্তম্ভ ‘নেলসন কলামে’ রাখা হয়েছে বিশাল আকৃতির স্ট্যাম্প। যার মিডেল স্ট্যাম্প বানানো হয়েছে ট্রাফালগার স্কয়ারের স্মৃতিস্তম্ভকে। ঠিক সামনে রাখা হয়েছে বিশ্বকাপের ট্রফি। এই ট্রফিটি আগামী ১০০ দিন ইংল্যান্ড এবং ওয়েলসের ১১৫টি স্থানে প্রদর্শিত হবে। বিশ্বকাপের উদ্বোধনের আগেই ট্রফিটি আসবে ট্রাফালগার স্কয়ারে।

এর আগে সারাবিশ্ব ঘুরে ইংল্যান্ডে পৌঁছে বিশ্বকাপ ট্রফি। বিশ্ব ভ্রমণের অংশ হিসেবে ট্রফিটি যেসব দেশ ঘুরে এসেছে সেগুলো হলো-ওমান, যুক্তরাষ্ট্র, জ্যামাইকা, বার্বাডোজ, শ্রীলঙ্কা, পাকিস্তান, বাংলাদেশ, নেপাল, ভারত, আফগানিস্তান, নিউজিল্যান্ড, অস্ট্রেলিয়া, দক্ষিণ আফ্রিকা, রুয়ান্ডা, নাইজেরিয়া, বেলজিয়াম, নেদারল্যান্ডস ও জার্মানি।

বিশ্বকাপ কাউন্টডাউন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ইংল্যান্ডের ক্রীড়া মন্ত্রী মিমস ডাভিস, স্যার অ্যালিস্টার কুক, জেমস অ্যান্ডারসন, দুইবারের বিশ্বকাপ জয়ী ক্লাইভ লয়েড, বিশ্বকাপ আয়োজক কমিটির পরিচালক স্টিভ এলওর্থি, আইসিসির প্রধান নির্বাহী ডেভিড রিচার্ডসন, সেলিব্রেটি হ্যারি জুড ও ক্রিস হিউজেস।

অনুষ্ঠানে আয়োজক কমিটির পরিচালক স্টিভ এলওয়ার্থি বলেন, ‘বিশ্বকাপের এখন আর মাত্র কয়েকদিন বাকি। এটা সত্যিই দারুণ ব্যাপার যে ১০০ দিনের কাউন্টডাউন করতে লন্ডনের ঐতিহ্যবাহী ট্রাফালগার স্কয়ারকে ব্যবহার করা হচ্ছে। এর ফলে সারাবিশ্বের ক্রিকেটপ্রেমীদের মনে সবসময় কাজ করবে যে বিশ্বকাপ শুরু হতে আর বেশিদিন বাকি নেই।’

আইসিসির প্রধান নির্বাহী ডেভিড রিচার্ডসন এ বিষয়ে বলেন, ‘একটা বিশ্বকাপ আয়োজন করতে অনেক বছরের সাধনা এবং শ্রম দিতে হয়। কিন্তু উত্তেজনাটা তখনই টের পাওয়া যায় যখন টুর্নামেন্ট শুরুর মাত্র ১০০ দিন বাকি থাকে এবং ট্রফিটা আয়োজক দেশে চলে আসে।’

এসময় লন্ডনের নেলসন কলামকে কাউন্টডাউনে ব্যবহার করার ব্যাপারে রিচার্ডসন বলেন, ‘লন্ডনের ঐতিহ্যবাহী নেলসন কলামকে ক্রিকেটের স্ট্যাম্পে পরিণত করাটা আসলেই দুর্দান্ত একটা ব্যাপার। টুর্নামেন্টের দিনক্ষণ গণনার জন্য এর চেয়ে সেরা কিছু হতে পারে না। সারাবিশ্বের কোটি-কোটি ভক্তরা অধীর আগ্রহে বিশ্বকাপের জন্য অপেক্ষা করছে।’

আইসিসি ওয়ানডে র‌্যাংকিংয়ের শীর্ষ আটটি স্বাগতিক ইংল্যান্ড, বাংলাদেশ, ভারত, দক্ষিণ আফ্রিকা, অস্ট্রেলিয়া, পাকিস্তান, নিউজিল্যান্ড, শ্রীলঙ্কা এবং বাছাই পর্ব থেকে উন্নীত ওয়েস্ট ইন্ডিজ  ও আফগানিস্তানসহ মোট দশটি দল অংশ নিচ্ছে এবারের টুর্নামেন্টে। এই দশ দলকে নিয়ে লিগ পর্ব অনুষ্ঠিত হবে। লিগ পর্ব শেষে পয়েন্ট টেবিলের সেরা চার দল খেলবে সেমিফাইনাল। সেমি শেষে হলে ফাইনাল।

ইংল্যান্ড এন্ড ওয়েলসের মোট ১১টি ভেন্যুতে এবারের আসরের ৪৮টি ম্যাচ অনুষ্ঠিত হবে। ১৪ জুলাই ক্রিকেটের মক্কা খ্যাত লর্ডসের ফাইনাল দিয়ে পর্দা নামবে এবারের আসরের।

লন্ডনের ওভালে ২ জুন দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ম্যাচ  দিয়ে বিশ্বকাপ মিশন শুরু করবে বাংলাদেশ। ম্যাচটি হবে লন্ডনের ওভালে।

সোনালীনিউজ/ঢাকা/জেডআই