এখন থেকে স্যার অ্যালিস্টার কুক

  • ক্রীড়া ডেস্ক | সোনালী নিউজ
  • প্রকাশিত: ফেব্রুয়ারি ২৭, ২০১৯, ০৯:০৪ পিএম
ছবি: সংগৃহীত

ঢাকা: ইংল্যান্ডের ক্রিকেটে অসামান্য অবদান রাখার জন্য নাইটহুড উপাধি দেওয়া হয়েছে সাবেক  অধিনায়ক অ্যালিস্টার কুককে। মঙ্গলবার বাকিংহাম প্যালেসের রাজপ্রাসাদে এক অনুষ্ঠানের মাধ্যমে তাঁকে এই সম্মান জানানো হয়েছে। ইয়ান বোথামের পর তিনিই প্রথম ক্রিকেটার যাঁকে রাজ পরিবারের তরফে এই উপাধি দেওয়া হলো।

অবসর নেওয়ার এক বছরের মধ্যেই এই সম্মান পেয়ে আপ্লুত কুক। তিনি বলেছেন, ‘হাজার হাজার দর্শকদের সামনে ক্রিকেট খেলেছি, কিন্তু কিছু মনে হয়নি। তবে পুরস্কার নিতে যাওয়ার সময় কেন জানি না একটু নার্ভাস হয়ে পড়েছিলাম।’

গত বছরই আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নিয়েছেন কুক। জীবনের শেষ টেস্ট ম্যাচে ভারতের বিরুদ্ধে ওভালে সেঞ্চুরিও করেছিলেন তিনি। ইংল্যান্ডের ক্রিকেটার ও অধিনায়ক হিসেবে তাঁর ঝুলিতে রেকর্ডের ছড়াছড়ি।

তিনি ইংল্যান্ডের টেস্ট ক্রিকেটের ইতিহাসে সবচেয়ে বেশি রানের (১২,৪৭৪) মালিক। এছাড়াও ইংল্যান্ডের হয়ে সবচেয়ে বেশি টেস্ট ম্যাচ (১৬১) খেলেছেন তিনি। ইংল্যান্ডের ফিল্ডার হিসেবে সবচেয়ে বেশি ক্যাচ (১৭৫) নেওয়ার রেকর্ডও রয়েছে তাঁর। ইংল্যান্ডের অধিনায়ক হিসেবে সবচেয়ে টেস্ট ম্যাচ (৫৯) জেতার রেকর্ডও রয়েছে কুকের দখলে।

সোনালীনিউজ/আরআইবি/জেডআই