গেইলের সেঞ্চুরিতে ৩৬০ করেও হারল উইন্ডিজ

  • ক্রীড়া ডেস্ক | সোনালী নিউজ
  • প্রকাশিত: ফেব্রুয়ারি ২১, ২০১৯, ১২:১০ পিএম

ঢাকা: কদিন আগে তিনি ঘোষণা করেছিলেন, বিশ্বকাপের পরেই ওয়ানডে থেকে অবসর নেবেন। সঙ্গে মনে করিয়ে দিয়েছিলেন,‘আমিই ইউনিভার্স বস।’ বুধবার ব্রিজটাউনে ইংল্যান্ডের বিরুদ্ধে সিরিজের প্রথম ওয়ানডেতে সেই ‘ইউনিভার্স বস’ ফিরলেন ছক্কার ডালি নিয়ে।

করলেন সব ধরনের ক্রিকেটে সর্বাধিক ছক্কা মারার রেকর্ড। এর আগে এই রেকর্ড ছিল শহিদ আফ্রিদির (৪৭৬)। এদিন ২৪তম ওয়ানডে সেঞ্চুরি করার পথে সেই রেকর্ড ভেঙে দিলেন গেইল (৪৮৮)।

শুধু গেইলই নয়, ছক্কার রেকর্ড করল ওয়েস্ট ইন্ডিজও। ৫০ ওভারে ৮ উইকেটে ৩৬০ রান তোলার পথে ২৩টি ছক্কা মেরেছে ওয়েস্ট ইন্ডিজ। ওয়ানডে ক্রিকেটে যা কোনো দলের পক্ষে সর্বোচ্চ ছক্কা মারার নজির। গেইল করলেন ১২৯ বলে ১৩৫ রান। মেরেছেন তিনটি চার ও ১২টি ছক্কা। যার মধ্যে আছে ১২১ মিটার লম্বা একটি ছক্কাও। মঈন আলীর দশম ওভারে ২৭ রান নেন গেইল। যার মধ্যে রয়েছে চারটি ছক্কা।

ভয়ঙ্কর গেইলের সামনে অসহায় দেখিয়েছে ইংল্যান্ড বোলারদের। না পেসার, না স্পিনার-কেউই দাগ কাটতে পারেননি। শাই হোপের সঙ্গে জুটি বেঁধে একশো রানের ওপর তোলেন গেইল। এই জুটিই ভালো জায়গায় পৌঁছনোর মঞ্চ গড়ে দেয় উইন্ডিজকে।

৩৬০ তাড়ায় জনি বেয়ারস্টোর সঙ্গে ৯১ রানের জুটিতে ইংল্যান্ডকে উড়ন্ত সূচনা এনে দেন জেসন রয়। ছয় চারে ৩৩ বলে ৩৪ রান করা বেয়ারস্টোকে ফিরিয়ে ১০.৫ ওভার স্থায়ী শুরুর জুটি ভাঙেন অধিনায়ক জেসন হোল্ডার।

রুটের সঙ্গে শতরানের জুটিতে দলকে দৃঢ় ভিতের ওপর দাঁড় করিয়ে ফিরেন রয়। সপ্তম সেঞ্চুরি পাওয়া ইংলিশ ওপেনারকে ফিরিয়ে ১১৪ রানের জুটি ভাঙেন লেগ স্পিনার দেবেন্দ্র বিশু।

শুরু থেকে বোলারদের ওপর চড়াও হওয়া রয় ৩০ বলে স্পর্শ করেন ফিফটি। সেঞ্চুরিতে পৌঁছান ৬৫ বলে। শেষ পর্যন্ত ৮৫ বলে ১৫ চার ও তিন ছক্কায় ফিরেন ১২৩ রানের দাপুটে এক ইনিংস খেলে।

রয়ের ব্যাটে ১২ ওভারে তিন অঙ্কে যায় ইংল্যান্ডের সংগ্রহ। সফরকারীদের দুইশ আসে ২৫.৫ ওভারে।

৫১ বলে তিন ছক্কা ও চার বাউন্ডারিতে ৬৫ রান করে ফেরেন ইয়ন মরগ্যান। জয় তখন ইংল্যান্ডের হাতের নাগালে। এই নিয়ে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ফলাফল হওয়া সবশেষ ১৮ ওয়ানডেতে ১৭তম জয় পেল ইংল্যান্ড। ক্যারিবিয়ানদের বিপক্ষে ২০১৪ সালের পর কোনো ওয়ানডেতে হারেনি তারা।

দলকে সমতায় নিয়ে ফেরেন ক্যারিবিয়ানে স্বাগতিকদের বিপক্ষে তৃতীয় সেঞ্চুরি পাওয়া জো রুট। ৯৭ বলে খেলা তার ১০২ রানের ইনিংস গড়া নয়টি চারে। ক্যারিয়ারের চতুর্দশ সেঞ্চুরি তুলে নেওয়ার পথে পাঁচ হাজার রানের মাইলফলকে পৌঁছান এই টপ অর্ডার ব্যাটসম্যান।

চার হাঁকিয়ে দলকে জয় এনে দেন জস বাটলার। ২০ রানে অপরাজিত থাকেন স্টোকস। শুক্রবার একই ভেন্যুতে হবে দ্বিতীয় ওয়ানডে।

সোনালীনিউজ/আরআইবি/আকন